বড় খবর

WhatsApp অ্যাপ কাস্টমাইজ কী ভাবে করবেন, জেনে নিন পদ্ধতি

Android-এ WhatsApp মেসেঞ্জার অ্যাপ কাস্টমাইজড করতে চান, তাহলে এখানে বিভিন্ন সেটিং বিকল্প রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন।

ব্যাকগ্রাউন্ডে শোনা যাবে ভয়েস মেসেজ, নয়া ফিচার নিয়ে এল WhatsApp

বিশ্বের অন্যতম সেরা এবং জনপ্রিয় মেসেজিং সার্ভিস প্লাটফর্ম WhatsApp। যা সারা বিশ্বের লোকেরা ব্যবহার করে থাকেন। এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং প্ল্যাটফর্ম আমাদেরকে সারা বিশ্ব থেকে ব্যবহারকারীদের সঙ্গে সংযোগ করার পাশাপাশি ছবি, ভিডিও এবং অডিও ক্লিপের মতো মিডিয়া ফাইলগুলি শেয়ার করার সুবিধা দেয়। আপনি যদি আপনার পছন্দ অনুসারে Android-এ WhatsApp মেসেঞ্জার অ্যাপ কাস্টমাইজড করতে চান, তাহলে এখানে বিভিন্ন সেটিং বিকল্প রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন।

ওয়ালপেপার কাস্টমাইজ করুন:

WhatsApp-এ এমন একটি অপশন রয়েছে যা আপনাকে আপনার পছন্দ অনুযায়ী চ্যাটের জন্য ওয়ালপেপার কাস্টমাইজড করার অনুমতি দেবে। ব্যবহারকারীরা তাদের ওয়ালপেপার হিসাবে সেট করতে WhatsApp-এর ইনবিল্ট উজ্জ্বল, গাঢ় এবং সলিড রঙের বিকল্পগুলি থেকে বেছে নিতে পারেন পছন্দের সেরা বিকল্পটি। ব্যবহারকারীরা কার্যত যে কোন ছবিকে তাদের WhatsApp ওয়ালপেপার হিসেবে কয়েক ধাপে সেট করতে পারেন। অ্যাপটি ব্যবহারকারীদের ওয়ালপেপার হিসেবে একটি ছবি সেট করার সুযোগ দেয়।, পৃথক চ্যাটের জন্য,পৃথক ওয়াল পেপার ব্যবহার করতে পারেন ইউজাররা।  কিভাবে আপনি আপনার পছন্দের ওয়ালপেপার বেছে নিতে পারেন জেনে নিন পদ্ধতি।

১. WhatsApp ওপেন করুন।

২. যেকোনও চ্যাট উইন্ডো খুলুন।

৩. আপনার চ্যাট স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় অবস্থিত থ্রিডট আইকনে আলতো প্রেস করুন।

৪. ওয়ালপেপার ট্যাপ করুন।

৫. পরিবর্তন বিকল্পটি নির্বাচন করুন।

এখানে ব্যবহারকারীরা WhatsApp-এর ইনবিল্ট ওয়ালপেপার অথবা পছন্দের কোন ছবি বেছে নিতে পারেন ওয়ালপেপার হিসাবে।

WhatsApp নোটিফিকেশন সাউন্ড পরিবর্তন করুন:

WhatsApp-এর একটি ইনবিল্ট মেনু রয়েছে যার মাধ্যমে মেসেজের নোটিফিকেশন সাউন্ড অনায়াসেই পরিবর্তন করা যেতে পারে। এটি করতে আপনি নীচের পদ্ধতি অনুসরণ করুন।

১. WhatsApp ওপেন করুন।

২. স্ক্রিনের ডানদিকের থ্রি ডট মেনু ট্যাপ করুন।

৩. সেটিংসে ট্যাপ করুন এবং নোটিফিকেশন অপশন খুলুন।

৪. আপনি এখন এখানে আপনার WhatsApp নোটিফিকেশন টোন পরিবর্তন করতে পারবেন। একই সঙ্গে আপনি আলাদা আলাদা ইউজারদের জন্য আলাদা আলাদা নোটিফিকেশন সাউন্ড সিলেক্ট করতে পারবেন।

কাস্টমাইজ স্টিকার তৈরি করুন:

আপনি এখন সহজেই নতুন স্টিকার মেকার টুল ব্যবহার করে সহজেই পছন্দের স্টিকার তৈরি করতে পারবেন। কীভাবে তৈরি করবেন কাস্টমাইজড স্টিকার জেনে নিন পদ্ধতি-

১. আপনি যেকোনও WhatsApp চ্যাট উইন্ডো ওপেন করুন।

২. পেপারক্লিপ আইকনে আলতো চাপুন এবং তারপরে আবার “স্টিকার”-এ ক্লিক করুন।

৩. তারপরে আপনি একটি ছবি আপলোড করতে বা আপনার নিজস্ব কাস্টম স্টিকার তৈরি করতে সক্ষম হবেন।

৪. প্ল্যাটফর্মটি আপনাকে একটি আউটলাইন, তৈরি করতে এবং স্টিকারে চিত্রটি ক্রপ করতে এবং এমনকি ইমোজি, স্টিকার এবং টেক্সট যোগ করার অনুমতি দেয়।

এই বৈশিষ্ট্যটি বর্তমানে শুধুমাত্র হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণের জন্য উপলব্ধ এবং ভবিষ্যতে ডেস্কটপ সংস্করণের জন্য কাস্টম স্টিকার মেকার বৈশিষ্ট্য প্রকাশ করার পরিকল্পনা রয়েছে।

অদৃশ্য বার্তা চালু করুন:

নতুন এই ফিচারের ফলে আপনার WhatsApp-এ সাত দিন পরে চ্যাটে যে কোনও নতুন বার্তা অদৃশ্য হয়ে যাবে। আপনি একটি পৃথক চ্যাটের জন্য অদৃশ্য বার্তাগুলি সক্ষম করতে নীচের-উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

১. WhatsApp ওপেন করুন।

২. নির্দিষ্ট চ্যাট উইন্ডোটি নির্বাচন করুন, যার জন্য আপনি অদৃশ্য বার্তা বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান৷

৩. চ্যাটের শীর্ষে ব্যবহারকারীর নামের উপর ট্যাপ করুন।

৪. এখান থেকে আপনি অদৃশ্য বার্তা বিকল্পটি চালু করতে পারবেন।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp tips how to customise the app for yourself on android

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com