বড় খবর

WhatsApp-এর নয়া ফিচার: ইচ্ছামত ভয়েস অথবা ভিডিও কলে যোগ দিন!

WhatsApp এক বিবৃতিতে জানিয়েছে, ‘গ্রুপ ভিডিও কলের জনপ্রিয়তা বাড়াতে নতুন এই ফিচার সামনে এনেছে সংস্থা

ইতিমধ্যেই Android ও iOS গ্রাহকদের জন্য এই ফিচার পাঠাতে শুরু করেছে WhatsApp।

চলতি বছরেই গ্রুপ কলে জয়েন করার অপশন নিয়ে হাজির হয়েছিল WhatsApp। নয়া এই ফিচারের সাহায্যে WhatsApp-এ কোনও ভিডিও বা ভয়েস কল মিস করলেও পরে সেই কলে যোগ দেওয়ার সুযোগ পাবেন ইউজাররা। যতক্ষণ কল চলবে ততক্ষণ যে কোন সময়ে কলে যোগ দেওয়ার সুযোগ পাওয়া যাবে। আর তার জন্য ‘Join’ বাটনে ট্যাপ করতে হবে ইউজারদের।

কয়েক সপ্তাহ আগেই WhatsApp ‘রিজয়েনিং কল’ ফিচার সামনে এনেছিল। নতুন এই ফিচারের ফলে গ্রুপ কলে ভিডিও কল চলাকালীন যেকোন সময়ে গ্রুপের কোন সদস্য সেই কল থেকে বেরিয়ে যেতে পারবেন এবং পুনরায় তাতে বিনা ঝক্কিতে যোগদান করতে পারবেন।

WhatsApp এক বিবৃতিতে জানিয়েছে, ‘গ্রুপ ভিডিও কলের জনপ্রিয়তা বাড়াতে নতুন এই ফিচার সামনে এনেছে সংস্থা, এই ফিচারের ফলে গ্রুপের সদস্যরা বিনা বাঁধায় ভিডিও কল চলাকালীন সময়ে গ্রুপ ভিডিও কল থেকে বেরিয়ে যেতে পারবেন, এবং পুনরায় তাতে যোগ দিতে পারবেন’।

এই ফিচারের ফলে কোনও ভয়েস অথবা ভিডিও কল থেকে একজন গ্রুপ মেম্বার বেরিয়ে গেলেও ফের কল ডিসকানেক্ট করে নতুন করে কল করার ঝক্কি থেকে মুক্তি মিলেছে। একবার কল শুরু হলে কলে থাকা যে কোনও ব্যক্তি যতবার খুশি সেই কল থেকে বেরিয়ে ফের যোগদান করতে পারবেন। এবার গ্রুপ ভয়েস ও ভিডিও কলেও এই ফিচার নিয়ে এল জনপ্রিয় মেসেজিং সংস্থা WhatsApp ।

WhatsApp গ্রুপের সদস্যরা এবার থেকে গ্রুপের ভিতর থেকে গ্রুপ কল করলেই এই ফিচার ব্যবহার করতে পারবেন। এর ফলে গ্রুপের কোনও সদস্য সঙ্গে সঙ্গে কলে জয়েন করতে না পারলে পরে সেই কলে অংশ নিতে পারবেন। এছাড়াও, যে কোনও সময় কল থেকে বেরিয়ে গিয়ে ফের একবার সেখানে ঢোকা সম্ভব হবে।

নতুন এই ফিচার সম্পর্কে একটি বিবৃতি জারি করে WhatsApp দাবি করছে, ‘গ্রুপ কলিংয়ের জনপ্রিয়তা ক্রমশ বাড়তে থাকার কারণে এবার WhatsApp-এর গ্রুপ কলেও জয়েনেবল ফিচার যুক্ত হল। এই ফিচারের সাহায্যে আরও সহজে পরিবার ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখা সম্ভব হবে।’

আরো পড়ুন: WhatsApp end-to-end encrypted backup: জেনে নিন কীভাবে সক্রিয় করবেন এই পদ্ধতি

ইতিমধ্যেই Android ও iOS গ্রাহকদের জন্য এই ফিচার পাঠাতে শুরু করেছে WhatsApp। সাম্প্রতিক আপডেটের পরেই এই ফিচার পেয়ে যাবেন গ্রাহকরা। সেখানে গ্রুপ কলে প্রত্যেক সদস্যের নাম আলাদা করে না দেখিয়ে ‘কল গ্রুপ’ অপশন দেখাবে।

শুধুমাত্র যে সব গ্রাহক সেই গ্রুপের সদস্য, তাঁরাই এই গ্রুপ কলে যোগ দিতে পারবেন। চ্যাট থেকেই এই গ্রুপ কলে জয়েন করা যাবে। এছাড়াও, কোন গ্রুপে এই মুহূর্তে কল চলছে, তাও দেখে নেওয়া যাবে এই ফিচারের সাহায্যে। পাশাপাশিই আবার এই আপডেটের পরে গ্রুপ কলে আগের থেকে পৃথক রিংটোন বাজবে ফোনে।

কীভাবে WhatsApp গ্রুপ চ্যাটে ভিডিও কলে যোগ দেবেন, জেনে নিন পদ্ধতি-

যদি আপনি একটি গ্রুপ ভয়েস বা ভিডিও কল উপেক্ষা করেন, তাহলে আপনি সরাসরি WhatsApp গ্রুপ চ্যাট থেকে কলটিতে যোগ দেওয়ার বিকল্পটি দেখতে পাবেন। এক্ষেত্রে ইউজাররা একটি নোটিফিকেশন পাবেন, যেখানে গ্রুপের সদস্যদের নামের পরিবর্তে গ্রুপের নাম প্রতিফলিত হবে ইউজারদের কাছে। যেরকম ছবি দেখতে পাচ্ছেন ঠিক সেই রকম একটি “Join” বাটন স্ক্রিনের ওপর দেখা যাবে। সেটিটে ট্যাপ করে অনায়াসেই সেই গ্রুপ ভিডিও কলে যোগদান করতে পারবেন ইউজাররা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology how to join ongoing whatsapp group calls

Next Story
ইউটিউবের প্রধান কার্যালয়ে চলল গুলি, নিহত তিনYoutube headquar shooting California
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com