বড় খবর

এই নিয়ম গুলি মানছেন তো, নাহলে যে কোন সময়ে ব্যান হতে পারে আপনার WhatsApp

এই নিয়মগুলি মেনে চলুন এবং আনন্দ ওঠান মেসেজিং’র।

জেনে নিন কী কী ফিচার নিয়ে আসতে চলেছে WhatsApp

বিশ্বের অন্যতম সেরা এবং জনপ্রিয় মেসেজিং সার্ভিস প্লাটফর্ম WhatsApp। যা সারা বিশ্বব্যাপী প্রায় সকলেই এর ব্যবহার করে থাকেন। এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং প্ল্যাটফর্ম আমাদেরকে বিশ্বের যে কোন প্রান্ত থেকে অন্যান্য ব্যবহারকারীদের সঙ্গে সংযোগ রক্ষা করার পাশাপাশি ছবি, ভিডিও এবং অডিও ক্লিপের মতো মিডিয়া ফাইলগুলি শেয়ার করার সুবিধা দেয়। ইতিমধ্যেই WhatsApp গত অক্টোবরে ২০ লক্ষের বেশি ভারতীয় অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। আপনি যে WhatsApp ব্যবহার করছেন, জানেন তো কী কী নিয়ম আপনাকে মেনে চলতে হবে, না হলে যে কোন মুহূর্তেই ব্যান হয়ে যেতে পারে আপনার WhatsApp, তাই নীচের নিয়মগুলি মেনে চলুন এবং আনন্দ ওঠান মেসেজিং’র।

• যদি আপনি অন্য কোন পরিচয় ব্যবহার করে একটি ফেক অ্যাকাউন্ট ব্যবহার করে WhatsApp ব্যবহার করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট যখন খুশি বাতিল করে দিতে পারে WhatsApp। অন্য কারুর পরিচয়ে অ্যাকাউন্ট ব্যবহার করা অপরাধ। ফেক অ্যাকাউন্ট ব্যবহার করলে আজই সাবধান হোন। নচেৎ ব্যান হয়ে যেতে পারে আপনার WhatsApp।

• যদি দেখা যায়, কেউ এক জন আপনার কন্ট্যাক্ট লিস্টে নেই, অথচ তাকে আপনি দিনের পর দিন বহু মেসেজ পাঠিয়ে চলেছেন, তাহলেও WhatsApp আপনাকে ব্যান করে দিতে পারে। বাল্ক মেসেজিং, অটো মেসেজিং, অটো ডায়ালিংয়ের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে একজন অপরচিতিকে মেসেজ পাঠানোর জন্য আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে সংস্থা। ইতিমধ্যেই যে ২০ লক্ষ অ্যাকাউন্ট বন্ধ করেছে সংস্থা তার অধিকাংশ বন্ধ হয়েছে, স্প্যামিং’র কারণে।

• আপনি কী কোন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করছেন, তাহলে সাবধান। যে কোন সময়ে বন্ধ হয়ে যেতে পারে আপনার WhatsApp

• আপনাকে যদি অনেক লোক WhatsApp-এ ব্লক করে দিয়ে থাকে, তাহলেও আপনার অ্যাকাউন্ট ব্যান করতে পারে সংস্থা। তাঁরা আপনার কন্ট্যাক্ট লিস্টে আছে কি না, তা বিশেষ প্রভাব ফেলবে না এক্ষেত্রে।অনেক সময় আপনার অ্যাকাউন্টের ক্ষেত্রে রিপোর্ট করা হলেও ব্যান হতে পারে আপনার WhatsApp।

• কাউকে কোন বিতর্কিত লিঙ্ক অথবা ম্যালওয়্যার পাঠালে বন্ধ হয়ে যেতে পারে আপনার WhatsApp

• WhatsApp পর্নোগ্রাফিক ক্লিপ, কোনও অপমানজনক মেসেজে, কোনও ভয় দেখানো মেসেজ পাঠালেও আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে সংস্থা। বেআইনি মেসেজে, কোনও কুদৃশ্য, বিপথে চালিত করা মেসেজ পাঠালেও পড়তে হতে পারে বিপদের মুখে।

• প্ররোচনামূলক এবং হিংসাত্মক মেসেজ পাঠানো হলে যে অ্যাকাউন্টের থেকে সেই মেসেজ সেন্ড করা হচ্ছে সেটি অবিলম্বে বন্ধ করে দেবে সংস্থা।

উপরের বিষয়গুলি এড়িয়ে চলুন, নিশ্চিন্তে ব্যবহার করুন WhatsApp

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp may ban your account due some reason here are the details

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com