scorecardresearch

বড় খবর

কোভিড বাড়বাড়ন্তে এই কয়েকটি গেজেট বাড়িতে রাখুন, কাজে আসতে পারে!

দেরি না করে এই অত্যাবশকীয় গেজেটগুলি আজই আপনার হাতের সামনে রেডি রাখুন।

কোভিড বাড়বাড়ন্তে, কাজে আসতে পারে এই গেজেটগুলি

দেশে দিন দিন ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিশেষ করে কলকাতা, দিল্লি এবং মুম্বাইয়ের মতো মেট্রো শহরে। কেন্দ্রীয় সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং বেশ কয়েকটি রাজ্য সরকার COVID-19 আক্রান্তের সংখ্যার বৃদ্ধি রোধ করতে নাইট কারফিউ প্রয়োগ করেছে। এর সঙ্গেই ডেল্টার দাপটে মানুষজনের প্রাণ ওষ্ঠাগত। এখন সকলের উচিত স্বাস্থ্যের দিকে ভালোভাবে খেয়াল রাখা। তাই আর দেরি না করে এই অত্যাবশকীয় গেজেটগুলি আজই আপনার হাতের সামনে রেডি রাখুন।

জেনে নিন কী কী রাখবেন বাড়িতে-

১. অক্সিমিটার

পালস অক্সিমিটার হল কোভিডের সময়ে বাড়িতে রাখার জন্য সবচেয়ে প্রয়োজনীয় একটি স্বাস্থ্য গ্যাজেট। কোভিড ভাইরাসে সংক্রামিত বেশিরভাগ মানুষ SpO2-তে হ্রাস পেয়েছে, যা বাড়িতে একটি পালস অক্সিমিটার ব্যবহার করে পর্যবেক্ষণ করা যেতে পারে। অক্সিজেন মনিটর বিভিন্ন প্ল্যাটফর্মে বিভিন্ন দামে পাওয়া যায়।

২. BP মেশিন

কোভিডের সময়, অনেকের রক্তচাপ নিয়েও সমস্যা হয়েছে। এটি প্রত্যেকের জন্য বাড়িতে সহজেই উপলব্ধ একটি বিপি মেশিন থাকা আবশ্যক করে তুলেছে। যা দিয়ে সহজেই রক্তচাপ ট্র্যাক করা যায়।

৩. পোর্টেবল অক্সিজেন ক্যানিস্টার

কোভিডের সময় বাড়িতে একটি বহনযোগ্য অক্সিজেন ক্যানিস্টার রাখাও গুরুত্বপূর্ণ। যেহেতু বেশিরভাগ কোভিড১৯ রোগীর রক্তে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছে। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থায় একটি বহনযোগ্য অক্সিজেন ক্যানিস্টার থাকা জরুরি, যা রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

৪. ​কনট্যাক্টলেস থার্মোমিটার

ইনফ্রারেডের মাধ্যমে কাজ করে কনট্যাক্টলেস থার্মোমিটার। এই যন্ত্রের মাধ্যমে কোন ব্যক্তির থেকে প্রায় ১-২ মিটার দূরে দাঁড়িয়ে শরীরের তাপমাত্রা মাপা সম্ভব। এর ফলে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমে যায়। স্থানীয় ওষুধের দোকানে এই ধরনের থার্মোমিটারের দাম প্রায় ১,০০০ টাকা।

৫. র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট

এটি কোন গ্যাজেট না হলেও একটি টেস্ট কিট বাড়িতে রাখতে পারেন। ২৫০ টাকা থেকে ৩০০ টাকা দামে এই টেস্ট কিট কেনা যাবে। অনলাইনে ও স্থানীয় দোকান থেকে এই টেস্ট কিট কিনতে পারবেন।

৬. UV জীবাণুমুক্তকারী

ইউভি স্টেরিলাইজার হল কোভিড-এর সময়ে বাড়িতে থাকা সবচেয়ে প্রয়োজনীয় গ্যাজেটগুলির মধ্যে একটি। ইউভি স্টেরিলাইজার আপনার বাড়ির বাতাস থেকে ব্যাকটেরিয়া পরিষ্কার করতে সাহায্য করে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology you shoud keep important gadgets at home for third wave of covid