বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

আপনার PC-কি Windows 11 অ্যাক্সেস করতে পারবে, কীভাবে এটি ডাউনলোড করবেন?

Windows 11 নিয়ে বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি পড়ুন

ইতিমধ্যেই Windows 11 এর একটা ঝলক সামনে নিয়ে এসেছে Microsoft। একাধিক বিটা আপডেট সামনে এলেও এবার স্টেবল ভার্সন লঞ্চের দিনক্ষণ ঘোষণা করল Microsoft। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, যে সব গ্রাহক Windows Insider Program-এর অধীনে রয়েছেন, সেই গ্রাহকরা ৫, অক্টোবর থেকে স্টেবল Windows 11 আপডেট পেতে শুরু করবেন। Windows 11-এ সেন্টার অ্যালাইন্ড টাস্কবারের সঙ্গেই রয়েছে একাধিক নতুন ফিচার। এছাড়াও রয়েছে, নতুন সাউন্ড, Microsoft 365 ইন্টিগ্রেশন ও আরও অনেক ফিচার।

৫, অক্টোবর থেকে ধাপে ধাপে সব কম্পিউটারে Windows 11 আপডেট পাঠানোর কাজ শুরু করবে Microsoft। অর্থাৎ, ৫ অক্টোবর আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে আপডেট নোটিফিকেশন না এলেও, তার পরের হাতে গোনা কয়েক দিনের মধ্যেই আপনার কম্পিউটারে আপডেট এসে পৌঁছে যাবে। তার জন্য ৫, অক্টোবরের পরে নিজের Windows 10 ডিভাইসে Settings অপশন থেকে Windows Update-এ গিয়ে Check for updates সিলেক্ট করুন। একটি ব্লগ পোস্টের মাধ্যমে Windows-এর জেনারেল ম্যানেজার(মার্কেটিং) অ্যারন উডম্যান জানিয়েছেন, “এই আপডেট রোলআউট অক্টোবরে শুরু হবে এবং ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত চলবে”।

Windows 11 আপডেটের জন্য কম্পিউটারে কী কী কনফিগারেশন প্রয়োজন?

প্রসেসর                  

Windows 11 ইনস্টল করার জন্য কম্পিউটারের প্রসেসরে অন্তত দুটি কোরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ৬৪- বিট প্রসেসর বা সিস্টেম অন চিপ (এসওসি)। সেই সঙ্গে চাই অন্ততপক্ষে 1Ghz ক্লক স্পিড।

র‍্যাম এবং স্টোরেজ

Windows 11 ইনস্টল করার জন্য কম্পিউটারের প্রয়োজন কমপক্ষে ৪ জিবি র‍্যাম সঙ্গে ৬৪ জিবি স্টোরেজ।

সিস্টেম ফার্মওয়্যার

UEFI এবং সিকিওর বুট কেপেবিলিটি।

টিপিএম          

কম্পিউটারে TPM সিকিউরিটি ভার্সন ২.০ সাপোর্টও থাকতে হবে।

গ্রাফিক্স কার্ড           

DirectX 12-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অথবা WDDM 2.0 ড্রাইভারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

ডিসপ্লে           

হাই ডেফিনিশন (720p) ডিসপ্লে, যা ৯ ইঞ্চির চেয়ে বেশি তির্যক। প্রত্যেক কালার চ্যানেল অন্ততপক্ষে ৮ বিট হওয়া বাঞ্ছনীয়।

অন্যান্য প্রয়োজনীয়তা

ইন্টারনেট সংযোগ, সেটআপের জন্য মাইক্রোসফট অ্যাকাউন্ট, এছাড়াও কিছু অতিরিক্ত ফিচার।

যদিও, পরে Windows 11 ইনস্টল করার জন্য Microsoft কম্পিউটারের ন্যূনতম ক্ষমতা পরিবর্তন করার কথা জানানো হয়েছিল। কোম্পানির লেটেস্ট ব্লগ পোস্টে লেখা হয়েছে, ‘Intel Core X সিরিজ ও Xeon W সিরিজ প্রসেসরের কম্পিউটারেও  Windows 11  ইনস্টল করা যাবে।’ এছাড়াও, তালিকায় যুক্ত হয়েছে Intel Core 7820HQ CPU। যদিও, এই CPU যত কম্পিউটারে চলছে, তার মধ্যে নির্বাচিত কয়েকটি কম্পিউটারেই Windows 11 আপডেট পৌঁছবে। যে সব কম্পিউটারে আধুনিক ডিক্লারেটিভ ড্রাইভার, কম্পোনেন্টাইজড্ ও হার্ডওয়্যার সাপোর্ট অ্যাপস ডিজাইন রয়েছে, শুধুমাত্র সেই ডিভাইসগুলিতেই এই আপডেট পৌঁছবে। এই ধরনের ডিভাইসগুলির মধ্যে অন্যতম Surface Studio 2।

Windows 11: কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

উপরের সকল হার্ডওয়্যার, সুরক্ষা এবং নেটওয়ার্ক যদি আপনার PC তে থাকে তবে আপনি Windows 11 আপডেট সহজেই করতে পারবেন আপনার PC তে। Windows 11-এর স্টেবেল আপডেট ইনসাইডার প্রোগ্রাম অথবা ইউএসবি ড্রাইভের মাধ্যমে ইনস্টল করার চেয়ে অনেক সহজ হবে।

সকল ইউজারদের Windows 11 ইনস্টল করতে সেটিংস > উইন্ডোজ আপডেটে (Settings > Windows Update) যেতে হবে। এরপর “Check for updates”-এ ক্লিক করুন। একবার মাইক্রোসফট আপনার ব্যাচের জন্য  Windows 11 চালু করলে, আপনাকে এখানে একটি ‘আপডেট উপলব্ধ’ (update available) প্রম্পট দেখতে হবে। আপডেটটি ডাউনলোড শুরু করতে ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে আপনার PC কানেক্ট করে এটিতে ক্লিক করুন। একবার ডাউনলোড হয়ে গেলে, মাইক্রোসফট আপনার কাছে জানতে চাইবে এটি ইন্সটল করার জন্য আপনার PCটি বুট করার প্রয়োজন হবে। সেক্ষেত্রে আপনি সম্মতি প্রদান করুন। এটা আপনাকে মনে রাখতে হবে এই প্রসেসটি কিছুটা সময়সাপেক্ষ এবং একই সঙ্গে এই প্রসেস চালু অবস্থায় আপনি কোন কাজ চালিয়ে যেতে পারবেন না। তাই এটি রাত্রে অবসর সময়ে করাই শ্রেয়।

একবার সিস্টেমটি রিস্টার্ট হয়ে গেলে আপনি Windows 11 ব্যবহারের যোগ্য বলে বিবেচিত হবেন। যেহেতু আপনি আপনার PC তে Windows 11 ভার্সনটি প্রথম ইন্সটল করেছেন সেক্ষেত্রে সকল আপডেট এবং ফিচার এই মুহূর্তে ইন্সটল না করাই ভাল। প্রথমে কিছু ফিচার হয়তো এই অক্টোবরেই আপনি পাবেন না। সেক্ষেত্রে আপনাকে অতিরিক্ত কিছুটা সময় দিতেই হবে।

এছাড়াও, Microsoft এর তরফে আরও জানানো হয়েছে, AMD প্রসেসরের জন্য কোনও পৃথক ভার্সন আসছে না। Microsoft দাবি করছে, AMD এর সঙ্গে হাত মিলিয়ে AMD Zen প্রসেসরগুলিকে খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়েছে। খুব শীঘ্রই Microsoft-এর PC Health Check অ্যাপের মাধ্যমে নিজের কম্পিউটারে Windows 11 আপডেট পৌঁছবে কি না, তা-ও জানতে পারবেন গ্রাহকরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology microsoft is set to roll out windows11 from october 5th

Next Story
Instagram বিভ্রাট, সমস্যার মুখোমুখি কোটি কোটি ইউজার!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com