WhatsApp end-to-end encrypted backup: জেনে নিন কীভাবে সক্রিয় করবেন এই পদ্ধতি

WhatsApp ইউজাররা যদি নতুন এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার এনাবেল করেন তাহলে চ্যাট ব্যাকআপগুলি কেবল ব্যবহারকারীই অ্যাক্সেস করতে পারে, কোনও তৃতীয় পক্ষ নয়, সে ফেসবুক বা এমনকি Apple অথবা Google’ও নয়।

WhatsApp Broadcast feature: জেনে নিন বিস্তারিত

WhatsApp তার প্ল্যাটফর্মে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার চালু করতে শুরু করেছে, যেটি ব্যবহার করে সমস্ত ব্যক্তিগত বার্তা সুরক্ষিত করা যায়। WhatsApp ইউজাররা যদি নতুন এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার এনাবেল করেন তাহলে চ্যাট ব্যাকআপগুলি কেবল ব্যবহারকারীই অ্যাক্সেস করতে পারেন, কোনও তৃতীয় পক্ষ নয়, সে ফেসবুক বা এমনকি Apple অথবা Google’ও নয়।

ফেসবুক মালিকানাধীন এই ম্যাসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে “এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট” করা ব্যাকআপের সঙ্গে আপনি আপনার আইক্লাউড এবং গুগল ড্রাইভ ব্যাকআপগুলিতে একই সুরক্ষা স্তর যুক্ত করতে পারেন,” ২০১৬ থেকেই WhatsApp তার প্ল্যাটফর্মে ম্যাসেজ চ্যাট ফটো এবং ভিডিও অথবা অডিও কলিং-এর ক্ষেত্রে ইউজারদের এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করেছে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি প্রতিদিন প্রায় ১০০ বিলিয়ন ম্যাসেজের গোপনীয়তা রক্ষা করে চলে।

যেসব ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপ এবং সার্ভিসে একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন তারা সহজেই হ্যাকারদের কবলে পরতে পারেন। রিপোর্ট অনুসারে বলা হয়েছে, যদি আপনি আপনার ব্যাকআপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন সক্রিয় করেন,তাহলে কোনও ভাবেই আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকাররা হ্যাক করতে পারবে না। কারণ এটি একটি পাসওয়ার্ড বা ৬৪ সংখ্যার এনক্রিপশন কী ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়েছে। যেটি হ্যাকারদের কাছে নকল করা কার্যত অসম্ভব।

কী ভাবে আপনি আপনার WhatsApp-এ “এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট” অ্যাড করবেন, তা জানতে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুনঃ

ধাপ ১: আপনার স্মার্টফোনের WhatsApp অ্যাপটি খুলুন। থ্রি ডটেড বোতামে ট্যাপ করে সেটিংস বিভাগে যান, যা উপরের ডান কোণে অবস্থিত।

ধাপ ২: চ্যাটে ট্যাপ করুন তারপর চ্যাট ব্যাকআপে যান।

ধাপ ৩: এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপ এ যান। এবং জারী রাখার জন্য ‘Continue’ অপশন ট্যাপ করুন। এর পরে, আপনাকে একটি পাসওয়ার্ড বা একটি এনক্রিপশন কী তৈরি করতে অনুরোধগুলি অনুসরণ করতে হবে।

ধাপ ৪: ‘Done’-এ ট্যাপ করুন। এবং অপেক্ষা করুন WhatsApp এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপের জন্য।

এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন WhatsApp ইউজাররা WhatsApp এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপ কী অথবা পাসওয়ার্ড ভুলে গেলে চ্যাট ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারবেন না। সংস্থা জানিয়েছে যে WhatsApp আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে পারে না বা আপনার ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারে না। বৈশিষ্ট্যটি সক্রিয় করার প্রক্রিয়াটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয়ের জন্যই একই। কয়েকদিনের মধ্যেই নতুন এই ফিচার সকল ইউজারদের জন্যই সামনে আনা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology how to enable end to end encrypted backup

Next Story
নোকিয়া নিয়ে এল একগুচ্ছ নতুন ফোন
Show comments