বড় খবর

সহজেই WhatsApp থেকে উবের ক্যাব বুক করুন, কীভাবে? জেনে নিন পদ্ধতি!

আলাদা করে উবের অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হবেনা।

এবার সহজেই WhatsApp থেকে উবের ক্যাব বুক করুন

বিশ্বে প্রথম, Uber এবং WhatsApp ভারতে একটি নতুন অংশীদারিত্ব ঘোষণা করেছে, যেখানে গ্রাহকরা রাইড-শেয়ার পরিষেবার অফিসিয়াল WhatsApp চ্যাটবট ব্যবহার করে ক্যাব বুক করতে পারবেন। ফিচারটি WhatsApp Business প্লাটফর্মে তৈরি করা হয়েছে। এই পরিষেবা প্রথম লখনউতে চালু করা হয়েছে। শীঘ্রই ভারতের অন্যান্য শহরেও এই পরিষেবা চালু করা হবে জানিয়েছেন সংস্থা। বিশেষ এই ফিচারের ফলে এবার থেকে ইউজাররা, তাদের গন্তব্যস্থলে যেতে উবের ক্যাব অথবা উবের বাইক বুক করতে পারবেন।

ভারতে প্রায় ৪০০ মিলিয়ন WhatsApp ইউজার এবার সরাসরি তাদের WhatsApp থেকেই উবের ক্যাব বুক করতে পারবেন। এর জন্য আর আলাদা করে উবের অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হবেনা। এবার থেকে গ্রাহকরা WhatsApp চ্যাটবটের মাধ্যমে রেজিস্ট্রেশন থেকে ক্যাব বুকিং এমনকি ট্রিপ রসিদ পর্যন্ত সংগ্রহ করতে পারবেন। WhatsApp এর মাধ্যমে রাইড বুক করার এই বিকল্পটি শুধুমাত্র ইংরেজিতে পাওয়া যাবে। এটি শীঘ্রই অন্যান্য ভারতীয় ভাষায় এই বিশেষ ফিচার চালু করা হবে। তবে কবে তা চালু করা হবে তা এই মুহূর্তে জানায়নি সংস্থা। পরিষেবাটি নতুন এবং বিদ্যমান উভয় ব্যবহারকারীদের জন্য উপলব্ধ যারা উবেরে শুধুমাত্র একটি ফোন নম্বর দিয়ে রেজিস্টার্ড।

হুবহু উবের অ্যাপের মত একই ভাবে ক্যাব বুক করার সময়ে চালকের নাম, গাড়ির নম্বর সব কিছুই গ্রাহকরা এক্ষেত্রেও দেখতে পাবেন। সঙ্গে পাবে নিরাপত্তা এবং বিমার সুবিধাও। ড্রাইভারের লোকেশন ট্র্যাক করা থেকে কোন তথ্য তার সঙ্গে শেয়ার করতেও পারবেন গ্রাহকরা। ‘emergency’ অপশন ট্যাপের সঙ্গে সঙ্গে গ্রাহকরা উবের কাস্টমার কেয়ার থেকে একটি তাৎক্ষনিক কল পাবেন। সঙ্গে থাকবে আপদকালীন নম্বরে কল করার সুবিধাও।

নন্দিনী মহেশ্বরী, সিনিয়র ডিরেক্টর, বিজনেস ডেভেলপমেন্ট, উবের অ্যাপ এক প্রেস মিটে বলেন “আমরা সকল ভারতীয়দের জন্য উবের ট্রিপ করা যতটা সম্ভব সহজ করতে চাই, সেজন্য আমরা WhatsApp’র মত সহজ একটি প্লাটফর্ম বেছে নিয়েছি”।  অভিজিৎ বোস, WhatsApp ইন্ডিয়ার প্রধান এক বিবৃতিতে জানিয়েছেন, “WhatsApp বিজনেস প্ল্যাটফর্মটি ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন, গ্রাহকদের সঙ্গে সরাসরি সম্পর্ক স্থাপনের মাধ্যমে ব্যবসা এগিয়ে নিয়েই যাওয়াই এই প্লাটফর্মের মুল লক্ষ। WhatsApp’র মত প্লাটফর্ম ব্যবহার করে গ্রাহকরা এবার থেকে আরও সহজে, উবের পরিষেবার আনন্দ নিতে পারবেন”।

ব্যবহারকারীরা কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে উবার বুক করতে পারবেন তা এখানে বিশদে বর্ণনা করা হল। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তিনটি উপায় ব্যবহার করে একটি উবের রাইড বুক করতে পারবেন।

প্রথমে, তারা Uber-এর ব্যবসায়িক অ্যাকাউন্ট(business account) নম্বরে মেসেজ করতে পারেন।

দুই, তারা একটি QR কোড স্ক্যান করতে পারেন।

শেষে গ্রাহকরা সরাসরি লিঙ্কে ক্লিক করে উবের WhatsApp চ্যাট ওপেন করে ক্যাব বুক করতে পারেন।

এখনও উবেরের তরফে সেই নম্বর সামনে আনা হয়নি। আশা করা হচ্ছে খুব দ্রুত সেই নম্বর গ্রাহকদের কাছে পৌঁছে দেবে উবের। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology uber whatsapp launch ride booking via messaging app in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com