বড় খবর

এক মাসে ২২ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট বন্ধ করল WhatsApp

গত সেপ্টেম্বরেই ৫৬০টি অভিযোগের ভিত্তিতে এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

WhatsApp ‘disappearing messages’ ফিচার, আপনার সুবিধামত সময় সিলেক্ট করুন

২২ লক্ষের বেশি ভারতীয় অ্যাকাউন্ট বন্ধ করল হোয়াটসঅ্যাপ। গত সোমবার এক বিবৃতিতে একথা জানিয়েছে এই মেসেজিং অ্যাপ। শুধুমাত্র গত সেপ্টেম্বরেই ৫৬০টি অভিযোগের ভিত্তিতে এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। সোমবার প্রকাশিত তার সর্বশেষ প্রতিবেদনে, হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে তারা তাদের প্ল্যাটফর্মে ২,২০৯,০০০টি ভারতীয় অ্যাকাউন্ট গত সেপ্টেম্বরে ব্যান করেছে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ‘+৯১’ ফোন নম্বরের মাধ্যমে ভারতীয় অ্যাকাউন্টগুলি শনাক্ত করা সম্ভব হয়েছে।

হোয়াটসঅ্যাপ-এর এক মুখপাত্র জানিয়েছেন, ‘বছরের পর বছর ধরে, আমরা আমাদের প্ল্যাটফর্মে আমাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি, ডেটা বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের এবং এই প্রক্রিয়াগুলিতে ধারাবাহিকভাবে বিনিয়োগ করেছি’।

নয়া তথ্য প্রযুক্তি আইন অনুসারে হোয়াটসঅ্যাপ সেপ্টেম্বরের ৩০ দিনের সময়ের জন্য তার চতুর্থ মাসিক প্রতিবেদন প্রকাশ করেছে। এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে কতগুলি অভিযোগ জমা পড়েছে এবং তার ভিত্তিতে কী ব্যবস্থা গ্রহণ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ‘আমরা আমাদের প্ল্যাটফর্মে থাকা সকল ইউজারকে নিরাপত্তা প্রদান করতে বদ্ধপরিকর, নির্দিষ্ট অভিযোগ গ্রহণের পাশাপাশি হোয়াটসঅ্যাপ-র নিজস্ব প্রতিরোধমূলক ব্যবস্থাও রয়েছে। যে অ্যাকাউন্টগুলিতে রিপোর্ট করা হয়েছে সেগুলি বন্ধ করার পাশাপাশি ভবিষ্যতে সেই অ্যাকাউন্টগুলি যাতে কোনও ভাবে ওপেন না করা যায় সেদিকেও সজাগ নজর রাখছে হোয়াটসঅ্যাপ।’

মাত্র ১ মাসেই প্রায় ২২ লক্ষ ৯ হাজার ভারতীয়ের অ্যাকাউন্ট ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। নয়া আইটি নিয়ম অনুযায়ী সোমবার প্রকাশ হয়েছে Meta অধীনস্থ সংস্থার কমপ্লায়েন্স রিপোর্ট। তাতেই রয়েছে এই পরিসংখ্যান। কিন্তু কেন ব্যান করা হয়েছে এই অ্যাকাউন্ট?

ব্যবহারকারীদের বিরুদ্ধে রিপোর্ট, অভিযোগ, নিয়মবিরুদ্ধ কাজ, অটোমেটেড মেসেজ পাঠানো ইত্যাদির ভিত্তিতে ব্যান করা হয়েছে এই অ্যাকাউন্টগুলি। বর্তমানে কেন্দ্রের নয়া সোশ্যাল মিডিয়া নিয়ম মেনে ব্যানের পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে বটে। তবে এর আগেও নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুরক্ষার্থে প্রচুর অ্যাকাউন্ট ব্যান করে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ, তার সর্বশেষ রিপোর্টে জানিয়েছে যে, সেপ্টেম্বর মাসে অ্যাকাউন্ট সাপোর্ট (১২১টি), ব্যান অ্যাপিল (৩০৯টি), অন্যান্য সাপোর্ট এবং প্রোডাক্ট সাপোর্ট (৪৯টি) এবং সিকিউরিটি (৩২টি) সংক্রান্ত মোট ৫৬০টি ইউজার রিপোর্ট আসে। রিপোর্টের ৫১টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্যবস্থা নেওয়ার অর্থ, হয় অ্যাকাউন্ট ব্যান করা অথবা, পূর্বে নিষিদ্ধ অ্যাকাউন্ট রিকভার করা। এর আগে অগস্টেও ২০ লক্ষ ৭০ হাজারেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করে হোয়্যাটসঅ্যাপ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp ban over 2 2 million indian acount in september

Next Story
বাড়ির দেওয়ালের মধ্যে পাইপ বা ইলেক্ট্রিক ওয়্যারে সমস্যা? মুশকিল আসান করবে রেডিও ইমাজিন গ্যাজেট!রেডিও ইমাজিন গ্যাজেটের সাহায্যে বাড়ির দেওয়ালের ভিতরের অবস্থা দেখতে পাবেন সহজেই।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com