বড় খবর

Google Photos, iCloud থেকে ডিলিটেড মিডিয়া ফাইল রিস্টোর করবেন কীভাবে?

যদি হঠাৎ করেই আপনার স্মার্টফোন থেকে ডিলিট হয়ে যায় তাহলে কীভাবে সেগুলি পুনরুদ্ধার করা সম্ভব, এই প্রতিবেদনে রইল তারই সুলুকসন্ধান।

Google Photos, iCloud থেকে কীভাবে আপনি আপনার ডিলিট হওয়া মিডিয়া ফাইল রিস্টোর করবেন জেনে নিন পদ্ধতি

আপনার সাধের ছবি অথবা ভিডিওগুলি যদি হঠাৎ করেই আপনার স্মার্টফোন থেকে ডিলিট হয়ে যায় তাহলে কীভাবে সেগুলি পুনরুদ্ধার করা সম্ভব, এই প্রতিবেদনে রইল তারই সুলুকসন্ধান। সম্প্রতি সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তীর সাধের আইফোন থেকে বেশ কিছু প্রিয় ছবি এবং ভিডিও মুছে যাওয়ার ঘটনা সামনে এসেছে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এমন ঘটনার সম্মুখীন হয়েছেন। আপনি কাউকে না পাঠালে বা ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় আপলোড না করলে আপনি আর কখনও ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে না।

তবে আজকের আধুনিক প্রযুক্তির যুগে আপনি যদি আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা গহন করেন তবে অনায়াসেই এই ধরনের সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল iCloud (iCloud-এর জন্য) এবং Google Photos (Android-এর জন্য) এর মতো পরিষেবাগুলির মাধ্যমে নিয়মিতভাবে ডিভাইসে ছবি ব্যাকআপ করার জন্য আপনার ডিভাইসটিকে সেট করতে হবে৷

অ্যাপল আইক্লাউডে কীভাবে স্বয়ংক্রিয় ব্যাকআপ সেট আপ করবেন, জেনে নিন পদ্ধতি:

যেকোনও আইফোনে, আপনার অ্যাপল আইডিতে লগ ইন করুন এবং সেটিংস/ [আপনার ব্যবহারকারীর নাম]/ iCloud/ ফটোতে নেভিগেট করুন। এখানে, ‘iCloud Photos’ বিকল্পটি সন্ধান করুন এবং এটি অন করুন। এটি আপনার সমস্ত মিডিয়া ব্যাকআপ করার জন্য পরিষেবাটিকে সেট আপ করবে এবং এমনকি একই আইডি দিয়ে লগ ইন করা অন্যান্য Apple ডিভাইসগুলিতে সেগুলি প্রদর্শন করবে৷ মনে রাখবেন ব্যাকআপ স্পেস পেতে আপনাকে iCloud স্টোরেজের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে। অ্যাপল iCloud ব্যবহারকারীদের শুধুমাত্র 5GB স্পেস বিনামূল্যে গ্রাহকদের দিয়ে থাকে। আপনি যদি আপনার সকল মিডিয়া ফাইলগুলি iCloud-এ ট্রান্সফার করেন তাহলে নিশ্চিত করা প্রয়োজন যে আপনার ফোনে যথেষ্ট স্পেস রয়েছে।

গুগল ফটোতে কীভাবে স্বয়ংক্রিয় ব্যাকআপ সেট আপ করবেন, জেনে নিন পদ্ধতি:

যেকোনও অ্যান্ড্রয়েড ডিভাইসে, প্লে স্টোর থেকে Google Photos ডাউনলোড এবং ইনস্টল করুন এবং অ্যাপটি খুলুন। নিশ্চিত করুন যে আপনি আপনার Google ID দিয়ে সাইন ইন করেছেন এবং উপরের ডানদিকে আপনার অ্যাকাউন্ট প্রোফাইলে প্রেস করুন। অনুসরণ করা বিকল্পগুলির মধ্যে, Backup & Sync বিকল্পটি নির্বাচন করুন এবং নেক্সট স্ক্রিনে পরিষেবাটি অন করুন৷ Google Photos বা Apple iCloud এর মতো ক্লাউড-ভিত্তিক পরিষেবা দ্বারা আপনার ডিভাইসগুলির ব্যাকআপ নেওয়া হলে, আপনার ডেটা সাধারণত নিরাপদ থাকে৷ এখন যদি আপনার ফোন কোনও কারণে হারিয়ে যায় তাহলে আপনি যখন একটি নতুন ডিভাইসে আপনার Apple বা Google ID দিয়ে লগ ইন করবেন তখন আপনি আপনার সমস্ত ফটো এবং ভিডিও আবার আগের মত পেয়ে যাবেন।

এই পরিষেবার মাধ্যমে আপনি যদি ভুলবশত কোন ছবি ডিলিটও করে দেন আপনি অনায়াসেই ৩০ দিন এবং ৬০ দিনের মধ্যে সেগুলি আবার আইক্লাউড অথবা গুগল ফটো থেকে রিস্টোর করতে পারবেন।

iCloud-এ দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফটোগুলি কীভাবে ‘পুনরুদ্ধার’ করবেন:

আপনার আইফোনের ফটো অ্যাপে যান এবং অ্যালবাম ট্যাবে যান এবং তারপরে ‘সম্প্রতি মুছে ফেলা’ অ্যালবাম বিভাগে ফাইল করতে নিচে স্ক্রোল করুন। আপনি যে ফটো বা ভিডিওগুলি পুনরুদ্ধার(Recover) করতে চান তা নির্বাচন করুন, তারপরে ‘পুনরুদ্ধার'(Recover)-এ ক্লিক করুন। iCloud থেকে ফটো পুনরুদ্ধার করার জন্য, একটি ডেস্কটপ ব্রাউজার বা মোবাইল ব্রাউজার থেকে iCloud.com/Photos-এ যান। আইক্লাউড ফটোতে আপনার অ্যাপল আইডি দিয়ে লগইন করুন। এখন সাইডবার দেখুন, যেখানে আপনি একটি ‘রিসেন্টলি ডিলেটেড’ ফোল্ডার দেখতে পাবেন। এটি খুলুন এবং আপনি তারিখ অনুসারে সংগঠিত সমস্ত মুছে ফেলা মিডিয়া ফাইল দেখতে পাবেন। ফটো নির্বাচন করুন, এবং তারপর তাদের পুনরুদ্ধার করুন। অথবা আপনি সেগুলি একেবারে ডিলিট করে দিতে পারেন।

Google Photos-এ দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফটোগুলি কীভাবে ‘পুনরুদ্ধার’ করবেন:

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, Google ফটো খুলুন এবং মূল পৃষ্ঠায়, নীচের ডানদিকে ‘লাইব্রেরি’ বাটন সার্চ করুন। এটি খুলুন এবং ‘ট্র্যাশ’ বিভাগটি খুঁজুন। এখানে, আপনি একটি সংগঠিত পদ্ধতিতে আপনার মুছে ফেলা আইটেমগুলি পাবেন। যে ফটো অথবা ভিডিও আপনি রিস্টোর করতে চাইছেন সেগুলিতে লং প্রেস করুন। এবং সেগুলি সিলেক্ট করুন। নীচের ডানদিকে রিস্টোর অপশন নির্বাচন করুন। নেক্সট স্ক্রিনে আপনি ‘Allow’ বাটন প্রেস করুন। মনে রাখবেন যে একটি আইটেম আপনার ট্র্যাশে না থাকলে, সেগুলি স্থায়ীভাবে ডিলিট হয়ে গেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology how to not lose photos on ios and android

Next Story
Flipkart নিয়ে এল Mobiles Bonanza সেল, সাধের স্মার্টফোনে পান বড় ছাড়!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com