বড় খবর

বাজারে আসছে Xiaomi-র ইলেকট্রিক গাড়ি! বড় খবরে উত্তাল টেকদুনিয়া

২০২৪ সালের গোড়াতেই বাজারে আসতে চলেছে Xiaomi-র ই-কার।

বাজারে আসছে Xiaomi-র ইলেকট্রিক গাড়ি।

পেট্রোপণ্যের লাগাতার মুল্যবৃদ্ধিতে নাজেহাল আমজনতা। এই পরিস্থিতিতে ব্যাটারি চালিত গাড়ির সংখ্যা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। ইতিমধ্যেই ওলা বাজারে নিয়ে এসেছে নতুন ই-স্কুটার। এবার Xiaomi-র হাত ধরে বাজারে আসতে চলেছে ব্যাটারি চালিত চার চাকা গাড়ি। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালেই তারা লঞ্চ করতে চলেছে তাদের ইলেকট্রিক গাড়ি। স্মার্টফোন, স্মার্টটিভি থেকে শুরু করে ল্যাপটপ স্মার্টওয়াচের বাজারে সিংহভাগই Xiaomi-র দখলে। এবার ইলেকট্রিক গাড়ি আনার ঘোষণা করল চিনা এই টেক জায়ান্ট।

স্মার্টফোন, ল্যাপটপের মতো গ্যাজেট প্রস্তুতকারী কোম্পানি Xiaomi কর্পের চিফ একজিকিউটিভ লেই জুন জানিয়েছেন, তাঁরা ২০২৪ সালের প্রথমেই লঞ্চ করতে চলেছেন তাদের ব্র্যান্ডের প্রথম গাড়ি। একটি ইনভেস্টর ইভেন্টে তিনি একথা জানিয়েছেন। প্রথমে সেটি লোকাল মিডিয়ার মাধ্যমে জানা গেলেও পরে কোম্পানির তরফে সেটা কনফার্ম করা হয়েছে। Xiaomi ২০২৪ সালের প্রথমেই লঞ্চ করতে চলেছে তাদের নতুন ইলেকট্রিক গাড়ি । Xiaomi-র ইন্টারন্যাশনাল মার্কেটিং ডিপার্টমেন্টের ডিরেক্টর জ্যাং জিউয়ান ভেরিফায়েড ওয়েবো অ্যাকাউন্টে এই খবরটি প্রকাশ করেছেন। Xiaomi কোম্পানির মুখপাত্রও মঙ্গলবার জানিয়েছেন ২০২৪ সালের প্রথমেই সংস্থা আনতে চলেছে ইলেকট্রিক গাড়ি। বড় খবরে এখন উত্তাল টেকদুনিয়া।

Xiaomi-র তরফে জানানো হয়েছে এবার তারা ই-ভেহিকল ডিভিশনে বিনিয়োগ করবে। সেই মতোই ২০২৪ সালের গোড়াতেই বাজারে আসতে চলেছে Xiaomi-র ই-কার। Xiaomi-র তরফে জানানো হয়েছে যে ইলেকট্রিক গাড়ি বানানোর লক্ষ্য হল উন্নত এবং আধুনিক মানের ইলেকট্রিক গাড়ি ক্রেতাদের সামনে হাজির করা। ই-কার বানানোর জন্য Xiaomi-র তরফে ভাড়া করা হবে ইউনিট। যারা গাড়ি বানানোর জন্য কোম্পানিকে সহায়তা করবে। এক্ষেত্রে তারা নিজেরা স্বাধীন ভাবে অথবা পার্টনারশিপে গাড়ি বানানোর কাজ করতে পারবে।

শাওমির আন্তর্জাতিক বিপণন বিভাগের অধিকর্তা জ্যাং জিউয়ানও তাঁর উইবো অ্যাকাউন্টে এ বিষয়ে সর্বশেষ আপডেট দিয়েছেন। তবে চিনা ইলেকট্রিক গাড়ি তৈরির অন্যান্য ব্র্যান্ডের সঙ্গে রীতিমতো প্রতিযোগিতায় নামতে হবে Xiaomi-কে। তাদের মধ্যে রয়েছে নিও এবং টেসলা অন্যতম। এই খবর সামনে আসতেই সংস্থার শেয়ার এক লাফে ৫.৪ শতাংশ বেড়ে হয়েছে ২২.৫০ হংকং ডলার (HK$22.50)। ২০১২ সালের মে মাসের পর এই প্রথম একদিনে তাদের শেয়ার এতটা বেড়েছে। মার্চ মাসেই Xiaomi-র তরফে জানানো হয়েছিল তারা আগামী ১০ বছরে ইলেকট্রিক কার ডিভিশনের জন্য ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology xioami will mass produce its first car in 2024 ceo confirms

Next Story
WhatsApp-এর নয়া ফিচার: ইচ্ছামত ভয়েস অথবা ভিডিও কলে যোগ দিন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com