বড় খবর

স্মার্টফোন হারালে Google Pay বা Paytm অ্যাকাউন্ট ব্লক করবেন কীভাবে?

সুরক্ষিত রাখুন আপনার Google Pay অথবা Paytm অ্যাকাউন্টকে।

Google Pay অথবা Paytm অ্যাকাউন্ট ব্লক করুন, সহজেই

বাসে অথবা ট্রেনে আপনার ফোন ছিনতাই হয়েছে? আপনি চিন্তিত আপনার ডিজিটাল পেমেন্ট নিয়ে, অনেকসময় মোবাইল স্ক্রিন লক থাকলেও বিশেষ সফটওয়্যারের সাহায্যে সেগুলি অনায়াসেই আনলক করতে পারেন যে কেউ। এমন পরিস্থিতিতে কিভাবে সুরক্ষিত রাখবেন আপনার Google Pay অথবা Paytm অ্যাকাউন্টকে। প্রতিবেদনে রইল সুলুকসন্ধান।

ডিভাইস থেকে আপনার Paytm অ্যাকাউন্ট কীভাবে রিমুভ করবেন, জেনে নিন পদ্ধতি-

Paytm ব্যবহারকারীরা সহজভাবে সমস্ত ডিভাইস থেকে লগ আউট করতে পারেন, তবে এর জন্য, একজনকে তাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড এবং নিবন্ধিত মোবাইল নম্বরও মনে রাখতে হবে। যদি আপনার মনে থাকে, তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার Paytm অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা সমস্ত ডিভাইস থেকে লগ আউট করতে পারেন।

#প্রথমে যেকোনও সেকেন্ডারি ডিভাইসে Paytm অ্যাপ ইনস্টল করুন এবং তারপর লগ ইন করুন।

#এখন, “প্রোফাইল সেটিংস” ট্যাবে ক্লিক করতে হবে।

#এই বিভাগের অধীনে, আপনি অনেক বিকল্প দেখতে পাবেন। ব্যবহারকারীদের শুধু “নিরাপত্তা(Security) এবং গোপনীয়তা”(Privacy) এ ক্লিক করতে হবে। এরপর “All Devices” অপশনে গিয়ে ম্যানেজ অ্যাকাউন্টে ক্লিক করুন।

#একবার আপনি এটিতে ট্যাপ করলে, অ্যাপটি একটি বার্তা প্রদর্শন করবে, যা জিজ্ঞাসা করবে যে আপনি সমস্ত ডিভাইস থেকে লগ আউট করার বিষয়ে নিশ্চিত কিনা। তারপরে আপনি সেই অনুযায়ী “হ্যাঁ” বা “না” টিপুন

বিকল্প ভাবে, কেউ কেবল “০১২০৪৪৫৬৪৫৬”(01204456456)” ডায়াল করতে পারেন, যা Paytm-এর হেল্পলাইন নম্বর। একবার আপনি একটি কল করলে, আপনাকে “হারানো ফোন” এর বিকল্পটি নির্বাচন করতে হবে। এর পরে, একটি ভিন্ন নম্বর প্রবেশ করার বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে আপনার হারিয়ে যাওয়া ফোন নম্বরটি প্রবেশ করান৷ তারপরে আপনি সমস্ত ডিভাইস থেকে লগ আউট করতে পারেন।

আপনি সাময়িকভাবেও আপনার Paytm অ্যাকাউন্ট ব্লক করতে পারেন। জেনে নিন পদ্ধতি-

আপনার Paytm অ্যাকাউন্ট লগ আউট করার পর, ব্যবহারকারীরা Paytm ওয়েবসাইটে গিয়ে ‘২৪×৭’ সহায়তার বিকল্প বেছে নিতে পারেন। এর পরে, একজনকে “রিপোর্ট এ ফ্রড”নির্বাচন করতে হবে এবং পছন্দসই বিভাগে ক্লিক করতে হবে। এখন, ‘মেসেজ ইউস’’ বোতামে ক্লিক করুন, এবং অ্যাকাউন্টের মালিকানার একটি প্রমাণ জমা দিন, Paytm দুবার সেটি ভেরিফাই করবে এবং তারপরে আপনার অ্যাকাউন্ট ব্লক করে দেবে।। আপনি পেটিএম লেনদেনের একটি ইমেল বা এসএমএস, ফোন নম্বর মালিকানার প্রমাণ এবং আরও অনেক কিছু শেয়ার করতে পারেন প্রমাণ স্বরূপ।

আপনার হারিয়ে যাওয়া ফোন থেকে Google Pay অ্যাকাউন্ট কীভাবে ব্লক করবেন জেনে নিন পদ্ধতি-

এটি করার সর্বোত্তম এবং সহজ উপায় হল আপনার অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন থেকে আপনার সমস্ত ডেটা লগইনের মাধ্যমে মুছে ফেলতে পারেন। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন। Google আপনাকে অন্য ডিভাইস থেকে আপনার সমস্ত ডেটা মুছে ফেলার অপশন দেয়। আপনি যদি আপনার ফোন হারিয়ে ফেলেন এবং আপনার ডেটা নিয়ে চিন্তিত হন তবে এটি একটি ভাল ফিচার। আপনার অ্যান্ড্রয়েড ফোন ডেটা দূরবর্তী ভাবে খুঁজে পেতে, লক করতে বা মুছে ফেলতে, শুধু “android.com/find” এ যান এবং আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন৷ একবার হয়ে গেলে, আপনি ডেটা মুছে ফেলার বিকল্প বেছে নিয়ে তাতে সম্মতি দিন, এবং আপনার সকল ডেটা ডিলিট করে নিশ্চিন্ত থাকুন।

বিকল্প ভাবে, কেউ কাস্টমার কেয়ারের সাহায্যও নিতে পারেন। Google Pay ব্যবহারকারীরা ১৮০০৪১৯০১৫৭ (18004190157) ডায়াল করতে পারেন এবং তারপরে “অন্যান্য সমস্যা”( other issues) বিকল্পটি নির্বাচন করতে পারেন। তারপরে আপনি একজন বিশেষজ্ঞের সাথে কথা বলার বিকল্পটি নির্বাচন করতে পারেন, যিনি আপনার Google অ্যাকাউন্ট ব্লক করতে আপনাকে সাহায্য করবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology lost your smartphone heres how to remove or block google pay and paytm account

Next Story
বাড়ির দেওয়ালের মধ্যে পাইপ বা ইলেক্ট্রিক ওয়্যারে সমস্যা? মুশকিল আসান করবে রেডিও ইমাজিন গ্যাজেট!রেডিও ইমাজিন গ্যাজেটের সাহায্যে বাড়ির দেওয়ালের ভিতরের অবস্থা দেখতে পাবেন সহজেই।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com