বড় খবর

পছন্দসই সময়ে মুছে যাবে চ্যাট, নয়া ফিচারে আরও সুবিধা দিচ্ছে WhatsApp

এই ফিচার ব্যবহার করে ইউজাররা ‘disappearing messages’ এর সময়সীমা বাড়াতে পারবেন ৯০ দিন পর্যন্ত।

ব্যাকগ্রাউন্ডে শোনা যাবে ভয়েস মেসেজ, নয়া ফিচার নিয়ে এল WhatsApp

WhatsApp গত বছরই চালু করেছে তার নতুন ফিচার, ‘disappearing messages’এবার থেকে এই ফিচার ব্যবহার করে গ্রাহকরা ‘disappearing messages’ এর সময়সীমা বাড়াতে পারবেন, ৯০ দিন পর্যন্ত। WhatsApp ব্যবহারকারীদের কাছে এখন সমস্ত নতুন চ্যাটের জন্য ডিফল্ট রূপে অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি চালু করার বিকল্পও থাকবে। এখনও অবধি, অদৃশ্য হয়ে যাওয়া বার্তা বৈশিষ্ট্যটি সাত দিন পরে একটি চ্যাট থেকে স্বয়ংক্রিয়ভাবে বার্তাগুলি মুছে দেয়। সক্রিয় থাকা অবস্থায় অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি একটি চ্যাট থেকে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত বার্তা মুছে দেয়৷ সংস্থা অদৃশ্য বার্তাগুলির জন্য দুটি নতুন সময়কাল যুক্ত করছে ২৪  ঘন্টা এবং ৯০ দিন, সেইসঙ্গে সাত দিনের বিদ্যমান বিকল্প। এই ফিচারটি চালু করা হলে নির্বাচিত সময়কালের পরে সমস্ত চ্যাট অদৃশ্য হয়ে যাবে। এটি শুরু করতে, আপনার গোপনীয়তা সেটিংসে যান এবং ‘ডিফল্ট মেসেজ টাইমার’ নির্বাচন করুন।

WhatsApp প্রেস বিবৃতিতে বলেছে এখন থেকে আপনি নির্বাচন করুন একটি মেসেজ আপনি কতক্ষণের জন্য রাখতে চান, আজকের ডিজিটাল যুগে আমরা যা কিছু টাইপ করি তার একটি ডিজিটাল কপি রেখে যেতে অভ্যস্ত হয়ে গেছি। আমরা যা বলেছি তার একটি স্থায়ী রেকর্ড তৈরি করে এটি আমাদের অনুসরণকারী নোট গ্রহণকারীর সমতুল্য হয়ে উঠেছে। এই কারণেই আমরা গত বছর disappearing messages’ ফিচার চালু করেছি এবং আরও সম্প্রতি ফটো এবং ভিডিওগুলি একবার দেখার পরে অবিলম্বে অদৃশ্য হয়ে যাওয়ার জন্য ভিউ ওয়ান্স ফিচার সামনে আনা হয়েছে।,”

অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি কীভাবে ফিরিয়ে আনবেন-

১. WhatsApp চ্যাট খুলুন

২. কন্ট্যাক্ট লিস্টে (নাম) ট্যাপ করুন৷

৩. এরপর ‘disappearing messages’- আলতো ট্যাপ করুন। এরপর, ‘চালিয়ে যান'(Continue) এ আলতো চাপুন।

৪. ২৪ ঘন্টা, ৭ দিন অথবা ৯০ দিন নির্বাচন করুন৷

কিভাবে অদৃশ্য বার্তা ডিসেবেল করবেন

ব্যবহারকারীরা যে কোনও সময় অদৃশ্য বার্তা নিষ্ক্রিয় করতে পারেন। একবার ডিসেবেল হয়ে গেলে, চ্যাটে পাঠানো নতুন বার্তা আর অদৃশ্য হবে না।

১. WhatsApp চ্যাট খুলুন.

২. কন্ট্যাক্ট লিস্টে থাকা নামে ট্যাপ করুন৷

৩. ‘disappearing messages’- ট্যাপ করুন। অনুরোধ করা হলে, ‘চালিয়ে যান'(Continue)-এ আলতো চাপুন।

৪. ‘অফ’ সিলেক্ট করুন।

WhatsApp উল্লেখ করেছে যে এটি একটি নতুন বিকল্প যুক্ত করেছে যা আপনাকে এটিকে WhatsApp গ্রুপগুলির জন্যও নয়া এই ফিচারের সুবিধা নিতে পারেন। এই নতুন বৈশিষ্ট্যটি ঐচ্ছিক। আপনার বিদ্যমান কোনো চ্যাট পরিবর্তন বা ডিলিট হবে না বলেও জানিয়েছে সংস্থা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখনটেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp announces multiple duration for disappearing message

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com