বড় খবর

১ নভেম্বর থেকে এই স্মার্টফোন গুলিতে বন্ধ WhatsApp! বিস্ফোরক খবরে শোরগোল টেকদুনিয়ায়

১ নভেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে WhatsApp।

WhatsApp-এর সেরা ৬ ফিচার, যা আপনার অভিজ্ঞতাকে আরও উন্নত করে তুলবে

১ নভেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে WhatsApp। আপনি আর কাউকেই মেসেজ, ভিডিও শেয়ার করতে পারবেন না। এমন খবর প্রকাশ্যে আসতেই গুঞ্জন বাড়ল টেকমহলে। তবে ভয় পাবেন না, সব ফোনে বন্ধ হচ্ছে না WhatsApp, ৪৩টি মডেলের ফোন রয়েছে এই তালিকায় যেগুলিতে আর WhatsApp, ব্যবহার করতে পারবেন না ইউজাররা। WhatsApp এক বিবৃতিতে জানিয়েছে, যে সকল ইউজারদের অ্যান্ড্রয়েড ফোন ৪.০.৪ বা তার আগের অপারেটিং সিস্টেমে এবং আইওএস ৯ বা তার থেকে আগের অপারেটিং সিস্টেমে চলছে। মানে যাঁরা এখনও ২০১১ সালের আগের ফোন ব্যবহার করছেন, কেবল তাদের ফোনেই বন্ধ হয়ে যাবে WhatsApp। বিকল্প পদ্ধতিরও সন্ধান দেওয়া হয়েছে WhatsApp-এর তরফে।

নতুন ফোন কিনুন আর আবার ব্যবহার করুন আপনার WhatsApp। অর্থাৎ আপনার ফোন যদি ২০১১ সালের আগের হয়ে থাকে তবে এখনি আপনি আপনার WhatsApp চালু রাখতে নতুন ফোন ঘরে আনুন। WhatsApp ইউজাররা WhatsApp FAQ সেকশনে গিয়ে সেই অপারেটিং সিস্টেমগুলির তালিকা দেখে নিতে পারেন, যেগুলিতে ১ নভেম্বর ২০২১ থেকে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে। এই অপারেটিং সিস্টেমগুলির মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.০.৩ আইসক্রিম স্যান্ডউইচ, আইওএস ৯ এবং KaiOS ২.৫। অ্যাপল (Apple), স্যামসাং (Samsung), এলজি (LG), জেডটিই (ZTE), হুয়াওয়ে (Huawei), সোনি (Sony), আলকাটেল (Alcatel) এবং আরও কিছু কোম্পানির ডিভাইস এই তালিকায় রয়েছে।

তালিকায় যেসকল ফোনের নাম দেওয়া রয়েছে সেগুলি যারা ব্যবহার করছেন তাদের অবিলম্বেই চ্যাট ব্যাকআপ সঙ্গে নতুন ডিভাইসে অ্যাকাউন্টটিকে ট্রান্সফার করে নেওয়া অথবা ফোনের আপডেট ভার্সন ডাউনলোড করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে WhatsApp-এর তরফে। WhatsApp মাঝে মধ্যেই অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। আর এটা হলে কিছু কিছু স্মার্টফোনের ক্ষেত্রে WhatsApp আর কাজ করে না। যে সকল ফোন এই তালিকায় রয়েছে সেগুলি একনজরে দেখে নেওয়া যাক।

Samsung Galaxy Trend LiteGalaxy SIIGalaxy Trend IIGalaxy S3 miniGalaxy CoreGalaxy Xcover 2Galaxy Ace 2,

LG Lucid 2Optimus L5 DualOptimus L4 II DualOptimus F3QOptimus F7Optimus F5Optimus L3 II DualOptimus F5Optimus L5Optimus L5 II

Optimus L3 IIOptimus L7Optimus L7 II DualOptimus L7 IIOptimus F6EnactOptimus F3Optimus L4 IIOptimus L2 IIOptimus Nitro HD and 4X HD, ZTE Grand S FlexGrand X Quad V987ZTE V956Grand Memo,

iPhone 6SiPhone 6S PlusApple iPhone SE, Huawei Ascend G740Ascend D Quad XLAscend MateAscend P1 SAscend D2Ascend D1 Quad XL

WhatsApp বন্ধের আশঙ্কায় নতুন ফোন কেনার প্ল্যানিং করছেন? বেশ কিছু বাজেট ফ্রেন্ডলি স্মার্টফোনের তালিকা আপনার সামনে নিয়ে আসা হল।

Redmi Note 10-

octa-core Snapdragon 678 SoC প্রসেসর রয়েছে Redmi Note 10 স্মার্টফোনে। এই ফোনের অফার প্রাইজ মাত্র ১৩,৯৯৯ টাকা।

Realme Narzo 30-

এই ফোনে রয়েছে 5000mAh ব্যাটারি সঙ্গে রয়েছে 30W ফাস্ট চার্জিং সাপোর্ট। দারুন এই মডেল আপনি দিওয়ালি অফারে পেয়ে যাবেন মাত্র ১৩,৪৯৯ টাকাতে।

Redmi 9 Power-

এই মডেলের স্মার্টফোন আপনি পেয়ে যাবেন মাত্র ১০,৯৯৯ টাকাতে। এই মডেলের ফোনে রয়েছে 6000mAh শক্তিশালী ব্যাটারি সঙ্গে রয়েছে 18W চার্জিং সাপোর্ট।

Tecno Spark 7T-

Tecno Spark 7T স্মার্টফোনে রয়েছে 48MP প্রাইমারি ক্যামেরা। এই মডেল আপনি পেয়ে যাবেন মাত্র ৮,৪৯৯ টাকায়।

Nokia G20-

নতুন লঞ্চ হওয়া Nokia G20 অফার উপলক্ষে পেয়ে যান মাত্র ১২,৪৯০ টাকার অফার প্রাইজে। এই মডেলে রয়েছে 6.52ইঞ্চি IPS LCD প্যানেল ডিসপ্লে। নতুন এই ফোন চালিত হবে octa-core MediaTek Helio G35 চিপসেট দ্বারা। 48MP প্রাইমারি ক্যামেরা সহ এই মডেলে রয়েছে একটি কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। এছাড়াও এই মডেলের ফোনে রয়েছে 5050mAh ব্যাটারি সঙ্গে রয়েছে 10W চার্জিং সাপোর্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatspp to stop working from november

Next Story
দিওয়ালিতে প্রিয়জনকে উপহার দিতে চান? সস্তার স্পিকার নিয়ে হাজির Amazon
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com