বড় খবর

স্মার্টফোন ছাড়া কীভাবে WhatsApp ওয়েব ব্যবহার করবেন, জেনে নিন পদ্ধতি

WhatsApp বর্তমানে তার ইউজারদের জন্য একটি মাল্টি-ডিভাইস বিটা প্রোগ্রাম নিয়ে এসেছে।

স্মার্ট-ফোন ছাড়া কীভাবে WhatsApp ওয়েব ব্যবহার করবেন, জেনে নিন পদ্ধতি

WhatsApp বর্তমানে তার ইউজারদের জন্য একটি মাল্টি-ডিভাইস বিটা প্রোগ্রাম নিয়ে এসেছে। যার মাধ্যমে ব্যবহারকারীদের ওয়েব, ডেস্কটপ এবং পোর্টালের জন্য WhatsApp-এর একটি নতুন সংস্করণ ব্যবহারের জন্য প্রাথমিক অ্যাক্সেস দেবে WhatsApp। এটি WhatsApp ব্যবহারকারীদের তাদের ফোন সংযুক্ত রাখার প্রয়োজন ছাড়াই লিঙ্ক যুক্ত সাপোর্টেড ডিভাইসগুলি ব্যবহার করার অনুমতি দেয়৷ একজন ইউজার একই সঙ্গে চারটি ডিভাইসের সঙ্গে তার WhatsApp-কে কানেক্ট করতে পারবেন। যার মধ্যে ব্রাউজার এবং অন্যান্য ডিভাইস রয়েছে।

প্রতি ক্ষেত্রেই ইউজাররা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা পাবেন বলে সংস্থার তরফে জানানো হয়েছে। যার অর্থ আপনার সমস্ত ব্যক্তিগত বার্তা, মিডিয়া এবং কলগুলি সুরক্ষিত এবং আপনি ছাড়া কোন তৃতীয় ব্যক্তি সেগুলির অ্যাকসেস পাবেন না। এক্ষেত্রে একটি সুবিধা পাবেন ইউজাররা। যে চারটি ডিভাইসে WhatsApp-কে কানেক্ট করতে পারবেন সেগুলিতে নেট কানেকশন না থাকলেও আপনি আপনার WhatsApp অনায়াসেই অ্যাকসেস করতে পারবেন। এবং আপনি যদি একটানা ১৪ দিন আপনার WhatsApp ব্যবহার না করেন তবে স্বয়ংক্রিয় ভাবে তা লগআউট হয়ে যাবে। আপনার স্মার্টফোন ছাড়া WhatsApp ওয়েব কীভাবে ব্যবহার করবেন

এটি লক্ষ করা উচিত যে আপনাকে প্রাথমিক পর্যায়ে আপনার ডিভাইসটিকে ওয়েব, ডেস্কটপ বা পোর্টালের সঙ্গে লিঙ্ক করতে হবে, তারপরে আপনি আপনার স্মার্টফোনের সংযোগ ছাড়াই  WhatsApp ব্যবহার করতে পারবেন। আপনি কীভাবে এটি করতে পারেন তা জানতে নিচের ধাপগুলি অনুসরণ করুন

ধাপ ১: আপনার ফোনে WhatsApp খুলুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত তিন-বিন্দুযুক্ত আইকনে ট্যাপ করুন।

ধাপ ২: “লিঙ্ক করা ডিভাইস” এ ট্যাপ করুন এবং তারপরে আবার “মাল্টি-ডিভাইস বিটা”-তে ট্যাপ করুন। হোয়াটসঅ্যাপ তারপরে একটি পৃষ্ঠা প্রদর্শন করবে, যা বৈশিষ্ট্যের সীমাবদ্ধতা এবং অন্যান্য বিষয় ব্যাখ্যা করবে।

ধাপ ৩: এখন, “বিটাতে যোগ দিন” বাটনে আলতো চাপুন এবং “চালিয়ে যান” (continue) ট্যাপ করুন। একবার এটি হয়ে গেলে, আপনাকে QR কোড স্ক্যান করে আপনার স্মার্টফোনটিকে WhatsApp ওয়েবে লিঙ্ক করতে হবে।

বৈশিষ্ট্যটি সেই ডিভাইসগুলিতে সাপোর্ট করে না যেগুলিতে ইউজাররা WhatsApp-এর একটি খুব পুরানো সংস্করণ ব্যবহার করছেন। ট্যাবলেটের ক্ষেত্রেও তাই। লিঙ্কড ডিভাইসে লাইভ অবস্থান দেখতে পাবেন না ইউজাররা। মাল্টি-ডিভাইস বিটা বৈশিষ্ট্যটি WhatsApp ওয়েব থেকে লিঙ্ক প্রিভিউ সহ বার্তাগুলিকে সমর্থন করে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology how to use whatsapp web without your smartphone

Next Story
JioPhone Next কেনার আগে এই আকর্ষণীয় ফিচার এবং প্ল্যানগুলি জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com