scorecardresearch

WhatsApp শীঘ্রই নিয়ে আসছে Disappearing chats ফিচার, জানুন এর সম্পর্কে

নতুন এই “Disappearing chats” ফিচার স্বয়ংক্রিয়ভাবে নতুন চ্যাট থ্রেডগুলিকে ক্ষণস্থায়ী চ্যাটে রূপান্তরিত করবে।

WhatsApp
প্রতীকী ছবি

WhatsApp – তার ইউজারদের জন্য নিয়ে আসতে চলেছে সম্পূর্ণ এক নতুন ফিচার, “disappearing chats”। WaBetaInfo প্রকাশিত রিপোর্ট অনুসারে এই মোড WhatsApp সিঙ্গল এবং গ্রুপ চ্যাট উভয়ের জন্য উপলব্ধ হবে। নতুন এই ফিচারটি WhatsApp–এর বিদ্যমান “Disappearing messages” ফিচারের একটি সম্প্রসারিত পর্যায় (expansion)।

নতুন এই “Disappearing chats” ফিচার স্বয়ংক্রিয়ভাবে নতুন চ্যাট থ্রেডগুলিকে ক্ষণস্থায়ী চ্যাটে রূপান্তরিত করবে। এই ফিচারটি ইউজাররা তাদের প্রাইভেসি সেটিংস অপশনের মধ্যে পাবেন। কোনও ইউজার এই অপশনটি এনাবেল করে রাখলে প্রতিটি নতুন চ্যাট বা গ্রুপ চ্যাট একটি নির্দিষ্ট সময়ের পর নিজে থেকেই অদৃশ্য হয়ে যাবে।

যদি কোনও ইউজার তাঁর WhatsApp-চ্যাট সম্পূর্ণ ডিলিট করতে চান তাহলে তাঁকে নতুন এই ফিচার মোডটি বন্ধ রাখতে হবে। উদ্ধৃত সুত্র মারফত পাওয়া তথ্য অনুসারে নতুন চ্যাটে “Disappearing messages” মোডটি এনাবেল করা থাকলে ইউজাররা একটি নোটিফিকেশন পাবেন। 

WaBetaInfo এর আগে জানিয়েছিল, Facebook সিইও মার্ক জুকারবার্গ এবং WhatsApp প্রধান উইল ক্যাথকার্ট নিশ্চিত করেছেন যে এই বৈশিষ্ট্যটি শীঘ্রই প্ল্যাটফর্মে পাওয়া যাবে। বর্তমানে এই ফিচারটি 2.21.18.7 WhatsApp বিটা ভার্সনে উপলব্ধ।

বর্তমানে WhatsApp-এ “Disappearing Messages” এবং “View Once” ফিচারটি উপলদ্ধ রয়েছে। “View Once” ফিচারের মাধ্যমে আপনি যদি অন্য কোনও WhatsApp-ইউজারকে একটি ছবি বা ভিডিও সেন্ড করেন তবে আপনি যাকে সেন্ড করছেন তিনি একবার দেখার পর নিজে থেকেই সেই ছবি বা ভিডিওটি ডিলিট হয়ে যাবে। কিন্তু এই ফিচার ব্যবহার করতে গেলে আপনাকে প্রত্যেকবার যখন আপনি ছবি বা ভিডিও সেন্ড করবেন তখনই এই “View Once” মোড সিলেক্ট করতে হবে। একইসঙ্গে ইউজাররা ম্যানুয়ালি প্রতিটি চ্যাটের জন্য “Disappearing Messages” মোড সেট করতে পারেন।

এটি সেট করার পর আপনি কত সময় পরে সেই মেসেজগুলি অটো-ডিলিট করতে চাইছেন তার জন্য সময় বাছার একটি অপশন পাবেন। সেই নির্দিষ্ট সময় পরে চ্যাট থেকে মেসেজগুলি নিজে থেকেই মুছে যাবে। আপনার পুরনো মেসেজের ক্ষেত্রে এর কোনও প্রভাব পড়ে না। সেগুলি চ্যাট বক্সে অক্ষত থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology whatsapp new disappearing chat feature for its user