scorecardresearch

অগাস্টে ২০ লক্ষেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট বন্ধ করেছে WhatsApp

মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট অনুসারে, শুধু অগস্ট মাসের মধ্যেই ৪২০টি অভিযোগ পেয়েছে বলে জানিয়েছে WhatsApp কতৃপক্ষ

WhatsApp নিয়ে এসেছে নয়া ফিচার

WhatsApp গত অগস্টে ২০ লক্ষের বেশি ভারতীয় অ্যাকাউন্ট বন্ধ করেছে, মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট অনুসারে এই তথ্য সামনে এনেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপটি। শুধুমাত্র অগস্টেই ৪২০টি অভিযোগ পেয়েছে WhatsApp। ক্ষতিকারক আচরণ এবং নেটমাধ্যমের অপব্যবহারের প্রবণতায় রাশ টানতেই এই পদক্ষেপ বলে WhatsApp-এর তরফে জানানো হয়েছে। দেশের নয়া তথ্যপ্রযুক্তি আইনের নির্দেশিকা মেনে এই পদক্ষেপ গ্রহণ করেছে WhatsApp কর্তৃপক্ষ । WhatsApp জানিয়েছে, ২০ লক্ষ ৭০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করার পিছনে অন্যতম প্রধান কারণ, ক্ষতিকর এবং অশালীন মেসেজ বিপুল ভাবে পাঠানোর অভিযোগ রয়েছে সেই সব অ্যাকাউন্টের বিরুদ্ধে। তার ভিত্তিতেই এই পদক্ষেপ। এ ছাড়া রয়েছে, হ্যাকিং এবং জালিয়াতির মতো ঘটনাও। ৯৫ শতাংশেরও বেশি অ্যাকাউন্ট এই কারণে ব্যান করেছে WhatsApp।

মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট অনুসারে, শুধু অগস্ট মাসের মধ্যেই ৪২০টি অভিযোগ পেয়েছে বলে জানিয়েছে WhatsApp কর্তৃপক্ষ। তার ভিত্তিতেই কঠোর অবস্থান WhatsApp-এর। WhatsApp ৪২১টি রিপোর্টের মধ্যে ৪১টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। WhatsApp-এর তরফে তার সাপোর্ট পেজে প্রকাশিত এক তথ্য অনুসারে সংস্থা জানিয়েছে,যে তারা গ্রিভান্স সেলে অভিযোগ পাওয়া মাত্রই সেই সবকটি অভিযোগ খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছে। এদিন WhatsApp-এর মুখপাত্র জানান, ‘গ্রাহক নিরাপত্তার বিষয়টি সবার আগে দেখা হচ্ছে’, তিনি জানান, ‘হ্যাকিং এবং জালিয়াতির মতো ঘটনাতে WhatsApp দ্রুত পদক্ষেপ গ্রহণ করেছে’। ‘ক্ষতিকর এবং অশালীন মেসেজ বিপুল ভাবে পাঠানোর অভিযোগ রয়েছে সেই সব অ্যাকাউন্টের বিরুদ্ধেও ব্যাবস্থা গ্রহন করছে এই মেসেজিং অ্যাপটি’। তিনি আরও জানান ‘বন্ধ হওয়া অ্যাকাউন্টগুলি যাতে পুনরায় যাতে না খোলা যায়, সেদিকে সজাগ নজর রেখে চলেছে সংস্থা’।

WhatsApp এর আগে জানিয়েছিল, মাত্র ৪৬ দিনে তারা ৩০ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। নেটমাধ্যমে অপব্যবহার রোধ এবং প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই অ্যাকাউন্টগুলি ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে বলে জানানো হয় WhatsApp-এর তরফে। WhatsApp জানিয়েছে, অশালীন মেসেজ বিপুল ভাবে পাঠানোর অভিযোগ রয়েছে, সেই সব অ্যাকাউন্টের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, এবং সেই অ্যাকাউন্ট গুলির ওপর নজর রেখে চলেছে WhatsApp কর্তৃপক্ষ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology whatsapp ban 20lakhs indian account during the 46 days