বড় খবর

iPhone SE (2022) লঞ্চ কবে, ফাঁস হল দিনক্ষণ

পুরনো মোড়কেই নতুন চমক অ্যাপেলের।

২০২২ সালের মার্চেই বাজারে আসতে চলেছে নতুন iPhone SE (2022)

২০২২ সালের মার্চের মধ্যেই বাজারে আসতে চলেছে নতুন iPhone SE (2022)। তবে এখনও লঞ্চের দিনক্ষণ সামনে আসেনি। এই ফোনে থাকবে ৫ জি সাপোর্ট। সঙ্গে থাকতে পারে সংস্থার নতুন A15 Bionic চিপসেট। ফলে আগের থেকে ভালো কানেক্টিভিটি ও ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে।

iPhone SE এর আগের ভার্সনেও মতোই নতুন ভার্সনেও Face ID ব্যবহার না হলে Touch ID ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। এই ফোনের ডিজাইনে বড় পরিবর্তন দেখা যাবে না। TrendForce এ প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে ২০২২ সালের মার্চের মধ্যেই বাজারে আসতে চলেছে অ্যাপেলের নয়া এই স্মার্ট ফোন। iPhone SE (2022)-তে থাকতে পারে Apple এর A15 Bionic চিপসেট।

চলতি বছর লঞ্চ হওয়া iPhone 13 সিরিজের ফোনগুলিতে এই চিপ ব্যবহার করেছিল Apple। এই ফোনে 5G কানেক্টিভিটি থাকবে। লঞ্চের পরে এটাই হতে পারে কোম্পানির সব থেকে কম দামের 5G স্মার্টফোন। A15 Bionic এই মুহূর্তে Apple এর সবথেকে শক্তিশালী চিপসেট। এই চিপসেটে রয়েছে হেক্সা কোর প্রসেসর। এর মধ্যে দুটি হাই পারফর্মেন্স কোর ও দুটি এফিশিয়েন্সি কোর রয়েছে।

5nm প্রসেসে এই চিপসেট ডিজাইন করেছে Apple। এদিকে iPhone SE (2020) তে ব্যবহার হয়েছিল 7nm প্রসেসের A13 Bionic চিপ। iPhone 11 সিরিজের ফোনগুলিতে এই চিপ ব্যবহার হয়েছিল। তবে ডিজাইনের দিক থেকে খুব বেশি পরিবর্তন আনছে না সংস্থা। iPhone SE (2022) তে থাকতে পারে 4.7 ইঞ্চি ডিসপ্লে। pple অ্যানালিস্ট মিং-চি কুও সম্প্রতি জানিয়েছিলেন ইতিমধ্যেই তুলনামূলক বড় ডিসপ্লের iPhone SE ডিজাইন তৈরি করা শুরু করেছে Apple। রিপোর্টে জানানো হয়েছে ২০২৩ সালের আগে সেই ফোন বাজারে আসার সম্ভাবনা নেই। তাই আপাতত পুরনো ডিজাইনের সঙ্গে নতুন প্রসেসর যুক্ত করে বাজারে আসতে চলেছে iPhone SE (2022)।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology iphone se 2022 may feature sale old design once again suggests report

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com