বড় খবর

Android ইউজারদের জন্য নতুন আপডেট আনছে WhatsApp

কী সুবিধা পাবেন নয়া আপডেটে?

WhatsApp
'WhatsApp সম্প্রতি নিয়ে এসেছে নয়া ফিচার। গ্লোবাল ভয়েস মেসেজ প্লেয়ার'

WhatsApp তার Android বিটা ইউজারদের জন্য নতুন কাস্টম প্রাইভেসি সেটিং ‘রোল আউট’ শুরু করেছে। এই ফিচারে প্রাইভেসি সেটিংস-এ একটি নতুন ‘My contacts except’ অপশন যুক্ত করার পরিকল্পনা করছে, যার মাধ্যমে আপনার কন্টাক্ট লিস্টে থাকা কোনও নির্দিষ্ট ইউজার ‘last seen’ দেখাতে সক্ষম হবেন না। ইতিমধ্যেই WhatsApp তার iOS ইউজারদের জন্য নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। এর মানে হল নতুন এই ফিচার WhatsApp তার iOS এবং Android ইউজারদের জন্য খুব শীঘ্রই সামনে আনতে চলেছে। এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য কারণ আপনি অনেক সময়ই আপনার WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে আড়াল করে রাখতে চান আপনি কখন অনলাইনে আছেন অথবা আপনি শেষবার কখন অনলাইন হয়েছিলেন। তবে এখানে একটি বিষয় মনে রাখা গুরুত্বপূর্ণ আপনি যখন বিশেষ এই ফিচারের মাধ্যমে নিজের অনলাইনে থাকার তথ্য অন্য কারওর সঙ্গে শেয়ার করতে চাইবেন না তখন আপনিও অন্যদের অনলাইনে হওয়ার বিষয়েও কোনও কিছুই জানতে পারবেন না বা আপনার স্ক্রিনে দেখতে পাবেন না।

WaBetaInfo-এর রিপোর্ট অনুসারে নতুন এই ফিচারটি iOS এবং Android উভয় ইউজারদের জন্যই নিয়ে আসতে চলেছে WhatsApp। WaBetaInfo- এই ফিচার সম্বন্ধে রিপোর্ট করার সময় একটি স্ক্রিনশট শেয়ার করেছে। এই বিকল্পের মধ্যেই যুক্ত হতে চলেছে আরও দুটি প্রাইভেসি অপশন। প্রোফাইল ফটো (Profile photo) এবং নিজের সম্পর্কে (About)। একই বিকল্পের মধ্যে তিনটি বিষয়কে একসঙ্গেই ইউজাররা এবার থেকে তার WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে আড়াল করতে পারবেন।

আর পড়ুন: WhatsApp: কীভাবে চ্যাট ব্যাকআপ Google Drive-এ রাখবেন এবং রিস্টোর করবেন?

বর্তমানে WhatsApp-ইউজাররা, তাদের প্রাইভেসি সেটিংসে এই বিষয়টি WhatsApp কন্ট্যাক্টে থাকা ইউজারদের থেকে আড়াল করার ক্ষেত্রে তিনটি বিকল্প পান। “সবাই,”( Everyone) “আমার পরিচিতি”( My Contacts) এবং “কেউ না (Nobody)। নতুন এই ফিচারের ফলে ইউজাররা তিনটি বিকল্পের সঙ্গে আরও একটি বিকল্প দেখতে পাবেন ““My contacts except”। এই প্রাইভেসি অপশনগুলির মাধ্যমে আপনি সহজেই আপনার WhatsApp-প্রাইভেসি গুলিকে নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন যার মধ্যে প্রোফাইল ফটো (Profile photo) এবং নিজের সম্পর্কে (About)।

এগুলি ছাড়াও থাকছে আপনি শেষবার কখন WhatsApp-এ অনলাইন ছিলেন সেই তথ্যটি আপনি নতুন এই ফিচারের সঙ্গে খুব সহজেই আড়াল করতে পারবেন আপনার WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে। প্রাইভেসি সেটিংসের ওপর আপনার পুরোপুরি নিয়ন্ত্রণ থাকবে। রিপোর্ট অনুসারে পাওয়া তথ্য অনুযায়ী, “My contacts except” বিকল্পটি এখনই সব ইউজাররা ব্যবহারের জন্য পাবেন না। WhatsApp-বিটা ইউজাররা এই ফিচারের ভবিষ্যত আপডেটে পাবেন। বর্তমানে ‘last seen’ বিকল্পটি আড়াল করার জন্য থ্রি ডট মেনুতে গিয়ে সেটিংস বিভাগে তিনটি অপশন দেখতে পাবেন “Everyone,” “My Contacts” এবং “Nobody”। আপনি খুব শীঘ্রই সেখানে আরও একটি অপশন দেখতে পাবেন “My contacts except” এই গোপনীয়তা বিকল্পগুলির মাধ্যমে, আপনি আপনার শেষ দেখা বা প্রোফাইল ছবি বা হোয়াটসঅ্যাপে আপনার ব্যক্তিগত তথ্য কে দেখতে পারবেন তা নিয়ন্ত্রণ করতে পারবেন। ‘My contacts except’ অপশনটি এই মুহূর্তে সবার জন্য উপলব্ধ নয় এবং অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা ভবিষ্যতের একটি আপডেটের মাধ্যমে এই নয়া ফিচারের সুবিধা পাবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp is working a new custom privacy settings for android

Next Story
Samsung Galaxy M52 5G লঞ্চ হল ভারতে, জেনে নিন দাম, অফার এবং ফিচার সম্পর্কে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com