বড় খবর

পাঁচটি নতুন আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে WhatsApp, জেনে নিন বিস্তারিত

WhatsApp’র এই ফিচারগুলি সম্বন্ধে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

‘এন্ড-টু-এন্ড এনক্রিপশনের’ জন্য নয়া ফিচার আনল WhatsApp,জেনে নিন কীভাবে সক্রিয় করবেন এই পদ্ধতি

WhatsApp একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ। ভারতে প্রায় ৪০০ মিলিয়নের বেশি ইউজার WhatsApp অ্যাকসেস করেন। এই মেসেজিং অ্যাপটি সব সময় নিত্য নতুন ফিচার নিয়ে এসেছে তার ইউজারদের জন্য। সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার নিয়ে আসতে চলেছে WhatsApp’র এই ফিচারগুলি সম্বন্ধে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

কতক্ষণ অনলাইন ছিলেন, তা আড়াল করুন

ফ্রি ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp তার ইউজারদের জন্য আনতে চলেছে সম্পূর্ণ এক নয়া ফিচার। নতুন এই ফিচার অনুসারে ইউজাররা শেষবারের মতো কখন অনলাইন ছিলেন (last seen) WhatsApp-এ তা তারা তাদের WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে আড়াল করতে পারবেন। WhatsApp তার প্রাইভেসি সেটিংস বিভাগে “My contacts except” বিকল্প আনার পরিকল্পনা করছে। যার মাধ্যমে WhatsApp-ইউজাররা, তাদের WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে আড়াল করতে পারবেন তিনি শেষ কখন অন হয়েছিলেন WhatsApp-এ সেই বিষয়টি।

এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য কারণ আপনি অনেকসময়ই আপনার WhatsApp কন্ট্যাক্টে থাকা কোন নির্দিষ্ট ব্যাক্তির থেকে আড়াল করে রাখতে চান আপনি কখন অনলাইনে আছেন অথবা আপনি শেষবার কখন অনলাইন হয়েছিলেন। তবে এখানে একটি বিষয় মনে রাখা গুরুত্বপূর্ণ আপনি যখন বিশেষ এই ফিচারের মাধ্যমে নিজের অনলাইনে থাকার তথ্য অন্য কারওর সঙ্গে শেয়ার করতে চাইবেন না তখন আপনিও অন্যদের অনলাইনে হওয়ার বিষয়েও কোনও কিছুই জানতে পারবেন না বা আপনার স্ক্রিনে দেখতে পাবেন না। 

WaBetaInfo-এর রিপোর্ট অনুসারে নতুন এই ফিচারটি iOS এবং Android উভয় ইউজারদের জন্যই নিয়ে আসতে চলেছে WhatsApp। WaBetaInfo- এই ফিচার সম্বন্ধে রিপোর্ট করার সময় একটি স্ক্রিনশট শেয়ার করেছে। এই বিকল্পের মধ্যেই যুক্ত হতে চলেছে আরও দুটি প্রাইভেসি অপশন। প্রোফাইল ফটো (Profile photo) এবং নিজের সম্পর্কে (About)। একই বিকল্পের মধ্যে তিনটি বিষয়কে একসঙ্গেই ইউজাররা এবার থেকে তার WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে আড়াল করতে পারবেন।

এগুলি ছাড়াও থাকছে আপনি শেষবার কখন WhatsApp-এ অনলাইন ছিলেন সেই তথ্যটি আপনি নতুন এই ফিচারের সঙ্গে খুব সহজেই আড়াল করতে পারবেন আপনার WhatsApp কন্ট্যাক্টে থাকা কোনও নির্দিষ্ট ব্যক্তির থেকে। প্রাইভেসি সেটিংসের ওপর আপনার পুরোপুরি নিয়ন্ত্রণ থাকবে। রিপোর্ট অনুসারে পাওয়া তথ্য অনুযায়ী, “My contacts except” বিকল্পটি এখনই সব ইউজাররা ব্যবহারের জন্য পাবেন না। WhatsApp-বিটা ইউজাররা এই ফিচারের ভবিষ্যত আপডেটে পাবেন।

ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার

সম্পূর্ণ নতুন ফিচার নিয়ে আসতে চলেছে WhatsApp। নতুন ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারে ব্যক্তিগত চ্যাট অথবা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ নিজে থেকে সাত দিন পরে ডিলিট হয়ে যাবে। সম্প্রতি নতুন এই ফিচারের খবর নিশ্চিত করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। সাপোর্ট পেজে প্রকাশিত তথ্য অনুযায়ী নতুন ফিচার এনেবেল করলে তা আগে পাঠানো মেসেজের উপরে প্রভাব ফেলবে না। সেটিংস থেকে নতুন অপশন এনেবেল করার পরে পাঠানো মেসেজগুলিই নিজে থেকে ডিলিট হবে।

ব্যক্তিগত চ্যাটে এই ফিচার ব্যবহারের জন্য যে কোন ব্যক্তি নিজের সেটিং থেকে এই অপশন এনেবেল করতে পারবেন। যদিও গ্রুপ চ্যাটে শুধুমাত্র গ্রুপের অ্যাডমিন ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অনশন এনেবেল করতে পারবেন। এই অপশনে কোন ব্যক্তি যদি সাত দিন WhatsApp না দেখেন তাহলে নিজে থেকেই মেসেজ অদৃশ্য হয়ে যাবে। যদিও নোটিফিকেশন ডিলিট না করলে নোটিফিকেশনে সেই মেসেজ দেখা যাবে। সত্যি বলতে কী, এই Disappearing Messages ফিচার কিন্তু WhatsApp-এ নতুন কিছু নয়। গত বছরের শেষের দিকেই এই ফিচার নিয়ে আসার কথা ঘোষণা করেছিল সংস্থা। তার পর টেস্টিংয়ের কাজ শেষ হয়ে গেলে যথাসময়ে তা চালুও হয়ে যায় WhatsApp গ্রুপে। দেখতে দেখতে তা বেশ জনপ্রিয়ও হয়ে ওঠে ইউজারদের মধ্যে। সেই ফিচারকেই এবার আরও একটু আপডেটেড করার লক্ষ্যে কাজ চালাচ্ছে WhatsApp। জানা গিয়েছে যে ৭ দিনের মেয়াদের বদলে এবার ২৪ ঘণ্টার মেয়াদে এই Disappearing Messages ফিচার চালু হতে চলেছে।

সম্প্রতি এই কথা সামনে নিয়ে এসেছে WABetaInfo। তবে রিপোর্ট অনুসারে Disappearing Messages ফিচারের জনপ্রিয়তাই এই আপডেটের একমাত্র লক্ষ্য নয়, আসল লক্ষ্য হল প্রতিযোগিতায় এগিয়ে থাকা। কেন না, প্রতিযোগী সংস্থা Telegram এই ব্যাপারে তার ইউজারদের নানা অপশন দিয়ে থাকে। সেই লক্ষ্যেই এবার পদক্ষেপ করছে WhatsApp-ও।

অর্থাৎ ৭ দিনের মেয়াদ এক্ষেত্রে তুলে দিয়ে তার বদলে ২৪ ঘণ্টার মেয়াদ নিয়ে আসা হচ্ছে না। সেটা যেমন থাকছে, তেমনই একই সঙ্গে ইউজারদের ২৪ ঘণ্টার মেয়াদ বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে সংস্থা। পাশাপাশি, এই Disappearing Messages ফিচারের সূত্রে আরও কয়েকটি বদল আনতে চলেছে WhatsApp। এত দিন পর্যন্ত কোনও গ্রুপে এই ফিচার এনেবল করার ক্ষমতা থাকত কেবল গ্রুপ অ্যাডমিনের হাতে।

কিন্তু WABetaInfo যে খবর সামনে এনেছে তা বলছে যে এবার থেকে এই ফিচার এনেবল বা ডিজেবল করার সুবিধা থাকবে গ্রুপের সব সদস্যের হাতে। পাশাপাশি শুধু মেসেজই নয়, Disappearing Photo ফিচার নিয়েও কাজ চালাচ্ছে সংস্থা। Disappearing Messages ফিচারের মতো এই সুবিধাটিও Android এবং iOS উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

গ্রুপ আইকন এডিটর, নতুনভাবে ডিজাইন করা গ্রুপ ইনফো পেজ

ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা একটি নতুন গ্রুপ আইকন এডিটর ফিচার নিয়েও কাজ করছে, যা অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ 2.21.20.2 তে দেখা গেছে। নতুন বৈশিষ্ট্য ব্যবহারকারীদের দ্রুত গ্রুপগুলির  জন্য আইকন তৈরি করার অনুমতি দেবে, তাদের কোন ইমেজ না থাকলেও।  ইউজাররা আইকনের ব্যাকগ্রাউন্ড কালার বেছে নেওয়ার একটি অপশনও পাবেন।

WhatsApp একটি বিকল্প হিসাবে ইমোজি এবং স্টিকারও ইউজারদের সামনে আনতে পারে। গ্রুপ আইকন এডিটর ফিচার ছাড়াও, মেসেজিং সার্ভিস গ্রুপ ইনফো পেজকে নতুন করে ডিজাইন করার কাজ করছে, এবং ব্যবহারকারীরা চ্যাট এবং কল বাটন সামনে এবং স্ক্রিনের মাঝখানে দেখতে পাবেন।WaBetaInfo রিপোর্ট অনুসারে, আইওএস বিটা সংস্করণের জন্য 2.21.190.15 ভার্সনের ইউজারদের জন্য নরুন এই ডিজাইন আপাতত সামনে আনা হয়েছে। নতুন এই ডিজাইনের ফলে চ্যাট, অডিও এবং ভিডিও কলের জন্য আরও উন্নত ফিচার নিয়ে আসবে। গ্রুপের ক্ষেত্রে অ্যাডমিনরা এই নয়া ফিচারের ফলে ইনভাইট লিঙ্ক শেয়ার করতে পারবেন।

হাই রেজোলিউশনের ভিডিও বা ছবি

নিত্যদিন নিত্যনতুন ফিচারের ঝলক দেখিয়েই চলেছে WhatsApp। এবার, ইউজারদের হাই-রেজোলিউশন ভিডিও পাঠানোর ঝক্কিও চিরতরে মুছে ফেলতে চাইছে এই ইনস্ট্যান্ট মেসেজিং কোম্পানি। এতদিন WhatsApp-এ হাই কোয়ালিটি ভিডিয়ো শেয়ার করার কোনও অপশন ছিল না। অর্থাৎ, হাই-ডেফিনেশন ভিডিও পাঠানোর WhatsApp-এর নিজস্ব কোনও ফিচার ছিল না। ভিডিও শেয়ার করলে তা কমপ্রেস হয়ে শেয়ার হয়। তাতে ভিডিয়োর কোয়ালিটি নিয়েই সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। যদিও, ডকুমেন্ট হিসেবে এতদিন হাই-কোয়ালিটি ভিডিও শেয়ার করা যেত WhatsApp-এ। আর সেই কারণেই যে সব মেসেজিং অ্যাপে RCS সাপোর্ট থাকে, সেই অ্যাপগুলি এক্ষেত্রে অনেকটাই এগিয়ে থাকে।

যদিও, এবার এই সমস্যার সমাধান নিয়ে আসছে WhatsApp। WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, এবার থেকে যে কোনও কনট্যাক্টে ভিডিও শেয়ার করার আগে তিনটি অপশন থাকছে –

প্রথম অপশনে থাকছে, Auto Mode। এই মোডে WhatsApp নিজে থেকে কমপ্রেশন মোড সিলেক্ট করে ভিডিও শেয়ার করবে।

দ্বিতীয় অপশনে থাকছে, Best Quality। এই মোডে ভিডিওর যে সেরা কোয়ালিটি রয়েছে, তা-ই শেয়ার করবে WhatsApp। অর্থাৎ, আপনার কাছে কোনও হাই রেজ়োলিউশন ছবি থাকলে, তা কোনও রকম কমপ্রেশন ছাড়াই পাঠাতে পারবেন।

তৃতীয় অপশনে থাকছে Data Saver। এই অপশন সিলেক্ট করে আপনি যে কোন ভিডিও পাঠানোর সময় তা কমপ্রেস করবে WhatsApp। এখন ডেভেলপমেন্ট মোডে থাকলেও, শীঘ্রই এই ফিচার পৌঁছতে চলেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপে।

ছবিটিকে স্টিকার আকারে সেন্ড করা

WhatsApp এবার তার ডেস্কটপ সংস্করণেও নতুন এবং অনন্য ফিচার আনতে চলছে। WaBetaInfo তাদের এক রিপোর্টে জানিয়েছে এই মেসেজিং অ্যাপ শীঘ্রই একটি বৈশিষ্ট্য নিয়ে আসতে চলেছে। যার মাধ্যমে ইউজাররা তাদের ছবিগুলিকে স্টিকারে ‘কনভার্ট’ করতে পারবেন।

কীভাবে কাজ করবে নতুন এই ফিচার? জানা গিয়েছে ইউজাররা অ্যাপে কোনও একটি নতুন ছবি আপলোড করলে ক্যাপশন বারের পাশে একটি নতুন স্টিকার আইকন দেখতে পাবেন। আপনি যখন সেই আইকনটি সিলেক্ট করবেন তখন WhatsApp ছবিটিকে স্টিকার আকারে যাকে পাঠাতে চাইছেন, তার কাছে সেন্ড করবে। রিপোর্ট অনুসারে জানা গিয়েছে এটি পাঠানোর পর ইউজাররা সেটি ক্রসচেক করতে পারবেন যে সেটি ইমেজ হিসাবে সেন্ড হয়েছে নাকি স্টিকার আকারে। এখনও এই ফিচারটি পরীক্ষা নিরীক্ষার পর্যায়ে রয়েছে, তবে শীঘ্রইনয়া এই WhatsApp ফিচার তার ডেস্কটপ ইউজারদের জন্য সামনে আনা হবে।

বৈশিষ্ট্যটি 2.2137.3 ডেস্কটপ বিটা সংস্করণে উপলব্ধ হবে। WaBetaInfo এক বিবৃতিতে জানিয়েছে, “নয়া এই ফিচার ইউজারদের কোন থার্ডপার্টি অ্যাপ ব্যবহার না করেই ইমেজকে স্টিকারে কনভার্ট করার সুযোগ দেবে, এটি খুবই প্রয়োজনীয় একটি ফিচার। এই মুহূর্তে WhatsApp অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য WhatsApp বিটাতে এই বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে না”।

গত মাসে, WhatsApp তার ডেস্কটপ ভার্সনের জন্য বিটা প্রোগ্রাম চালু করেছিল, ব্যবহারকারীদের নতুন বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার অনুমতি দিয়েছে। বিটা সংস্করণটি উইন্ডোজ এবং ম্যাকওএস ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new five feature

Next Story
Nokia নিয়ে এল নতুন 5G সাপোর্টেড স্মার্টফোন, জেনে নিন বিস্তারিত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com