বড় খবর

করোনা ভ্যাকসিন স্লট বুক করুন এখন WhatsApp-এ

জেনে নিন এই স্লট আপনি কীভাবে WhatsApp-এ বুক করবেন

WhatsApp
প্রতীকী ছবি

করোনা টিকা নেওয়ার জন্য অপেক্ষার দিন শেষ। আপনি এবার থেকে আপনার WhatsApp-এর মাধ্যমেই জানতে পারবেন আপনার নিকটবর্তী টিকা কেন্দ্রগুলির তালিকা। একই সঙ্গে আপনি সহজেই বুক করে ফেলতে পারেন আপনার নির্দিষ্ট একটি স্লট। কোনওরকম ঝক্কি ছাড়াই এই সুবিধা আপনাকে দিচ্ছে WhatsApp।

দেশ জুড়েই মিলবে এই পরিষেবা। এই পরিষেবা পেতে আপনাকে শুধু আপনার WhatsApp থেকে 9013151515 এই নম্বরে “বুক স্লট” লিখে একটি WhatsApp মেসেজ পাঠাতে হবে। এরপর আপনার সামনে আপনার নিকটবর্তী টিকা কেন্দ্রগুলির একটি তালিকা আসবে।

কবে আপনি স্লট বুক করতে চাইছেন তার একটি অপশন আসবে। যে তারিখে এবং যে সময় আপনি স্লট বুক করতে চাইছেন সেই তারিখে উল্লিখিত সময়ে স্লট ফাঁকা থাকলেই আপনার মুশকিল আসান হবে এক ক্লিকেই।

WhatsApp-এ এই এই চ্যাটবটটি কোভিড-১৯ সম্পর্কিত প্রশ্নের উত্তর এবং করোনা মহামারি সম্পর্কে ভুল তথ্য রোধে সাহায্য করার জন্য ২০২০ সালের মার্চে চালু করা হয়েছিল। বর্তমানে এই চ্যাটবট ব্যাবহার করে সহজেই কোভিড -১৯ টিকা শংসাপত্র ডাউনলোড করতে পারেন।

এখনও পর্যন্ত কো-উইন পোর্টালের মাধ্যমেই কেবল ভ্যকাসিন স্লট বুক করতে পারতেন সাধারনরা। এবার এই নতুন সুবিধার ফলে পোর্টালের পাশাপাশি WhatsApp-এও সহজেই ভ্যাকসিন স্লট বুক করা যাবে।

এবার জেনে নিন এই স্লট আপনি কিভাবে বুক করবেন:  

ধাপ ১: প্রথমেই 9013151515 এই নম্বরটি WhatsApp-এ সেভ করুন।

ধাপ ২: “বুক স্লট” টাইপ করুন এবং 9013151515 WhatsApp নম্বরে পাঠান। আপনার কাছে এরপর আপনার রেজিস্টার ফোন নম্বরের জন্য একটি ৬ সংখ্যার ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) আপনার WhatsApp-এ আসবে। আপনাকে এরপর সেই ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) চ্যাটে পাঠাতে হবে 9013151515 WhatsApp নম্বরেই।

ধাপ ৩: ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) পাঠানোর পর ডিসপ্লে বটে সেই ব্যক্তির নাম উঠে আসবে যিনি ইতিমধ্যেই সেই মোবাইল নম্বর দিয়ে কো-উইন অ্যাপে রেজিস্টার করেছিলেন।

ধাপ ৪: এখন আপনাকে সেই ব্যবহারকারীর নম্বর টাইপ করতে হবে যাঁর জন্য আপনি একটি টিকা স্লট বুক করতে চান। আগের নেওয়া টিকার বিবরণ যদি থাকে তা আপনাকে দেখাতে হবে।

ধাপ ৫: এরপর আপনি আপনার “পিন-কোড সার্চ” অপশনে ট্যাপ করুন। চ্যাটবট আপনার কাছে জানতে চাইবে আপনি ফ্রি সার্ভিস নিতে ইচ্ছুক নাকি পেইড সার্ভিস নিতে চাইছেন!

ধাপ ৬: এরপর আপনাকে এখন আপনার এলাকার পিন কোড লিখতে হবে। পিনকোড এবং ভ্যাকসিনের প্রকারের উপর ভিত্তি করে একটি পছন্দসই তারিখ এবং লোকেশন বেছে নিতে পারবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new korona vaccine slot booking feature

Next Story
সহজেই কম্পিউটারে Windows 11 ডাউনলোড করুন, জেনে নিন কীভাবে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com