বড় খবর

দুর্দান্ত কিছু ফিচার আনল WhatsApp, জেনে নিন একনজরে

এই ধরনের ফিচার সামনে আসায় Signal, Telegram সহ অন্যান্য অ্যাপকে পিছনে ফেলে এগিয়ে চলেছে WhatsApp।

WhatsApp ‘disappearing messages’ ফিচার, আপনার সুবিধামত সময় সিলেক্ট করুন

এই মুহূর্তে বিশ্বজুড়ে সর্বাধিক ডাউনলোডিং মেসেজিং অ্যাপ WhatsApp তার চ্যাট অ্যাপে বিভিন্ন সময়ে নতুন ধরনের আপডেট আনার ক্ষেত্রে কখনওই পিছিয়ে থাকে না। বিশেষ করে বর্তমানে সোশ্যাল মিডিয়ায় বাজার ধরে রাখতে WhatsApp-কে মোকাবিলা করতে হচ্ছে Signal, Telegram সহ অন্যান্য অ্যাপের সঙ্গে। এই প্রতিযোগিতা সত্যিই মারাত্মক হয়ে উঠেছে। মেটা-মালিকানাধীন (Facebook) এই মেসেজিং অ্যাপটি নানান ধরনের ফিচার নিয়ে এসেছে, যেমন ‘Auto-disappearing messages’, ‘View once’, ‘Join now’ ইত্যাদি। এই ধরনের ফিচার সামনে আসায় Signal, Telegram সহ অন্যান্য অ্যাপকে পিছনে ফেলে এগিয়ে চলেছে WhatsApp।

তবে WhatsApp যেহেতু আমাদের প্রতি দিনের জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে তাই WhatsApp-এর এই নতুন ফিচারগুলি আমাদের অবশ্যই জেনে রাখা উচিত। সম্প্রতি, WhatsApp তিনটি নতুন আপডেট নিয়ে এসেছে  WhatsApp ওয়েব ফটো এডিটর , স্টিকার সাজেশন এবং লিঙ্ক প্রিভিউ ।

WhatsApp গ্রাহকদের আরও সুবিধে দিতে ও সহজে অ্যাপ পরিচালনার জন্য এই তিনটি নতুন ফিচারের নির্দেশিকা প্রকাশ করেছে। Android এবং iPhone উভয় ব্যবহারকারীরা এই ফিচারের পরিষেবা পাবেন।

WhatsApp ওয়েব ফটো এডিটর: কাজ করার সময় সাধারণত আমাদের কম্পিউটার ব্রাউজারে WhatsApp ব্যবহার করতে চাইলে মোবাইল অ্যাপ্লিকেশনের গিয়ে ওয়েবে স্যুইচ করতে হয়। সে ক্ষেত্রে যদি ওয়েব থেকে পাঠানো একটি ছবিতে পরিবর্তন বা এডিটিং করার প্রয়োজন হয়, তাহলে WhatsApp ওয়েবে তা করা যায় না। কিন্তু নতুন ওয়েব ফটো এডিটর ফিচারের মাধ্যমে এবারে এই সমস্যার সমাধান সম্ভব।

WhatsApp লিঙ্ক প্রিভিউ: চ্যাট করার সময় সোশ্যাল মিডিয়া এবং শেয়ারিং লিঙ্কগুলি এখন একে অপরের সঙ্গে জড়িত। এই নতুন ফিচারের মাধ্যমে কোনও লিঙ্ক পাঠানোর সময় আগের তুলনায় এবার থেকে লিঙ্কটির সম্পূর্ণ ব্যাকগ্রাউন্ড দেখা যাবে। সুতরাং এখন থেকে কোনও লিঙ্কে করার আগে ব্যবহারকারী জানবেন যে তিনি কী দেখতে বা পড়তে যাচ্ছেন।

WhatsApp স্টিকার সাজেশন: স্টিকারের আবেগ ছাড়া কথোপকথন বিরক্তিকর মনে হয়! তাই তো? কিন্তু কখনও কখনও দীর্ঘ কথোপকথনের সময় আমাদের আবেগ ধরে রাখার মতো উপযুক্ত স্টিকার খুঁজে পাওয়া যায় না। এখন থেকে ব্যবহারকারীদের WhatsApp স্টিকার সাজেশন ফিচারের সাহায্যে দ্রুত এবং সহজে স্টিকার খুঁজতে সাহায্য করবে। অর্থাৎ ব্যবহারকারী টাইপ করার সঙ্গে সঙ্গেই WhatsApp টেক্সট অনুযায়ী স্টিকার সাজেস্ট করবে।

WhatsApp নিয়ে আসছে নতুন কমিউনিটি ফিচার: টেলিগ্রাম এবং সিগন্যালের মত মেসেজিং অ্যাপগুলির সঙ্গে নতুন এই ফিচারের মাধ্যমে প্রতিযোগিতার আসরে নেমে পড়তে চলেছে WhatsApp। WhatsApp একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। WABetaInfo-এর একটি রিপোর্ট অনুসারে, জানা গেছে WhatsApp নতুন কমিউনিটি ফিচার নিয়ে কাজ করছে এবং নতুন এই ফিচার খুব শীঘ্রই সকল ইউজারদের জন্য নিয়ে আসা হবে বলে রিপোর্ট অনুসারে খবর। নতুন এই ফিচার গ্রুপ অ্যাডমিনদের আরও গ্রুপে নিয়ন্ত্রণের ওপর জোর দেবে। নতুন এই ফিচার সামনে আসার ফলে একটি গ্রুপের মধ্যে নতুন করে সাব গ্রুপ তৈরি করা যাবে। নতুন বৈশিষ্ট্যটি গ্রুপ অ্যাডমিনদের গ্রুপে জয়েন করার জন্য অন্য কাউকে আমন্ত্রণ জানাতে একটি লিঙ্ক শেয়ার করতে পারবেন এবং সেই লিঙ্কের মাধ্যমে নতুন কোন সদস্য গ্রুপে জয়েন করার সঙ্গে সঙ্গে গ্রুপের বাকি সদস্যদের সঙ্গে মেসেজ চালিয়ে যেতে পারবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp is soon expected to get new feature

Next Story
ওয়ানপ্লাস ৬, নতুন কি থাকবে এই ফোনে? জানাল কোম্পানিoneplus tipped to feature 8 GB RAM 128 GB storage in Oneplus 6
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com