বড় খবর

ফেক প্রোফাইল সাবধান! নতুন নিয়ম আনছে Instagram

কী সেই নিয়ম?

আইডি যাচাইকরণের জন্য নয়া নিয়ম আনতে চলেছে Instagram

সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট ম্যাট নাভারার শেয়ার করা স্ক্রিনশট অনুসারে, ইনস্টাগ্রাম এখন পরিচয় যাচাইকরণের জন্য প্রতিটি ইন্সটা অ্যাকাউন্টের জন্য সেলফি বাধ্যতামূলক করছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফেক প্রোফাইল এবং স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা কমিয়ে আনা অথবা বন্ধ করার জন্যই নতুন এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইন্সটাগ্রামের তরফে।

স্ক্রিনশটগুলি থেকে পাওয়া তথ্য অনুসারে নতুন পরিচয় যাচাইকরণ প্রক্রিয়া ইনস্টাগ্রামকে বুঝতে সাহায্য করবে যে কোনও নির্দিষ্ট ব্যবহারকারী প্রকৃত ব্যক্তি কিনা। এবং একটি শর্ট ভিডিওতে আপনাকে আপনার মাথাটিকে বিভিন্ন দিকে হেলানোর পরামর্শ দেবে। তবে এই সেলফিগুলি ব্যাকগ্রাউন্ডে প্রিসার্ভ করা হবে না বলেও জানা গিয়েছে ইন্সটার তরফে। আপনার মাথা বিভিন্ন দিকে ঘুরানোর জন্য একটি ছোট ভিডিও দরকার।

ইউজার ফেক প্রোফাইল নয় এটা জানতে এই পদ্ধতি সাহায্য করবে, Instagram এক বিবৃতিতে জানিয়েছে। ইনস্টাগ্রাম সূত্রে পাওয়া তথ্য অনুসারে, আপনি যে ভিডিও সেলফিগুলি আপলোড করবেন তা কখনওই প্ল্যাটফর্মে দেখানো হবে না। স্ক্রিনশটগুলি আরও দেখায় যে সংস্থাটি প্রতিশ্রুতি দিচ্ছে যে কখনওই এই প্লাটফর্ম আপনার বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করবে না বা কোম্পানি ফেস রেকগনাইজেশন প্রযুক্তি ব্যবহার করবে না।

তবে এটাই প্রথম নয়, এর আগে গত বছর অগস্টে একই ধরনের সিকিউরিটি সংক্রান্ত নির্দেশিকা জারি করেছিল ইন্সটাগ্রাম। কিন্তু কিছুদিন পরে প্রযুক্তিগত কারণে ইন্সটার তরফে এই প্রক্রিয়া আর দীর্ঘায়িত করা হয়নি। তবে এখন সকল সমস্যা সমাধান করে নতুন এই আইডেন্টিটি বাধ্যতামূলক করতে চলেছে ইন্সটা কর্তৃপক্ষ। তবে এক্সিসটিং অ্যাকাউন্টের জন্য এই প্রক্রিয়াকে বাধ্যতামূলক করা হচ্ছে না কেবল নতুন ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খোলার সময় এই ভেরিফিকেশন কার্যকর হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology instagram now need you to take video selfies for identity verification

Next Story
Somnath Chatterjee, Dies at 89: শেষ সাক্ষাৎকারে অকপট সোমনাথ চট্টোপাধ্যায়somnath chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com