বড় খবর

অক্টোবরে ফের বাতিল ২০ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট, রিপোর্টে জানাল WhatsApp

যে অ্যাকাউন্ট গুলি নিষিদ্ধ করা হয়েছে, তার প্রতিটি +৯১ নম্বর দিয়ে শুরু।

ব্যাকগ্রাউন্ডে শোনা যাবে ভয়েস মেসেজ, নয়া ফিচার নিয়ে এল WhatsApp

ফের ২০ লক্ষ ভারতীয়র অ্যাকাউন্ট নিষিদ্ধ করল WhatsApp। চলতি বছর অক্টোবরে এই পদক্ষেপ নিয়েছে মার্কিন মেসেজিং সংস্থাটি। সম্প্রতি কেন্দ্রকে দেওয়া রিপোর্টে এই তথ্য জানিয়েছে WhatsApp। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এই মাসে মোট ৫০০ অভিযোগ রিপোর্ট জমা পড়েছিল। সেই অভিযোগের বিরুদ্ধেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে বলেই জানিয়েছে মার্কিন এই মেসেজিং সংস্থা। গত সোম বার প্রকাশিত এক তথ্যে WhatsApp জানিয়েছে, জানিয়েছে অক্টোবর মাসে মোট ২,০৬৯,০০০ ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে, যে অ্যাকাউন্ট গুলি নিষিদ্ধ করা হয়েছে, তার প্রতিটি +৯১ নম্বর দিয়ে শুরু।

WhatsApp এর মুখপাত্র জানিয়েছেন, “অপব্যবহার বন্ধ করতে প্রতিযোগীদের থেকে সব সময় এগিয়ে থাকে WhatsApp। যে যে মেসেজিং অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন রয়েছে সেই সব মেসেজিং অ্যাপে থেকে এই কাজে এগিয়ে আমাদের অ্যাপ। বিগত কয়েক বছর ধরে এই কাজের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও অন্যান্য প্রযুক্তি তৈরি করা হয়েছে। এছাড়াই প্ল্যাটফর্মকে সুরক্ষিত রাখার কাজে যুক্ত রয়েছেন ডেটা সাইন্টিস্টরা।” তিনি আরও বলেন, “২০২১ সালের তথ্য প্রযুক্তি আইন অনুযায়ী পঞ্চম মাসিক রিপোর্ট প্রকাশ করল WhatsApp।” সংস্থা আরও জানিয়েছে মোট কতগুলি অভিযোগ জমা পড়েছে এবং সেই সক, অভিযোগের বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, রিপোর্টে তার বিস্তারিত উল্লেখ রয়েছে। রিপোর্ট অনুযায়ী অক্টোবরে ২০ লাখের বেশি ভারতীয়র অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। যে সকল অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে তার মধ্যে ৯৫ শতাংশ অ্যাকাউন্টের বিরুদ্ধে স্প্যাম মেসেজিং-এর অভিযোগ রয়েছে। স্প্যামিং বন্ধ করতে বিশ্বব্যাপী প্রতি মাসে প্রায় ৮০ লক্ষ অ্যাকাউন্ট বন্ধ করেছে মার্কিন এই মেসেজিং সংস্থা।WhatsApp অ্যাকাউন্টের অপব্যবহার অথবা, কোন অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগ জমা পড়লে সেই সকল অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে চলেছে সংস্থা।

২০ লক্ষ অ্যাকাউন্ট ব্যান করার সঙ্গে সঙ্গেই সংস্থা জানিয়েছে, ইউজারদের কাছ থেকে এই মর্মে ইতিমধ্যেই ৫০০ টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ১৪৬ টি অ্যাকাউন্ট রিপোর্ট, ২৪৮টি নিষিদ্ধ করার অনুরোধ, ৪২টি অন্যান্য সাহায্য, ৫৩ টি প্রোডাক্ট সাপোর্ট ও ১১ টি সুরক্ষার উদ্দেশ্যে অভিযোগ জানিয়েছিলেন গ্রাহকরা। চলতি বছর মে মাস থেকে নতুন তথ্য-প্রযুক্তি আইন কার্যকর হয়েছে। এই আইন অনুযায়ী যে সব ডিজিটাল প্ল্যাটফর্মে 50 লাখের বেশি গ্রাহক রয়েছে তাদের প্রত্যেক মাসে কেন্দ্রকে রিপোর্ট পেশ করতে হবে। এর মধ্যে রয়েছে WhatsApp, Facebook, Twitter এর মতো সংস্থাগুলি। এই রিপোর্টে মোট কত অভিযোগ জমা পড়েছে ও অভিযোগের ভিত্তিতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা কেন্দ্রকে জানাতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology over 20 lakh indian account banned by whatsapp in october

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com