বড় খবর

ios ইউজারদের জন্য ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশনের’ ফিচার আনল WhatsApp

আপনার WhatsApp-এ নতুনেই ফিচার এনাবেল হয়েছে কিনা তা জানতে বিশেষ কিছু পদ্ধতি অনুসরণ করুন।

‘এন্ড-টু-এন্ড এনক্রিপশনের’ জন্য নয়া ফিচার আনল WhatsApp,জেনে নিন কীভাবে সক্রিয় করবেন এই পদ্ধতি

Wabetainfo- এর একটি প্রতিবেদন অনুসারে WhatsApp আইওএস-এর বিটা অ্যাপ ব্যবহারকারীদের জন্য একটি নতুন বৈশিষ্ট্য চালু করছে। বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের আইক্লাউডে তাদের ব্যাকআপ সুরক্ষিত রাখতে সাহায্য করবে এবং আনঅথোরাইজড অ্যাক্সেস থেকে ইউজারদের নিরাপত্তা প্রদান করবে। আপনি যদি অপেক্ষাকৃত দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করেন তবে যে কেউ সহজেই আপনার তথ্য হ্যাক করে নিতে পারে। ব্যবহারকারীরা এই ধরনের ক্ষেত্রে অতিরিক্ত সুরক্ষার জন্য ‘Two-factor authentication’ব্যবহার করতে পারেন।

যেসব ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপ এবং সার্ভিসে একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন তারা সহজেই হ্যাকারদের কবলে পরতে পারেন। রিপোর্ট অনুসারে বলা হয়েছে, যদি আপনি আপনার ব্যাকআপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন সক্রিয় করেন,তাহলে কোনও ভাবেই আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকাররা হ্যাক করতে পারবে না। কারণ এটি একটি পাসওয়ার্ড বা ৬৪ সংখ্যার এনক্রিপশন কী ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়েছে। যেটি হ্যাকারদের কাছে নকল করা কার্যত অসম্ভব।

এই ফিচারটি WhatsApp মেসেঞ্জার এবং বিজনেস বিটার জন্য বিভিন্ন আইওএস বিটা টেস্টারের জন্য চালু করা হয়েছে। আপনার WhatsApp-এ নতুনেই ফিচার এনাবেল হয়েছে কিনা তা জানতে বিশেষ কিছু পদ্ধতি অনুসরণ করুন।

WhatsApp সেটিংস> চ্যাট> চ্যাট ব্যাকআপ> এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ব্যাকআপে গিয়ে আপনি এটি দেখতে পাবেন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, যখন আপনি এই বৈশিষ্ট্যটি এনাবেল করবেন, তখন আপনাকে আপনার ডিভাইসের ব্যাকআপের জন্য “হোয়াটসঅ্যাপ” ডিসেবেল করতে হবে, যা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের জন্য সুরক্ষিত নয়।কীভাবে আপনি আপনার আইফোনে সেটিং পরিবর্তন করবেন, জেনে নিন পদ্ধতি-

এটি করার জন্য, আইফোন সেটিংস> আপনার নাম> আইক্লাউড> স্টোরেজ পরিচালনা করুন> ব্যাকআপ> WhatsApp ডিসেবেল করুন। অন্যদিকে WhatsApp নিয়ে আসছে অপর এক নয়া ফিচার ‘global voice message player’। যা ব্যবহারকারীদের চ্যাট থেকে বেরিয়ে যাওয়ার পরও ভয়েস মেসেজ শোনার অনুমতি দেবে।   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp is rolling out end to end encrypted backup feature for its ios beta app

Next Story
তরুণ ইউজারদের জন্য নিরাপদ জায়গা Instagram, নয়া ফিচার আনল সোশ্যাল মিডিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com