বড় খবর

আশা জাগিয়ে ভারতে লঞ্চ হল Redmi-র প্রথম ল্যাপটপ

জেনে নিন রেডমি বুক প্রো ল্যাপটপের ফিচার

জেনে নিন রেডমি বুক প্রো ল্যাপটপের ফিচার

রেডমি তাদের প্রথম ল্যাপটপ ‘রেডমিবুক’ লঞ্চ করল ভারতে। জানা গিয়েছে, ‘রেডমিবুক প্রো’ এবং ‘রেডমিবুক ই-লার্নিং এডিশন’, এই দুটি মডেলের ল্যাপটপ লঞ্চ করেছে রেডমি। রেডমিবুক প্রো মূলত প্রফেশনাল কাজের জন্য, বিশেষ করে যাঁরা ওয়ার্ক ফ্রম হোম করছেন, তাঁদের কথা ভেবেই তৈরি করা হয়েছে। এই দুই ল্যাপটপেই রয়েছে 11th Gen ইন্টেল প্রসেসর। এছাড়াও এই ল্যাপটপে রয়েছে উইন্ডোজ ১১ ভার্সন। একই সঙ্গে এই দুটো ল্যাপটপেই ফ্রি আপগ্রেড করা যাবে নতুন উইন্ডোজে ভার্সন ১২, উইন্ডোজে ভার্সন ১৩।  

অন্যদিকে, স্কুল পড়ুয়াদের কথা মাথায় রেখে রেডমি বাজারে লঞ্চ করেছে তাদের অপর একটি ল্যাপটপ, রেডমিবুক ই-লার্নিং।  অনলাইন ক্লাসের জন্য বিশেষভাবে ডিজাইন এবং সফটওয়্যার ব্যবহার করা হয়েছে  রেডমিবুক ই-লার্নিং ল্যাপটপে। দুটো ল্যাপটপেই রয়েছে ফুল এইচডি ডিসপ্লে। সংস্থার দাবি, একবার ফুল চার্জ দিলে ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ থাকবে রেডমির এই ল্যাপটপে। Mi Smart Share app রয়েছে ল্যাপটপগুলিতে। এর সাহায্যে দুটি একই ধরনের ডিভাইসের মধ্যে সহজে ফাইল শেয়ার করা সম্ভব হবে বলে সংস্থা জানিয়েছে।

রেডমিবুক প্রো ল্যাপটপে রয়েছে ৮ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজ। এই ল্যাপটপের দাম ৪৯,৯৯৯ টাকা। অপরদিকে রেডমিবুক ই-লার্নিং ল্যাপটপের দাম শুরু হচ্ছে ৪১,৯৯৯ টাকা থেকে। বেস মডেল অর্থাৎ ২৫৬ জিবি এসএসডি স্টোরেজ-সহ রেডমিবুক ই-লার্নিং ল্যাপটপের দাম ৪১,৯৯৯ টাকা। এছাড়াও ৫১২ জিবি এসএসডি স্টোরেজে অপর একটি ল্যাপটপ রয়েছে রেডমিবুক ই-লার্নিং এডিশনে। তার দাম ৪৪,৯৯৯ টাকা। ৬ আগস্ট  দুপুর ১২টা থেকে mi.com, Mi Home stores এবং ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট থেকে এই ল্যাপটপগুলি কেনার সুবিধা পাবেন ক্রেতারা। লঞ্চ সেরিমনি উপলক্ষে থাকছে বেশ কিছু আকর্ষণীয় অফার। এইচডিএফসি ব্যাঙ্কের কার্ড ব্যবহার করে ক্রেতারা রেডমিবুক প্রো- কিনলে পাবেন ৩৫০০ টাকা্র নগদ ছাড়। ওই একই কার্ড ব্যবহার করে ই-লার্নিং এডিশনে কিনলে ক্রেতারা পাবেন নগদ ২৫০০ টাকার ছাড়। ধুসর রঙে পাওয়া যাবে রেডমি বুক প্রো।

রেডমি বুক প্রো ল্যাপটপের ফিচার

এই ল্যাপটপে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে রয়েছে। রয়েছে একটি 11th-generation Intel Core i5-11300H প্রসেসর। রেডমিবুক প্রো- তে থাকছে Intel Iris Xe গ্র্যাফিক্স কার্ড। দুটো ২W স্পিকার রয়েছে এই ল্যাপটপে। এর মধ্যে ডিটিএস অডিও ফিচার রয়েছে, যার সাহায্যে স্টিরিও সাউন্ড এফেক্ট উপভোগ করতে পারবেন ইউজাররা। অডিয়ো আউটপুট কাস্টোমাইজ করারও সুযোগও থাকছে এই ল্যাপটপে।

রেডমি ই-লার্নিং ল্যাপটপেও রয়েছে উইন্ডোজ ১০ এবং ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। রয়েছে 11th-generation Intel Core i3-1115G4  প্রসেসর। এছাড়া ২৫৬ জিবি SATA SSD অথবা ৫১২ জিবি NVMe SSD, দুই ধরনের স্টোরেজ অপশন থাকছে এই ল্যাপটপে। এখানেও রয়েছে দুটো স্টিরিও স্পিকার এবং ডিটিএস অডিও সাপোর্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology redmi launches new laptop in india

Next Story
স্বাধীনতা দিবসের প্রাক্কালে Amazon এবং Flipkart দিচ্ছে কেনাকাটায় বিরাট ছাড়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com