বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

টেলিগ্রামে আপনাকে কেউ ব্লক করেছে জানবেন কী করে?

ব্লক করলেই জেনে নিন

টেলিগ্রাম একটি ফ্রি ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ যা নিরাপত্তার উপর অতিরিক্ত জোর দিয়ে থাকে। ওপেন-সোর্স, ক্রস-প্ল্যাটফর্ম পরিষেবাটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা ভিডিও কলিং, ভিওআইপি, ফাইল শেয়ারিং এবং অন্যান্য বেশ কয়েকটি বৈশিষ্ট্য নিয়ে আসে। প্ল্যাটফর্মটির একটি অন্যতম ফিচার হল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড “সিক্রেট” চ্যাট। অ্যান্ড্রয়েডের জন্য টেলিগ্রাম অ্যাপটি গুগল প্লে স্টোরে ৫০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড রয়েছে ।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে আপনি অনায়াসেই আপনার কন্ট্যাক্টে থাকা কোনও ব্যক্তিকে ব্লক করে দিতে পারেন। যদি কোনও ইউজার আপনাকে ব্লক করেন, তবে আপনি সেই ইউজারকে আর মেসেজ পাঠাতে পারবেন না। টেলিগ্রামে কেউ আপনাকে ব্লক করলে কীভাবে আপনি বুঝবেন যে কেউ আপনাকে ব্লক করেছে। জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

আপনার পাঠানো মেসেজ না পৌঁছানো

আপনি যদি কোনও টেলিগ্রাম ইউজারকে মেসেজ করেন এবং আপনি দেখেন আপনার সেই মেসেজটি আনসেন্ড অবস্থায় রয়েছে, অনেক সময় কোনও ইউজার যদি আপনাকে টেলিগ্রামে ব্লক করেন তাহলে এটি ঘটতে পারে। তবে অনেকক্ষেত্রে সেই ইউজার যদি অফলাইন থাকেন অথবা তাঁর টেলিগ্রাম অ্যাকাউণ্টটি বন্ধ করে দেন তাহলেও মেসেজ সেন্ড হবে না। সুতরাং মেসেজ সেন্ড না হলেই আপনি ভাববেন না ইউজার আপনাকে ব্লক করেছে, তার জন্য অন্য কোনও টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে সেই ইউজারকে মেসেজ করে দেখতে পারেন যে সেই অ্যাকাউন্ট থেকে তাঁর কাছে মেসেজ সেন্ড হচ্ছে কিনা! যদি সেই ইউজারের থেকে মেসেজ অনায়াসেই সেন্ড হয়ে থাকে তাহলে বুঝবেন ইউজার আপনাকে ব্লক করেছে।

প্রোফাইল ইমেজ

অনেকক্ষেত্রে প্রোফাইল পিকচার দেখেও বোঝা যেতে পারে যে কোন টেলিগ্রাম ইউজার আপনাকে ব্লক করেছেন কি না! ধরুন কেউ আপনাকে টেলিগ্রামে ব্লক করেছেন সেক্ষেত্রে আপনি তাঁর প্রোফাইল পিকচারটি দেখতে পাবেন না। অন্য ইউজাররা তাঁর সেই ইমেজ অনায়াসেই দেখতে পাবেন। অনেক সময় আবার এই বিষয়টি বিভ্রান্তির সৃষ্টি করতে পারে। এমন অনেক টেলিগ্রাম ইউজার আছেন যাঁরা তাঁদের প্রোফাইল পিকচারটি ব্যক্তিগত করে রাখেন অথবা এমন ভাবেই তা সেটিংস করেন যাতে তাঁর কন্টাক্টে থাকা পরিচিতরাই তাঁর সেই ইমেজটি দেখতে পাবেন। সেক্ষেত্রে প্রোফাইল পিকচার দেখতে না পেলেই যে সেই ইউজার আপনাকে ব্লক করেছেন এমন ভাবারও কোন কারন নেই।

স্টেটাস

কোনও টেলিগ্রাম ইউজার আপনাকে ব্লক করলে আপনি কখনোই তাকে অনলাইনে দেখতে পাবেন না। এমনকি তিনি সর্বশেষ কখন অন হয়েছিলেন অথবা “লাস্ট সিন” টিও আপনি দেখতে পাবেন না। যদি আপনাকে কোন ইউজার ব্লক করেন তাহলে একটি আনুমানিক তারিখ বা সময়ের পরিবর্তে, আপনি সম্ভবত “অনেক আগে” এর মতো কিছু দেখতে পাবেন। এই ক্ষেত্রে কেউ আপনাকে ব্লক করেছে কি না তা জানার সর্বোত্তম উপায় হল দুটি আলাদা টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে সেই ইউজারের অ্যাকাউন্টটি ভাল করে লক্ষ্য করা।

কোনও টেলিগ্রাম ইউজার আপনাকে ব্লক করেছেন কিনা সেটি বোঝার নির্দিষ্ট কোনও উপায় না থাকলেও উপরের ধারণাগুলি আপনাকে একটি ধারণা দিতে পারে। তবে আপনার যদি মনে হয় কোনও ইউজার আপনাকে টেলিগ্রামে ব্লক করেছে তাহলে আপনি আপনার অ্যাকাউন্টের পাশাপাশি অন্য কোনও ইউজারের অ্যাকাউন্ট থেকে সেই ইউজারের টেলিগ্রাম অ্যাকাউন্টটি ভাল করে লক্ষ্য করুন। আপনি নিশ্চিত ভাবেই একটি স্বচ্ছ ধারণা পাবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology how to know if someone has blocked you on telegram

Next Story
iPhone 13 সিরিজের আগেই লঞ্চ Pixel 6 সিরিজ, রিপোর্ট ঘিরে জল্পনা তুঙ্গে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com