scorecardresearch

বড় খবর

দিওয়ালিতেই বাজারে আসছে একগুচ্ছ নয়া স্মার্টফোন, রইল সুলুকসন্ধান

শুধু জিও নেক্সটই নয়, এই দিওয়ালিতে লঞ্চ হতে চলেছে একগুচ্ছ স্মার্টফোন।

OnePlus মেগা ডিসকাউন্ট অফার, জেনে নিন কোন মডেলের ফোনে থাকছে বড় ছাড়

হিমেল হাওয়ার পরশের সঙ্গে জড়িয়ে রয়েছে আলোর উৎসব দিওয়ালির আনন্দ। দিওয়ালি উৎসবের আনন্দকে দ্বিগুণ করতে এগিয়ে এসেছে টেক দুনিয়া। সম্প্রতি রিলায়েন্সের তরফে ঘোষণা করা হয়েছে এই দিওয়ালিতেই(Diwali) বাজারে আসছে বহুপ্রতীক্ষিত স্মার্টফোন জিও নেক্সট(Jio Next)। এই খবরের সঙ্গেই রয়েছে আরও একটি খুশির খবর। শুধু জিও নেক্সটই নয়, এই দিওয়ালিতে লঞ্চ হতে চলেছে একগুচ্ছ স্মার্টফোন।

এমাসেই লঞ্চ হতে পারে Redmi Note 11, ৬.৬৭ ইঞ্চির AMOLED ডিসপ্লে থাকতে পারে এই ফোনে। সঙ্গে থাকবে MediaTek Dimensity ৯২০ ৫জি প্রসেসর। তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে এই স্মার্টফোনের। এই ফোনে থাকতে পারে ট্রিপল রেয়ার ক্যামেরা। সেখানে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরের সঙ্গে ৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স থাকতে পারে। এছাড়াও এই ফোন ৫১৬০mAh ব্যাটারি এবং ৬৭W ফাস্ট চার্জিং সাপোর্ট থাকার সম্ভাবনা রয়েছে।

Poco M8 Pro মডেলটিও এমাসেই লঞ্চ হতে পারে। এই ফোনে একটি ৬.৫২ ইঞ্চির IPS LCD ডিসপ্লে থাকতে পারে, যার রিফ্রেশ রেট হতে পারে ৯০ হার্টজ। এই ফোনে Mediatek Dimensity ৮১০ ৫জি অক্টা কোর প্রসেসর এবং তার সঙ্গে ৪ জিবি ব়্যাম এবং ৬৪ জিবি অনবোর্ড স্টোরেজ থাকতে পারে। এছাড়াও ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে। ডুয়াল সিম থাকতে পারে এই ফোনে। এছাড়াও অ্যানড্রয়েড ভার্সন ১১- এর সাহায্যে পরিচালিত হতে পারে এই ফোন। আর থাকতে পারে ৫০০০mAh ব্যাটারি।

Jiophone next আসন্ন দিওয়ালিতেই লঞ্চ হতে চলেছে নতুন Jiophone next, বড় খবরে উত্তাল টেক দুনিয়া। এই ফোনের দাম ৬,৪৯৯ টাকা। এই ফোনে রয়েছে একটি ৫.৫ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে থাকতে পারে এই ফোনে। তার উপর থাকতে পারে কর্নিং গোরিলা গ্লাস ৩ প্রোটেকশন এবং অ্যান্টি ফিঙ্গারপ্রিন্ট কোটিং। এই ফোনে থাকবে একটি কোয়াড কোর Qualcomm Snapdragon QM-২১৫ প্রসেসর। তার সঙ্গে ২ জিবি র্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে। ১৩ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা আর ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকবে জিওফোন নেক্সটে। এছাড়াও থাকবে ৩৫০০mAh ব্যাটারি, ৫W চার্জিং সাপোর্ট, ডুয়াল সিম। আর কানেক্টিভিটি অপশন হিসেবে থাকবে ব্লুটুথ ভি ৪.১, ওয়াই-ফাই এন, ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক ও একাধিক সেন্সর।

Oneplus 9RT নভেম্বরেই লঞ্চের সম্ভাবনা রয়েছে এই স্মার্ট ফোনের। ৬.৬২ ইঞ্চির AMOLED ডিসপ্লে থাকতে পারে এই ফোনে, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এছাড়াও থাকতে পারে HDR10+ সাপোর্ট। ওয়ান প্লাসের এই ফোনে Qualcomm SM8350 Snapdragon ৮৮৮ প্রসেসর থাকতে পারে। তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে যথাক্রমে- ৮ জিবি র্যাম ও ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ নিয়ে এই ফোন লঞ্চ হতে পারে। এই ফোনের ট্রিপল রেয়ার ক্যামেরা সেটআপে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, ১৬ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স থাকবে। এছাড়াও ডিসপ্লেতে থাকবে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এছাড়াও ৪৫০০mAh ব্যাটারি এবং ৬৫W ফাস্ট চার্জিং সাপোর্ট থাকতে পারে এই ফোনে।

iQOO 8 pro- অগস্ট মাসে এই ফোন লঞ্চের কথা ঘোষণা করা হয়েছিল। অনুমান, নভেম্বর মাসে এই ফোন লঞ্চ হবে। ৬.৭৮ ইঞ্চির AMOLED ডিসপ্লে থাকতে পারে এই ফোনে, যার রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ। এছাড়াও থাকতে পারে Qualcomm SM8350 Snapdragon 888+ 5G প্রসেসর। এই ফোনও তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্ট যথাক্রমে ৮ জিবি র্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র্যাম ও ৫১২ জিবি স্টোরেজ নিয়ে লঞ্চ হবে। iQOO 8 pro ফোনেও থাকবে ট্রিপল রেয়ার ক্যামেরা সেটআপ। সেখানে ৫০ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা, ১৬ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স, ৪৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্স থাকতে পারে। আর থাকবে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এছাড়াও ৪৫০০mAh ব্যাটারি এবং ১২০W ফাস্ট চার্জিং ও ৫০W ফাস্ট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট থাকতে পারে এই ফোনে।

Asus 8Z লঞ্চের সম্ভাবনাও থাকছে চলতি মাসেই। অক্টোবরেই বাজারে আসার কথা ছিল আসুস এইটজেডে-(Asus 8Z)র। কিন্তু সেই সময় লঞ্চ না হওয়ায় দিওয়ালির মরশুমেই ভারতের বাজারে আসতে পারে আসুস সিরিজের এই নতুন স্মার্ট ফোনটি।
দিওয়ালির মরশুমে স্মার্টফোন লঞ্চের তালিকায় লাস্ট বাট নট ইন লিস্ট, রেডমি (Xiaomi Redmi K40। দিওয়ালির ঠিক পরেই, ১০ নভেম্বর লঞ্চ হতে চলেছে রেডমি সিরিজের এই নতুন স্মার্ট ফোনটি। এক নজরে দেখে নেওয়া যাক কি কি ধরনের ফিচার্স রয়েছে রেডমি কে৪০( Xiaomi Redmi K40)-তে। ৬ GB ইনিশিয়ল স্টোরেজ, 1080X2400 পিক্সেল রেজুলিউশনের ৬.৬৭ ইঞ্চি AMOLED স্ক্রিন।
উন্নত টেকনোলজির যুগে ৭ থেকে ৭০-র হাতে রয়েছে স্মার্টফোন।

বলা বাহুল্য, কোভিড পরিস্থিতিতে অনলাইন ক্লাসের চাহিদা বাড়ায় রমরমিয়ে বৃদ্ধি পেয়েছে স্মার্টফোনের চাহিদাও। তাই দিওয়ালির (Diwali) মরশুমকে হাতিয়ার করেই বাজারে আসছে ভিন্ন স্বাদের স্মার্টফোন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology list of the smartphone launch in coming diwali