বড় খবর

iOS বিটা ইউজারদের জন্য নতুন ফিচার আনল WhatsApp, জেনে নিন বিস্তারিত!

WhatsApp যা ব্যবহারকারীদের last seen’ status, profile photo, এবং About-র উপর আরও নিয়ন্ত্রণের সুবিধা দেবে।

WhatsApp
iOS বিটা ইউজারদের জন্য নতুন ফিচার এনেছে WhatsApp,

WhatsApp সম্প্রতি তার বিটা ইউজারদের জন্য নিয়ে এসেছে একাধিক প্রাইভেসি ফিচার। WABetaInfo-এর একটি প্রতিবেদন অনুসারে, iOS ব্যবহারকারীদের জন্য একটি নতুন বিটা আপডেট নিয়ে আসছে  WhatsApp যা ব্যবহারকারীদের last seen’ status, profile photo, এবং About-র ওপর আরও নিয়ন্ত্রণের সুবিধা দেবে। এর ফলে ইউজাররা তাদের প্রাইভেসি অপশন গুলিকে সকলের থেকে হাইড করা সুবিধা পাবেন। WABetaInfo-এর একটি প্রতিবেদন অনুসারে, কোম্পানি iOS ব্যবহারকারীদের জন্য একটি নতুন বিটা আপডেট নিয়ে আসছে যা ব্যবহারকারীদের ‘শেষ দেখা’ (last seen) স্ট্যাটাস (status), প্রোফাইল ফটো (profile photo) এবং About-টিকে সম্পূর্ণ ভাবে সীমাবদ্ধ করার বিকল্প প্রদান করবে। 

বৈশিষ্ট্যগুলি iOS-এ WhatsApp বিটা সংস্করণ 2.21.230.15-এর একটি অংশ বলে বিবেচিত হবে। নতুন প্রাইভেসি ফিচার ব্যবহারকারীদের তাদের ভাগ করা ডেটার উপর আরও নিয়ন্ত্রণ প্রদান করবে। WhatsApp iOS বিটা ইউজাররা এবার থেকে কোন নির্দিষ্ট কন্টাক্ট থেকে তাদের লাস্ট সিন অপশনটি হাইড করে রাখতে পারবেন। প্রতিবেদন অনুসারে, ব্যবহারকারীরা তাদের নানাবিধ কনটেন্ট অন্যান্য ব্যক্তিদের থেকে সীমাবদ্ধ করতে সক্ষম হবেন যাদের বৈশিষ্ট্যটি নেই। এই ধরনের ক্ষেত্রে, এমনকি আপনি সেই ব্যক্তির সর্বশেষ দেখা স্ট্যাটাস দেখতে পারবেন না।

iOS বিটা ইউজাররা অ্যাপ্লিকেশনটির গোপনীয়তা সেটিংস থেকে ‘সম্পর্কে'(About) বিভাগ এবং ‘প্রোফাইল ফটো’ অন্যদের থেকে হাইড করে রাখতে সক্ষম হবেন। WABetaInfo (via @ALumia_Italia) অপর একটি প্রতিবেদন অনুসারে হোয়াটসঅ্যাপ ম্যাকের জন্য নেটিভ অ্যাপ এবং উইন্ডোজের জন্য একটি UWP অ্যাপ প্রকাশ করার জন্যও কাজ করছে।

এখন পর্যন্ত, উইন্ডোজ এবং ম্যাকের হোয়াটসঅ্যাপ অ্যাপটি একটি উইন্ডো যা হোয়াটসঅ্যাপ ওয়েব খোলে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে অ্যাপটির উইন্ডোজ সংস্করণটি UWP-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা অ্যাপটিকে নেটিভ উইন্ডোজ অ্যাপের মতো দেখতে সাহায্য করবে। Mac OS অ্যাপটি Apple-এর ক্যাটালিস্ট প্রকল্পের উপর ভিত্তি করে তৈরি যা ডেভেলপারদের macOS এবং iPadOS উভয় অ্যাপ তৈরির জন্য একটি সিঙ্গেল কোড ব্যবহার করার অনুমতি দেবে।

macOS এর জন্য নতুন WhatsApp অ্যাপে থাকছে iPadOS এর ডিজাইন। সম্প্রতি iPadOS এর জন্য পৃথক WhatsApp অ্যাপ লঞ্চের খবর সামনে এলেও তা এখনও বাজারে আসেনি। WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে এই অ্যাপের ইউজার ইন্টারফেসে উল্লেখযোগ্য উন্নতি দেখা যাবে।

কম্পিউটার গ্রাহকদের জন্য নতুন অ্যাপ ছাড়াও সম্প্রতি iOS বিটা টেস্টারদের জন্য নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। এবার থেকে iOS গ্রাহকরা WhatsApp বিটা ভার্সন ব্যবহার করার সময় ভয়েস নোট রেকর্ডিং পস করতে পারবেন। পরে চাইলে রিসিউম করা যাবে এই ভয়েস নোট। উনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP)-এর উপরে ভিত্তি করে এই অ্যাপ ডেভেলপ করা হয়েছে। এই মুহূর্তে WhatsApp-এর Windows অ্যাপে যে উইজার ইন্টারফেস রয়েছে তাঁর থেকে অনেকটাই আলাদা হবে নতুন অ্যাপের UI।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp ios beta gets lastseen feature new mac app also on the way

Next Story
Galaxy A32 মডেলের 8GB স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ করল SamsungSamsung Galaxy A32
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com