বড় খবর

এই নিয়মগুলি না মানলে বন্ধ হতে পারে আপনার Gmail অ্যাকাউন্ট!

সার্চ ইঞ্জিন জায়ান্ট Google সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য বাধ্যতামূলক করতে চলেছে টু- স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) ফিচার।

Google অ্যাকাউন্টের টু- স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) বাধ্যতামূলক হবে ৯ নভেম্বর থেকে।

Google অ্যাকাউন্টের টু- স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) বাধ্যতামূলক হবে ৯ নভেম্বর থেকে। ইউজাররা চাইলে ম্যানুয়ালি এই ফিচারকে অ্যাক্টিভ করতে পারবেন। Google ১৫০ মিলিয়ন ইউজারকে টু-স্টেপ অথেনটিকেশন (Two –Step authentication) সার্ভিসের আওতায় আনতে চাইছে।

সার্চ ইঞ্জিন জায়ান্ট Google সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য বাধ্যতামূলক করতে চলেছে টু- স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) ফিচার। নতুন এই সিকিউরিটি ফিচারকে সকলের জন্য বাধ্যতামূলক করা হবে সামনের সপ্তাহ থেকেই। এই ফিচারের মাধ্যমে ইউজার নিজের গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ- ইন করলেই ,তার ভেরিফিকেশনের জন্য ইমেইল বা মেসেজ যাবে ইউজারের মোবাইল নম্বরে। বেশ কিছুদিন ধরে গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড সিকিউরিটি নিয়ে প্রশ্ন উঠছিল। এইবার নিরাপত্তার ঘেরাটোপকে আরও পোক্ত করতে নিয়ে আসা হচ্ছে এই ফিচার। আপনি যদি এই ফিচার অ্যাক্টিভেট না করেন তাহলে আপনার Gmail অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

আগামী ৯ নভেম্বর মধ্যে টু-স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) ফিচার প্রক্রিয়া বাধ্যতামূলক করবে Google। তাই সেই দিনের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে Google অ্যাকাউন্ট ব্যবহারকারীদের। এর আগেই, চলতি বছর মে মাসে গুগল এ বিষয়ে জানিয়েছিল। অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করাই মূল উদ্দেশ্য।

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (Two-factor authentication) কী?

এই সাইবার সুরক্ষা নীতিতে কোনও ব্যবহারকারী লগ ইনের সময়ে কড়া যাচাই করা হয়।এবার থেকে শুধু আইডি আর পাসওয়ার্ড দিলেই অ্যাকাউন্টে যে কেউ প্রবেশ করতে পারবেন না। নির্দিষ্ট ব্যবহারকারীই লগ ইন করছেন কিনা তা যাচাই করতে দিতে হবে আরও কোনও প্রমাণ। সাধারণত ব্যবহারকারীর রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি পাঠানো হয় লগ ইনের সময়ে। সেই ওটিপি দিলে তবেই লগ ইন সম্পূর্ণ হবে। প্রায় ১৫০ মিলিয়ন ইউজারদের এই সার্ভিসের আওতায় আনতে চাইছে বিশ্বের বৃহত্তম সার্চ জায়ান্ট।

গ্রাহকদের অতিরিক্ত নিরাপত্তা সুনিশ্চিত করতেই নতুন এই ফিচার সামনে আনা হচ্ছে এমনটাই জানানো হয়েছে Google-র তরফে। গুগলের তরফে এই টু-স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) ফিচারকে অ্যাক্টিভ করার জন্য সমস্ত ইউজারদের ইমেইল পাঠানো হচ্ছে। জানা যাচ্ছে যে এই সিকিউরিটি ফিচারকে বাধ্যতামূলক করা হবে 9 নভেম্বর থেকে। গুগলের তরফে নতুন এই ভেরিফিকেশন ফিচার সম্পর্কে ইউজারদের যে ইমেইল পাঠানো হচ্ছে, তাতে বলা হচ্ছে যে এইবার থেকে পাসওয়ার্ড এন্টারের কাজটি ডিভাইস থেকেই করতে হবে। সেজন্য গুগল অ্যাকাউন্ট নির্ভর যে কোনও কাজ করার জন্য নিজের আশেপাশে মোবাইল রাখা জরুরি। সেই সঙ্গে বলা হয়েছে যে টু–স্টেপ অথেনটিকেশন ফিচার (Two–Step authentication) সমস্ত গুগল অ্যাকাউন্ট ইউজারদের জন্য বাধ্যতামূলক। এই নতুন অ্যাড-অন ফিচারের ফলে গুগলের সিকিউরিটি লেয়ার হবে আরও উন্নত। টু-ফ্যাক্টর অথেন্টিকেশন ফিচার (Two-factor authentication) এখন সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য বাধ্যতামূলক হয়ে গিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology google to mandate two step verification from november

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com