বড় খবর

উৎসবের মরশুমে বাজার ধরতে নয়া ফ্ল্যাগশিপ স্মার্টফোন আনছে Apple-Google

এই প্রতিবেদনে রইল নানা ব্র্যান্ডের নতুন ফ্ল্যাগশিপ মডেলের স্মার্টফোনের সুলুকসন্ধান

প্রতীকী ছবি

সামনেই উৎসবের মরশুম। আর এই মরশুমে একাধিক ব্র্যান্ড তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি বাজারে নিয়ে আসতে চলেছে। আপনি কি উৎসবের আনন্দে হাতে পেতে চান একটি নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন, তাহলে আপনার জন্য সুখবর। সেপ্টেম্বরেই একাধিক ব্র্যান্ড তাদের নতুন স্মার্টফোনগুলি লঞ্চ করতে চলেছে। Apple এইমাসেই বাজারে আনতে চলেছে তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন iPhone 13 সিরিজ। iPhone-এর সঙ্গে পাল্লা দিয়েই OnePlus, mi সহ বিভিন্ন ব্র্যান্ড চলতি মাসেই নিয়ে আসছে তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন। আপনি যদি একটি ব্র্যান্ড নিউ সুপার কম্প্যাক্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন কেনার প্ল্যানিং করে থাকেন তাহলে কোনও ভাবেই এই প্রতিবেদনটি মিস করবেন না। এই প্রতিবেদনে রইল নানা ব্র্যান্ডের নতুন ফ্ল্যাগশিপ মডেলের স্মার্টফোনের সুলুকসন্ধান। যেগুলি এই মাসেই লঞ্চ হতে চলেছে।

Apple iPhone 13 সিরিজ

Apple চলতি মাসেই বাজারে নিয়ে আসতে চলেছে তাদের নেক্সত-জেনারেশন স্মার্টফোন iPhone 13 সিরিজ। সুত্রের খবর ১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হতে পারে iPhone 13 সিরিজ। ১৭ সেপ্টেম্বর থেকেই ক্রেতারা তাদের বহু প্রত্যাশিত এই সিরিজের স্মার্টফোন বুক করতে পারবেন। Apple সবসময় ইউজারদের জন্য নিয়ে আসে নানা অত্যাধুনিক ফিচার। এই নতুন সিরিজের ফোনেও তার কোনও ব্যতিক্রম রাখেনি সংস্থা। সুত্রের খবর অনুযায়ী, নেটওয়ার্ক না থাকলেও এই সিরিজের ফোন থেকে কল করার সুবিধা পাবেন ইউজাররা। iPhone 13 সিরিজের ফোনে থাকছে স্যাটেলাইট প্রযুক্তি। যা এর আগে কোনও স্মার্টফোনে দেখা যায়নি। চারটি মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিরিজের মডেলে। iPhone 13 , iPhone 13 pro, iphone 13 pro max এবং iphone 13 Mini,  মিনি ভার্সনের মডেলের ডিসপ্লে সাইজ ৫.৪ ইঞ্চি এবং  প্রো ভার্সনের ডিসপ্লে সাইজ ৬.১ ইঞ্চি হতে পারে সূত্রের খবর। এই ফোনের কিছু সম্ভাব্য ফিচারসগুলির ওপর একঝলক চোখ বুলিয়ে নেওয়া যাক।

এই iphone-এও একটি নচ থাকছে। কিন্তু আগের তুলনায় অনেকটাই ছোট হবে বলে জানা গিয়েছে। বাকি ডিজাইন অনেকটাই iPhone 12-এর মতোই হবে বলে মনে করা হচ্ছে। iphone-এর অন্যতম আকর্ষণ ঝকঝকে ক্যামেরা। নতুন iPhone 13-এর ক্যামেরা মডিউল অনেকটা বেশি বড়। ফলে, ক্যামেরা স্পেসিফিকেশন আরও আপগ্রেড হওয়ার সম্ভাবনা প্রবল।  নতুন এই সিরিজে  থাকবে Apple A15 SoC প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসাবে থাকবে iOS 15 । নতুন iPhone 13 সিরিজে Always-on ডিসপ্লে থাকতে পারে। ফোনের স্ক্রিন বন্ধ থাকা অবস্থাতেও ব্যাটারি এবং ক্লক আইকন দেখা যাবে স্ক্রিনে। ইয়ারপিস লাগানোর জায়গা হবে ফোনের উপরের ফ্রেমে। ১২০এইচজেড রিফ্রেশ রেট এবং এলটিপিও প্রযুক্তিযুক্ত ডিসপ্লে নিয়ে হাজির হতে পারে ২০২১ এর iPhone 13-সিরিজ! ফলে ব্যাটারির আয়ু বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকী বিদ্যুৎ খরচও কম হবে। ‘টাচ আইডি’ নির্ভর ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকতে পারে নতুন মডেলে। এই সিরিজে থাকতে পারে ৩০৯৫ থেকে ৪৩৫২ মিলি অ্যাম্পেয়ার ব্যাটারি। iPhone 13 সিরিজে স্টোরেজ হতে পারে ১ টিবি পর্যন্ত। iPhone 13 Pro-এ মিলতে পারে ওয়াইফাই ৬ অ্যাসিোস্ট্যান্স। নতুন মডেলে সিক্স এলিমেন্ট আলট্রা ওয়াইড লেন্স থাকবে বলেই জানা যাচ্ছে। ছবির গুণগত মান বৃদ্ধির সঙ্গে অটোফোকাসের ক্ষমতাও বাড়বে এই নতুন প্রযুক্তিতে। ক্যামেরায় থাকতে পারে অ্যাস্ট্রোগ্রাফি মোড! অ্যাপার্চার থাকতে পারে এফ/১.৮ ( f/1.8 aperture) কম আলোতেও ঝকঝকে ছবি তোলার পক্ষে যা আদর্শ।

দাম

ভারতে iPhone-13 সিরিজের নতুন মডেলের দাম হতে পারে ১ লাখ ২৫ হাজার টাকার কাছাকাছি। যদিও এব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়।

Google Pixel 6 সিরিজ

iPhone-13 সিরিজের আগেই লঞ্চ Pixel 6 সিরিজ, রিপোর্ট ঘিরে জল্পনা তুঙ্গে। গুগল শীঘ্রই পিক্সেল ৬ সিরিজের স্মার্টফোনটি লঞ্চ করতে চলেছে, টিপস্টারের প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। সংস্থা ইতিমধ্যে তার পিক্সেল সিরিজের স্মার্টফোনের মূল বিবরণ প্রকাশ করেছে – Pixel 6 এবং Pixel 6Pro। ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে একটি নতুন ডিজাইন এবং গুগলের নিজস্ব টেন্সর চিপসেট থাকবে। যদিও, Google এখনও আনুষ্ঠানিকভাবে ডিভাইসটির লঞ্চের তারিখ নিশ্চিত করেনি। তবে প্রতিবেদনে বলা হয়েছে যে, Google Pixel 6 সিরিজের স্মার্টফোনের সম্ভাব্য লঞ্চ ১৩ সেপ্টেম্বর হতে পারে।

যদি এটাই সত্যি হয় তবে, iPhone-13 সিরিজ প্রত্যাশিত লঞ্চ হওয়ার একদিন আগেই তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের পরবর্তী লাইন-আপ চালু করবে Google। উপরন্তু, Google ইতিমধ্যে নিশ্চিত করেছে যে আসন্ন Pixel 6 লাইনআপ আসন্ন দুর্গাপুজোর আগেই তাদের বিক্রি শুরু করে দেবে।

গুগল ইতিমধ্যে Pixel 6 সিরিজের কিছু স্পেসিফিকেশন প্রকাশ করেছে।  Pixel 6 সিরিজের মডেলে থাকবে একটি ৬.৪ ইঞ্চি FHD+ ডিসপ্লে সহ ৯০Hz রিফ্রেশ রেট। অন্যদিকে, প্রো মডেলটিতে থাকবে একটি ৬.৭ ইঞ্চি QHD+ ডিসপ্লে সহ ১২০Hz রিফ্রেশ রেট। ভ্যানিলা ভেরিয়েন্টের পিছনে থাকবে একটি ডুয়াল ক্যামেরা সেটআপ। পিক্সেল ৬ প্রো মডেলে থাকবে একটি ট্রিপল-ক্যামেরা সেটআপ। একটি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, একটি আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং একটি 4x টেলিফোটো লেন্স থাকবে নতুন এই স্মার্টফোনে।

Pixel 6 সিরিজের লঞ্চের সঙ্গেই আমরা যে প্রধান বৈশিষ্ট্যটি দেখতে পাব তা হল এটির প্রসেসর। Google Pixel 6 সিরিজটি Google-এর নিজস্ব চিপসেট – টেন্সর দ্বারা চালিত হবে, যা বিশেষ করে পিক্সেল ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে। সুত্রের খবর অনুযায়ী, Pixel 6 সিরিজের মডেলগুলিতে অনুবাদ, ক্যাপশন এবং ডিকটেশনে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসা হবে। স্মার্টফোনটিতে অন-ডিভাইস এআই (AI) এবং এমএল (ML) অ্যাক্সেসের ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন চোখে পড়বে। চিপসেটটি সম্ভবত Samsung Exynos 9855 SoC হতে পারে।

OnePlus 9RT স্মার্টফোন

OnePlus এইবছরের শেষের দিকে তাদের T-সিরিজের ফ্যাগশিপ মডেলের স্মার্টফোন লঞ্চ করবে বলে জানা গিয়েছে। তবে লঞ্চের সম্ভাব্য তারিখ এখনও পর্যন্ত নিশ্চিত করেনি OnePlus। এই মডেলের সম্ভাব্য স্পেসিফিকেশনের মধ্যে রয়েছে  ১২০Hz রিফ্রেশ রেট সাপোর্ট সহ একটি FHD+ ৬.৫৫-ইঞ্চি AMOLED ডিসপ্লে, ৬৫W ফাস্ট চার্জিংয়ের সাপোর্ট সহ ৪৫০০mAh ব্যাটারি। সুত্রের খবর অনুসারে, নতুন এই ফ্যাগশিপ মডেলের স্মার্টফোনে থাকতে পারে Snapdragon 870 প্রসেসর। নতুন চিপ ছাড়াও এই মডেলে থাকতে পারে ৫০ এমপি ‘Sony IMX766’ ক্যামেরা। সফটওয়্যারের দিক থেকে এই মডেলে থাকতে পারে Android 12 বেসড Oxygen OS 12 দ্বারা চালিত হবে এই ফোন।

Vivo X70 সিরিজ

আজই লঞ্চ হতে চলেছে Vivo X70 সিরিজ। নতুন ডিজাইনের এই মডেলে থাকছে Zeiss অপটিক্সের সঙ্গে একটি নতুন ক্যামেরা মডিউল। যা এর আগে sony Xperia মডেলে দেখা গিয়েছিল। একটি Vivo X70 Pro এবং Vivo X70 Pro+ ভ্যারিয়েন্টে লঞ্চ হবে এই সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি। Vivo X70 সিরিজের পিছনে চারটি সেন্সর সহ একটি এল-আকৃতির ক্যামেরা মডিউল বসানো রয়েছে, যার মধ্যে একটি হল টেলিফটো ক্যামেরা। পিছনে একটি নতুন কাচের অংশ রয়েছে যা অনেকটা মিররের মতো কাজ করবে।

Xiaomi Mi 11T স্মার্টফোন

Xiaomi Mi 11T সিরিজটি আগামী ১৫ সেপ্টেম্বর বিশ্ব-জুড়ে লঞ্চ হতে চলেছে। এই মডেল ঘিরে এখন প্রত্যাশা তুঙ্গে। যদিও Xiaomi-এর তরফ থেকে এখনও এব্যাপারে নিশ্চিত করে কিছু জানানো হয়নি। ফাঁস হওয়া তথ্য অনুসারে জানা গেছে, এই মডেলের পিছনে একটি নতুন ডিজাইন থাকবে এবং ৩টি ভ্যারিয়েন্টে লঞ্চ হতে পারে এই নতুন ফ্ল্যাগশিপ মডেলটি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology new flagship smartphones launches in september

Next Story
WhatsApp শীঘ্রই নিয়ে আসছে Disappearing chats ফিচার, জানুন এর সম্পর্কেWhatsApp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com