বড় খবর

Telegram-এর জনপ্রিয় এই ফিচারগুলি সম্পর্কে জানেন তো!

ধীরে ধীরে নিজেকে আপগ্রেড করছে টেলিগ্রাম। সামনে আনছে একের পর এক ফিচার।

Telegram-এর জনপ্রিয় সেরা ফিচার গুলি একবার দেখে নিন

জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ, টেলিগ্রাম (Telegram), তাদের গ্রুপ এবং চ্যানেলের বিষয়বস্তু সম্পর্কিত ব্যবস্থাপনায় আরও উন্নতি ঘটানোর উদ্দেশ্যে এবং অ্যান্ড্রয়েড ও আইওএস (iOS) ব্যবহারকারীদের সামগ্রিক অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করে তুলতে, অ্যাপটিতে একগুচ্ছ নতুন ফিচার যুক্ত করার কথা ঘোষণা করলো। এই ফিচারগুলির মধ্যে থাকছে ‘সুরক্ষিত তথ্য’(Protected Content), ‘ডিলিট বাই ডেট’-(Delete by Date) এর মতো নানান অভিনব পরিষেবা। একনজরে দেখে নেওয়া যাক টেলিগ্রামের একাধিক নয়া ফিচার গুলি সম্পর্কে।

Telegram অ্যাপে জুড়ল Protected Content ও Delete by Date ফিচার

মুলত টেলিগ্রাম ইউজারদের নিরাপত্তার দিকটি মাথায় রেখেই নয়া এই ফিচার Protected Content নিয়ে এল টেলিগ্রাম। ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় তৎপর মেসেজিং অ্যাপটি মনে করছে, তাদের নতুন ‘সুরক্ষিত তথ্য’ ফিচারটি, ব্যবহারকারীদের দ্বারা প্রকাশিত বিভিন্ন কনটেন্টকে কেবলমাত্র তাদের নির্ধারিত মানুষের কাছেই পৌঁছে দিয়ে সেগুলির গোপনীয়তাকে অনেকাংশে সুনিশ্চিত করবে। অন্যদিকে  ‘ডিলিট বাই ডেট’ ফিচারটি টেলিগ্রাম মূলত, ব্যবহারকারীদের ডিজিটাল ফুটপ্রিন্টের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করার লক্ষেই চালু করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। এটির দ্বারা ব্যবহারকারীরা নির্দিষ্ট তারিখের হিসেবে, অতীতের করা সমস্ত চ্যাটগুলি সহজে খুঁজে পেতে ও মুছে ফেলতে পারবেন। এর সঙ্গেই  ব্যবহারকারীরা এবার থেকে পরিচয় প্রকাশ্যে না এনেও কোনও চ্যানেলের দ্বারা পোস্ট করতে পারবেন। অ্যাপটি, একটি নির্দিষ্ট ডিভাইস থেকে ‘ডিভাইস লগইন বিশদ’ (Device login details) অপশনটিতে অ্যাক্সেস করার সুবিধা ও নিষ্ক্রিয় থাকাকলীন সময়ে স্বয়ংক্রিয় লগআউট এর (Automatic Logout) মতো ফিচারগুলি প্রদান করে নিরাপত্তার ক্ষেত্রে এক আলাদা মাত্রা যোগ করছে।

সুরক্ষিত তথ্য (Protected Content) ফিচার কীভাবে ব্যবহার করবেন

আপনার অ্যাপে এই বিশেষ ফিচারটিকে চালু করতে হলে, নির্দিষ্ট গ্রুপ বা চ্যানেলটি খুলুন, সেখান থেকে ‘Info page’ অপশন টিতে যান, এরপর ‘Group/ Channel Type’ নির্বাচন করুন, এবং সবশেষে, ‘Restrict Saving Content’ অপশনটিতে ক্লিক করুন।

‘সুরক্ষিত তথ্য’ ফিচারটির দ্বারা গ্রুপ এবং চ্যানেলের মালিক, যারা তাদের বিষয়বস্তু কেবল সদস্যদের মধ্যেই সীমাবদ্ধ রাখতে চান, তারা তাদের চ্যাট থেকে মেসেজ ফরওয়ার্ডিং বন্ধ করতে পারেন। এই ফিচারটির দ্বারা একদিকে যেমন স্ক্রিনশট নেওয়াকে আটকানো সম্ভব, তেমনই পোস্ট থেকে বিষয়বস্তু সংরক্ষণ করে রাখার বিষয়টিকেও কিছুটা নিয়ন্ত্রণ করা সম্ভব।

তারিখ অনুযায়ী বার্তা মুছুন (Delete by Date)

এই ফিচারটির সুবিধা পেতে, প্রথমে, চ্যাটগুলি স্ক্রোল (Scroll) করার সময় পপ আপ হওয়া তারিখ ক্যালেন্ডারটিতে ক্লিক করুন। তারপর, কোন দিনগুলির তথ্য মুছে ফেলতে হবে তা নির্বাচন করুন। এ বিষয়ে জানিয়ে রাখি, যে কোনো চ্যাটের ক্ষেত্রে, মেসেজ পাঠানোর একদিন, এক সপ্তাহ বা এক মাসের মধ্যে সেটিকে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার জন্য আগে থেকে সেট করে রাখা গেলেও, তারিখ অনুসারে চ্যাটগুলিকে ডিলিট করার অপশন আপাতত কেবল একক (One-On-One) চ্যাটগুলির ক্ষেত্রেই উপলব্ধ থাকছে।

এই ফিচারটির দ্বারা ব্যবহারকারীদের, তাদের নিজস্ব চ্যাট ডেটার উপর ফ্রি-হ্যান্ড অ্যাক্সেসিবিলিটি এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণের অধিকার সুনিশ্চিত করা হয়েছে।

পরিচয় গোপন রেখে পোস্ট করা (Post anonymously)

এক্ষেত্রে, প্রথমেই, মেসেজ বারের পাশে থাকা প্রোফাইল ছবিটিতে ক্লিক করুন এবং প্রদর্শিত চ্যানেলগুলির মধ্যে একটিকে বেছে নিন যার মাধ্যমে আপনি পোস্টটি করতে চান। এরপর, আপনার পোস্টটি, আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টের পরিবর্তে চ্যানেলটির নাম এবং ফটো সহ দেখানো হবে৷ চ্যানেল হিসাবে পোস্টটি করার সময়, আপনি আপনার মেসেজ বা পোস্টটির শীর্ষে সংশ্লিষ্ট চ্যানেলের নামও দেখতে পাবেন।

এই ফিচারটির মাধ্যমে, এখন থেকে টেলিগ্রাম ব্যবহারকারীরা, টেলিগ্রাম পাবলিক চ্যানেলের মতো গণ প্ল্যার্টফর্মগুলিতে বেনামে কোনো বিষয়ে পোস্ট করতে পারবেন। এক্ষেত্রে মেসেজ বা পোস্টগুলি চ্যানেলের পক্ষ থেকে প্রদর্শিত হবে এবং ব্যবহারকারীকে সেই চ্যানেলের একটি অংশ বা প্রতিনিধি রূপে ভাবা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology telegram delete by date protectes content feature out for android ios

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com