বড় খবর

তরুণ ইউজারদের জন্য নিরাপদ জায়গা Instagram, নয়া ফিচার আনল সোশ্যাল মিডিয়া

সুরক্ষিত প্ল্যাটফর্ম ফিসাবে তুলে ধরতে একগুচ্ছ প্রয়াস Instagram-এর

এবার আপনার PC থেকেই Instagram অ্যাক্সেসের সুবিধা মিলবে।

তরুণ ব্যবহারকারীদের জন্য ইনস্টাগ্রামকে নিরাপদ প্ল্যাটফর্ম হিসাবে গড়ে তোলার লক্ষে ফটো শেয়ারিং অ্যাপটি কিশোর-কিশোরীদের ক্ষতিকর বিষয়বস্তু থেকে দূরে সরিয়ে দেওয়ার জন্য ‘take a break’ ফিচার সামনে আনতে চলেছে। রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ‘বিশ্বব্যাপী সম্পর্কিত’ (global affairs) ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এই তথ্য সামনে এনেছেন। মজার বিষয় হল, ফেসবুকের একজন হুইসেল ব্লোয়ার এক বিবৃতিতে জানিয়েছিল যে, ফেসবুকের নানাবিধ সামগ্রী কিশোর-কিশোরীদের ক্ষতিগ্রস্ত করছে। এই বিষয় সামনে আসার পরই ইনস্টাগ্রাম নতুন এই ফিচার সামনে এনেছে।

ক্লেগ এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘আমরা সবসময় আমাদের প্ল্যাটফর্মে ক্ষতিকারক সামগ্রী অপসারণের মাধ্যেম শিশুদের কাছে এক নিরাপদ প্ল্যাটফর্ম হিসাবে ইন্সটাগ্রামকে তুলে ধরব।’ একই সঙ্গে তিনি জানিয়েছেন ‘নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে।’ তবে নয়া এই ফিচার কবে রোল আউট করা হবে সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানান নি ক্লেগ।

চলতি মাসের প্রথমেই ক্ষতিকারক কনটেন্ট এবং বিষাক্ত পরিবেশ তৈরির বিরুদ্ধে ইন্সটাগ্রামের বিরুদ্ধে আওয়াজ উঠতে শুরু করে। যার প্রেক্ষিতে ১৩ বছরের কম বাচ্চাদের জন্য ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের ওপর বিধিনিষেধ জারি করে সংস্থা।

এপ্রসঙ্গে উল্লেখ্য ফেসবুকের একজন প্রাক্তন কর্মচারী এবং হুইসেল ব্লোয়ার এক বিবৃতিতে ফেসবুকে তাঁর অভিজ্ঞতার বিষয়ে সেনেট কমিটির সামনে সাক্ষ্য দিয়েছেন এবং অভিযোগও দায়ের করেছিলেন। ফেসবুক কীভাবে ঘৃণা এবং ভুল তথ্যকে বাড়িয়ে তোলে এবং মেরুকরণের বৃদ্ধি ঘটায়। তিনি আরও দাবি করেছিলেন, যে সংস্থাটি সচেতন ছিল যে ইনস্টাগ্রাম কিশোরী মেয়েদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তার পরেও সেই সকম সামগ্রী অপসারণে গুরুত্ব দেওয়া হয়নি। তিনি এর জ্ন্য ইন্সটাগ্রাম কিশোরদের জন্য বিষাক্ত পরিবেশ তৈরির অভিযোগে সোশ্যাল মিডিয়া কোম্পানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছিলেন।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology instagram to roll out take a break feature and nudge teen away from harmful content

Next Story
উৎসবের আনন্দে ঘরে আনুন নতুন ই-স্কুটার, ফের বুকিং চালু করল Ola
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com