বড় খবর

JioPhone Next কেনার আগে এই আকর্ষণীয় ফিচার এবং প্ল্যানগুলি জেনে নিন

অন্য সিম সাপোর্ট করবে JioPhone Next-এ?

Jio Phone Next ফার্স্ট লুক।

8MP সেলফি ক্যামেরা সহ JioPhone Next দীপাবলিতে আত্মপ্রকাশ করেছে৷ দীপাবলি (Diwali) উৎসবের মরশুমে বাজারে পা রাখল রিলায়েন্স (Reliance) কোম্পানির নতুন স্মার্টফোন (Smart Phone) জিওফোন নেক্সট (JioPhone Next)। আগামী তিন চারদিনের মধ্যেই কিনতে পারবেন আপনার সাধের জিও ফোন নেক্সট। বেশ কয়েকদিন ধরেই জিও নেক্সট(Jio Next) নিয়ে উত্তাল হয়ে উঠেছিল টেকদুনিয়া। মাত্র ৬,৪৯৯ টাকায় ৪ জি স্মার্ট ফোন, তাও আবার ১৯৯৯ টাকা প্রাথমিক বিনিয়োগ মারফত হাতের মুঠোয় আসার সুযোগ। সব মিলিয়ে জিওফোন নেক্সট (JioPhone Next) নিয়ে একটা চাপা উত্তেজনা কাজ করছিল তেরো থেকে তিরাশির মনে। অবশেষে ৪ নভেম্বর প্রকাশ্যে এল সেই বহুপ্রতিক্ষীত জিও নেক্সট (JioPhone Next) । ফোনটিতে বিশেষ ধরনের কিছু কাস্টোমাইজড ফিচার্সও রয়েছে। এই ফোনের স্ক্রিনের টেক্সটকে ১০টিরও বেশি ভারতীয় ভাষায় অনুবাদ করা যাবে। JioPhone Next প্রগতি অপারেটিং সিস্টেমে চলবে। এটি অ্যান্ড্রয়েডের ‘অত্যন্ত অপ্টিমাইজড’ একটি সংস্করণ।

JioPhone Next-এ রয়েছে HD+ সিস্টেম অর্থাৎ এই ফোনে ভিডিও দেখা যাবে। এই ফোনে রয়েছে ৫.৪৫-ইঞ্চি কর্নিং গরিলা গ্লাস ৩ ডিসপ্লে। কোয়ালকম কোয়াড-কোর চিপসেট দ্বারা চালিত এই ফোন ১.৩ গিগাহার্টজ পর্যন্ত গতিতে কাজ পারবে। ২ জিবি RAM এবং ৩২ জিবি অভ্যন্তরীণ স্টোরেজ বা ROM রয়েছে, যা পরে প্রযোজন পরলে বাড়ানো যেতে পারে। জিওফোন নেক্সট-এ ৩৫০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। ফোনটিতে HDR সমর্থন সহ একটি ১৩-মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা রয়েছে এবং একটি সেলফি সেন্সর সহ একটি ৮-মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে।

এবার আসা যাক ইএমাইয়ের(EMI) কথায়। ১৮ মাস বা ২৪ মাসের জন্য ইএমআই(EMI)-তে কেনা যাবে জিওফোন নেক্সট(Jiophone Next)। ইএমআইয়ের(EMI) পরিমাণ শুরু হচ্ছে ২০০০ টাকা থেকে। তবে ইএমআইয়ের(EMI) জন্য গ্রাহকদের অতিরিক্ত দিতে হবে ৫০১ টাকা। এক নজরে দেখে নেওয়া যাক ইএমআই(EMI) প্ল্যানগুলি।

অলওয়েজ অন-প্ল্যান (Always-on plan): ১,৯৯৯ টাকা দেওয়ার পর ৩০০ টাকা বা ৩৫০ টাকার প্ল্যান বেছে নিতে পারেন গ্রাহকরা। যদি কোনও গ্রাহক ৩০০ টাকার প্ল্যান বেছে নেন, তাহলে তাঁকে ২৪ মাস টাকা দিতে হবে। কেউ যদি ৩৫০ টাকার প্ল্যান বেছে নেন, তাহলে তাঁকে সেই টাকা দিতে হবে ১৮ মাস ধরে। এই প্ল্যানের আওতায় গ্রাহকরা প্রতি মাসে পাঁচ জিবি ডেটা এবং ১০০ মিনিট বিনামূল্যে কলিংয়ের সুযোগ পাবেন।

লার্জ প্ল্যান (Large Plan): গ্রাহকরা প্রতি মাসে ৪৫০ টাকা বা ৫০০ টাকা দিতে পারেন। ৪৫০ টাকা প্রতি মাসে দিলে ২৪ মাস ধরে সেই টাকা মেটাতে হবে। ৫০০ টাকার ক্ষেত্রে সেই মাস সংখ্যা গিয়ে দাঁড়াবে ১৮-তে। পরিবর্তে দৈনিক ১.৫ জিবি ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুযোগ পাবেন।

এক্সএল প্ল্যান (XL Plan): প্রতি মাসে ৫০০ টাকার নিরিখে ২৪ মাস বা প্রতি মাসে ৫৫০ টাকার নিরিখে ১৮ মাসের প্ল্যানও নিতে পারেন গ্রাহকরা। সেক্ষেত্রে দৈনিক দু’জিবি ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুযোগ পাবেন গ্রাহকরা।

এক্সএক্সএল প্ল্যান (XXL Plan): প্রতি মাসে ৫৫০ টাকা দেওয়া যেতে পারে। তাহলে ২৪ মাস টাকা দিতে হবে। আবার ৬০০ টাকা দেওয়া যেতে পারে প্রতি মাসে। সেক্ষেত্রে টাকা দিতে হবে ১৮ মাসে। সেই প্ল্যানের আওতায় দৈনিক ২.৫ জিবি ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলিংয়ের সুযোগ মিলবে।

JioPhone Next-এ এমনই একটি ফিচার্স দেওয়া হয়েছে, যার নাম ‘Lock’ ফিচার। EMI পেমেন্ট যদি আপনি কোনও মতে মেটাতে না পারেন, তাহলে এই ‘Lock’ ফিচার আপনাকে ফোনটি অ্যাকসেস করতে দেবে না। প্রাথমিক ভাবে কোম্পানির তরফ থেকে এই ফিচার সম্পর্কে জানানো হয়নি। একটি অনস্ক্রিন ব্যানারের মাধ্যমে এই ফিচারটি যোগ করা হয়েছে জিওফোন নেক্সট-এ। মূলত যে সব গ্রাহক JioPhone Next-এর সম্পূর্ণ দাম EMI-এর মাধ্যমে মেটাতে ব্যর্থ হবেন, তাঁদের জন্যই নিয়ে আসা হয়েছে ফিচারটি। টাকা মেটাতে না পারলে, ফোন অ্যাকসেস করতে দেবে না এই ফিচার। তবে, এই ফিচারটি ব্যাকগ্রাউন্ডে দেওয়ার পরিবর্তে কোম্পানি তা ফোনের নোটিফিকেশন প্যানেলে একটি ব্যানার আকারে দিয়েছে। আর সেখানেই হাইলাইট করা হয়েছে এই ‘Lock’ ফিচার এবং লেখা হয়েছে, ‘Device provided by the financer’ বা ‘ফিনান্সার দ্বারা প্রদত্ত ডিভাইস’। তবে আপনি যদি নগদ টাকায় এই ফোন কিনে নেন তবে আপনাকে এই বিশেষ লক ফিচার নিয়ে ভাবার কোন প্রয়োজন হবে না।

অন্য সিম সাপোর্ট করবে JioPhone Next-এ?

আপাতত এই ফোনের সঙ্গে সম্পর্কিত আরও একটি গুরুত্বপূর্ণ দিকের উপর আলোকপাত করা যাক, যা অনেকের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করছে। JioPhone Next-এ সিম সাপোর্ট নিয়ে বিগত কিছু দিনে একাধিক প্রশ্ন উঠছে। Jio Phone Next-এর আগে লঞ্চ করা JioPhone মডেলগুলি শুধুমাত্র তাদের সিম কার্ডগুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল। তবে, JioPhone Next-এর ক্ষেত্রে তা হচ্ছে না।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে দাবী করা হয়েছে জিওফোন নেক্সট-এ ডুয়াল সিম সাপোর্ট রয়েছে। অর্থাৎ, আপনি এটি অন্যান্য টেলিকম অপারেটরের সিম কার্ডের সঙ্গেও ব্যবহার করতে পারেন। তবে যাই হোক না কেন! এটি শুনতে এবং দেখতে যতটা সহজ নয়। ব্যাপারটা ঠিক ততটা সহজ নয়। আপনাকে সর্বদা Jio-এর অন্তত একটি সিম কার্ড ব্যবহার করতে হবে। এটি বাধ্যতামূলক, অন্যথায় স্মার্টফোন আপনাকে ত্রুটি দেখাতে থাকবে। এর সঙ্গে আপনি অন্য সিম ব্যবহার করতে পারবেন তবে তাতে কোন নেট অ্যাকসেস আপনি করতে পারবেন না। আপনি যদি একটি Jio সিম এবং একটি নন-Jio অপারেটরের সিম ব্যবহার করেন, তাহলে ফোনটি শুধুমাত্র Jio সিমের মাধ্যমে মোবাইল ডেটা সাপোর্ট করবে। দ্বিতীয় সিমটি শুধুমাত্র কল করা বা রিসিভ করার জন্য ব্যবহার করতে পারবেন। তবে, সব পরিষেবা পেতে দুটিই Jio সিম কার্ডের সাহায্যে ফোন ব্যবহার করা উচিত। কলিং বা ইন্টারনেট সব কিছুই ব্যবহার করতে পারবেন সেই দুটি সিম থেকেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology jiophone next a detailed look at the full procing who is this for jio phone next

Next Story
Netflix অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য লঞ্চ করতে চলেছে পাঁচটি মোবাইল গেম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com