scorecardresearch

বড় খবর

ই-স্কুটার তৈরি করবে Xiaomi, ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যমাত্রা সংস্থার!

চলতি বছরের অক্টোবর মাসেই এবিষয়ে জানিয়েছিল Xiaomi-র চিফ এক্সিকিউটিভ লেই জুন।

Xiaomi ই-স্কুটার

ইলেকট্রিক স্কুটার তৈরি করবে Xiaomi, পেট্রোল ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে বাজারে বেড়েছে ই-স্কুটারের চাহিদা। ইতিমধ্যেই ওলা ভারতের বাজারে নিয়ে এসেছে ইলেকট্রিক স্কুটার। এবার ওলার পর বাজার কাঁপাতে আসছে Xiaomi, শুরুর দিকে প্রতিবছর ৩ লাখ গাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। বেজিংয়ে ওই ইলেকট্রিক গাড়ি তৈরির কারখানা তৈরি হবে বলে জানানো হয়েছে। পুরো বিষয়টি নিজেদের We chat অ্যাকাউন্টে জানিয়েছে চিনের ইকোনোমিক ডেভেলপমেন্ট এজেন্সি ই-টাউন। ২০২৪ সাল থেকেই উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। চলতি বছরের অক্টোবর মাসেই এবিষয়ে জানিয়েছিল Xiaomi-র চিফ এক্সিকিউটিভ লেই জুন।

ইলেকট্রিক গাড়ি উৎপাদনের জন্য প্রথম দফায় ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সংস্থা। তবে এই বিনিয়োগ আগামী ১০ বছরের জন্য করবে তারা। এছাড়াও চলতি বছরের অগাস্ট মাসে ইলেকট্রিক গাড়ির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে সংস্থাটি।

ইতিমধ্যে সারা বিশ্বব্যাপী মোবাইল ফোন বিক্রির জন্য নিজস্ব স্টোর রয়েছে Xiaomi, ব্রান্ডের তৈরি এই ই-স্কুটার বিক্রির জন্য সেরকম স্টোর খোলার পরিকল্পনা রয়েছে সংস্থার। Xiaomi বর্তমানে চিনে প্ল্যান্ট তৈরি এবং সেখানে তৈরি করা গাড়ি বিক্রি করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। তবে সেই গাড়ি ভারতে বিক্রি করা হবে কিনা বা হলেও কবে থেকে তা শুরু করা হবে সেবিষয়ে Xiaomi-র তরফে কিছু জানানো হয়নি।

যেহেতু ইলেকট্রিকের ইউনিট পিছু দাম তুলনামূলক কম এবং একবার চার্জে বহুদূর যাওয়া সম্ভব তাই ইলেকট্রিক গাড়িই পছন্দ করছেন অনেকে। শুধু তাই নয়, পরিবেশ বান্ধব হওয়ার কারণে বিদেশেও ইলেকট্রিক গাড়ি ব্যবহারের ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে।

স্মার্ট ফোনের বাজারে নিজেদের একাধিপত্য ইতিমধ্যেই জাহির করেছে Xiaomi। অন্যান্য অনেকে সংস্থা কে পিছনে ফেলে নিজেদের ব্রান্ডের ফোনের চাহিদা বহুগুণে বেড়েছে। ইলেকট্রিক স্কুটারের ক্ষেত্রেও ব্যবহারকারীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে Xiaomi-র তৈরি করা স্কুটার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology xiaomi e scooter may launch in indian in first of