বড় খবর

WhatsApp-এর সেরা ৬ ফিচার, যা আপনার অভিজ্ঞতাকে আরও উন্নত করে তুলবে

যে সেরা ফিচার গুলি আপনার WhatsApp ব্যবহারের অভিজ্ঞতাকে আরও উন্নত করে তোলে সেগুলি একঝলকে চোখ বুলিয়ে নেওয়া যাক।

ব্যাকগ্রাউন্ডে শোনা যাবে ভয়েস মেসেজ, নয়া ফিচার নিয়ে এল WhatsApp

WhatsApp বর্তমানে ইউজারদের অনেকগুলি বৈশিষ্ট্য অফার করে এবং মেসেজিং প্ল্যাটফর্মটি সম্প্রতি বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্যও যুক্ত করেছে। আপনি কিছু কৌশল সম্পর্কে অবগত নাও হতে পারেন। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু আপনার মেসেজিং অভিজ্ঞতা উন্নত করবে। যে সেরা ফিচার গুলি আপনার WhatsApp ব্যবহারের অভিজ্ঞতাকে আরও উন্নত করে তোলে সেগুলি একঝলকে চোখ বুলিয়ে নেওয়া যাক।

আপনার প্রাইমারি ডিভাইস ছাড়া একাধিক ডিভাইসে WhatsApp ব্যবহার করুন

WhatsApp একটি মাল্টি-ডিভাইস বিটা প্রোগ্রাম নিয়ে এসেছে। যা সেটিংস > লিঙ্কড বিভাগে দৃশ্যমান। র সাহায্যে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের ফোন কানেক্ট না করে অনায়াসেই অন্যান্য ডিভাইসে WhatsApp ব্যবহার করতে পারবেন। সর্বাধিক চারটি ডিভাইসে অ্যাকাউন্ট লিঙ্ক করা যাবে। আপনি হোয়াটসঅ্যাপ ওয়েব, ডেস্কটপ এবং পোর্টাল ব্যবহার করতে সক্ষম হবেন তখনও যখন আপনার মূল ফোনে সক্রিয় ইন্টারনেট সংযোগ নেই। তবে মনে রাখা দরকার প্রাইমারি ডিভাইস যদি ১৪ দিন মেয়াদকালে সংযোগ স্থাপন না হয় তবে লিঙ্ক যুক্ত ডিভাইসগুলি স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়ে যাবে।

অ্যাপে কাস্টমাইজড স্টিকার তৈরি করুন

WhatsApp তার ওয়েব এডিশনের জন্য নিয়ে এসেছে নতুন এই ফিচার। ব্যবহারকারীরা এখন এই টুল ব্যবহার করে তাদের নিজস্ব কাস্টম স্টিকার তৈরি করতে পারবেন। এবার থেকে কাস্টম স্টিকার তৈরি করতে আর কোন থার্ড পার্টি অ্যাপের কোন প্রয়োজন হবে না বলেই জানিয়েছে WhatsApp। একই সঙ্গে WhatsApp তার ডেস্কটপ ভার্সনের জন্যও এক ফিচার আগামী সপ্তাহ থেকে রোল আউট করবে বলে জানা গিয়েছে। WhatsApp তার এক বিবৃতিতে জানিয়েছে, “স্টিকার মেকার এখন WhatsApp ওয়েবের জন্য উপলব্ধ। আগামী সপ্তাহ থেকেই ডেস্কটপের জন্য নতুন এই ভার্সন সামনে আসতে চলেছে। এটি ব্যবহার করার জন্য WhatsApp ওয়েবের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন, একটি চ্যাট উইন্ডো থেকে attachments আইকন সিলেক্ট করুন। তারপরে স্টিকার আইকনটি নির্বাচন করুন এবং সেখান থেকে আপনি একটি ফটো আপলোড করতে পারেন এবং নিজের ম্যাজিক স্টিকার আপলোড করতে পারেন”।

WhatsApp ওয়েব ভার্সনে সহজেই যুক্ত করুন কাস্টম স্টিকার

এই বৈশিষ্ট্যটি সহজেই অ্যাক্সেস যোগ্য এবং যেকেউ এটি প্ল্যাটফর্মের স্টিকার বিভাগে এটি খুঁজে পাবেন। এজন্য শুধুমাত্র যে কোনও WhatsApp চ্যাট খুলতে হবে, পেপারক্লিপ আইকনে ক্লিক করতে হবে, এবং তারপর আবার “স্টিকার”-এ ক্লিক করতে হবে। তারপরে আপনি আপনার কাস্টম স্টিকার তৈরি করতে একটি ফটো আপলোড করতে পারেন। WhatsApp আপনাকে একটি আউটলাইন অ্যাড করার সঙ্গে একটি সত্যিকারে ফটো ক্রপ করতে এবং এতে ইমোজি, স্টিকার বা টেক্সট অ্যাড করতে আপনাকে অনুমতি দেয়।

বিকল্পভাবে, আপনি যেকোনও WhatsApp চ্যাটে ইমোজি আইকনে ক্লিক করতে পারেন এবং তারপরে স্টিকার বিভাগে যেতে পারেন। এখানে, আপনি একটি “তৈরি করুন” (Creat) বিকল্প দেখতে পাবেন, যা ব্যবহার করে আপনি কাস্টমাইজড স্টিকার তৈরি করতে সক্ষম হবেন।

সমস্ত WhatApp ছবি সরাসরি পি.সি.তে ডাউনলোড করুন-
আপনি যদি WhatsApp-এ একগুচ্ছ ছবি পেয়ে থাকেন এবং কোনও অতিরিক্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে না গিয়ে সেগুলিকে সরাসরি আপনার পিসিতে সংরক্ষণ করতে চান, তাহলে আপনি WhatsApp ওয়েব ব্যবহার করে তা করতে পারেন। শুধু আপনার পিসি বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ওয়েব লিঙ্কটি খুলুন এবং যেকোনো চ্যাটে যান। প্রেরকের নাম বা গোষ্ঠীর নামের উপর ক্লিক করুন এবং প্ল্যাটফর্মটি আপনাকে “মিডিয়া” বিভাগটি দেখাবে। এর পরে, একটি ফটোতে আপনার কার্সার সরান, টিক চিহ্নে ক্লিক করুন এবং তারপরে সমস্ত ফটো নির্বাচন করুন, তারপরে আপনি সেগুলি ডাউনলোড করতে পারেন।

ভিউ ওয়ান্স ফিচার-
WhatsApp-এ একটি ভিউ ওয়ান মিডিয়া বৈশিষ্ট্য রয়েছে, যা প্রাপক এটি খুললে এবং চ্যাট ছেড়ে চলে গেলে মূলত ফটোগুলি অদৃশ্য হয়ে যায়। এই বৈশিষ্ট্যটি এই বছরের আগস্টে চালু করা হয়েছিল এবং হোয়াটসঅ্যাপ নিশ্চিত করেছে যে ‘একবার দেখুন’ বৈশিষ্ট্যটি ব্যবহার করে আপনি যে ছবি বা ভিডিও পাঠান তা প্রাপকের ফটো বা গ্যালারিতে সংরক্ষণ করা হবে না।

কিন্তু, প্রতিবার আপনি একবার ছবি বা ভিডিও একবার ভিউ পাঠাতে চাইলে আপনাকে ভিউ ওয়ান মিডিয়া নির্বাচন করতে হবে। এটি লক্ষ করা উচিত যে আপনি একবার ভিউ ওয়ান ফটো বা ভিডিও পাঠালে, এটিকে WhatsApp আবার দেখাতে সক্ষম হবে না। এটি ছাড়াও, প্ল্যাটফর্মটি আপনাকে ভিউ ওয়ান মিডিয়া বৈশিষ্ট্যের মাধ্যমে পাঠানো বা প্রাপ্ত ফটো বা ভিডিওগুলি ফরোয়ার্ড, সংরক্ষণ, তারকা বা শেয়ার করার অনুমতি দেবে না। একজন প্রাপক একবার দেখার ফটো বা ভিডিও খুলেছেন কিনা তা দেখতে সক্ষম হবেন যদি তারা রিসিপ্ট চালু করে থাকে।

নোটিফিকেশন ম্যানেজ-
এমন সময় আছে যখন আপনি WhatsApp বার্তা বিজ্ঞপ্তি দেখতে চান না। আপনি সেটিংস > বিজ্ঞপ্তি > বন্ধ করুন সিলেক্ট করে এটি করতে পারেন। একবার আপনি এটি নিষ্ক্রিয় করলে, আপনার স্মার্টফোন বিজ্ঞপ্তি মেনুর উপরে WhatsApp বিজ্ঞপ্তিগুলি দেখাবে না। এছাড়াও আপনি আপনার ফোনের সেটিংস বিভাগে যেতে পারেন এবং WhatsApp এর জন্য বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন৷ এর পরে, আপনার ডিভাইস কখনই হোয়াটসঅ্যাপ বিজ্ঞপ্তিগুলি প্রদর্শন করবে না এবং বার্তাগুলি পরীক্ষা করার জন্য আপনাকে অ্যাপটি খুলতে হবে।
স্বয়ংক্রিয় ডাউনলোড বন্ধ করুন-
আপনি আপনার WhatsApp-এ কোন গ্রুপ অথবা কোন পরিচিতির থেকে যদি স্বয়ংক্রিয় ডাউনলোড বন্ধ করতে চান তবে সহকেই এটা করতে পারবেন। এর জন্য WhatsApp এ যেতে পারেন > তিন-বিন্দুযুক্ত বোতামে আলতো চাপুন > সেটিংস > স্টোরেজ এবং ডেটা > মিডিয়া স্বয়ংক্রিয়-ডাউনলোড। এখানে, আপনি বেছে নিতে পারেন কখন WhatsApp স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া ডাউনলোড করবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp 6 best feature can help improve your daily experience

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com