বিমানে ইন্টারনেট পরিষেবার অনুমতি দিল টেলিকম দপ্তর

মোবাইল ফোনের ব্যবহারের সময় বেঁধে দেওয়া হবে। বিমান উড়ে যাওয়া থেকে অবতরণের মধ্যে কতক্ষণ ব্যবহার করতে পারবেন ফোন, তা বিমানেই আপনাকে জানিয়ে দেওয়া হবে।

By: PTI Kolkata  October 22, 2018, 5:54:52 PM

ভারতীয় আঞ্চলিক সীমানার মধ্যে বিমানে এবং জলবাহী জাহাজে প্রাথমিকভাবে কেবলমাত্র ইন্টারনেট ডেটা পরিষেবার অনুমতি দিল ভারতীয় টেলিকম দপ্তর। কয়েকদিন ধরেই বিষয়টি নিয়ে কর্মকর্তারা বিবেচনা করছিলেন। সম্প্রতি প্রস্তাবিত এক প্রতিবদনে জানানো হয়েছে, ফ্লাইট কানেক্টিভিটি নির্দেশিকাগুলির অধীনে, জাতীয় সীমার মধ্যে বিমান এবং সামুদ্রিক পরিবহনে কলিং এবং ডেটা পরিষেবা প্রদান করা হবে।

টেলিকম বিভাগের এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “IFC (ইন ফ্লাইট কানেক্টিভিটি) নির্দেশিকাগুলির অধীনে প্রাথমিকভাবে DoT ডেটা পরিষেবার জন্য আবেদন করেছে। ভয়েসের ক্ষেত্রে এই মূহুর্তে কিছু সমস্যা আছে, তাই সম্প্রতি ভয়েস কলিং পরিষেবা পাওয়া যাবে না।” প্রসঙ্গত, ইন ফ্লাইট কানেক্টিভিটি সেবা বহু দেশের বিমান পরিষেবায় পাওয়া যায়।

আরও পড়ুন: আমেরিকাকে জবাব দিতে চিনের ‘অদৃশ্য’ যুদ্ধবিমান

মোবাইল ফোনের ব্যবহারের সময় বেঁধে দেওয়া হবে। বিমান উড়ে যাওয়া থেকে অবতরণের মধ্যে কতক্ষণ ব্যবহার করতে পারবেন ফোন, তা বিমানেই আপনাকে জানিয়ে দেওয়া হবে। তবে মধ্য আকাশে টেলিকম কমিশন উচ্চ গতির নেটওয়ার্ক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছেন। বিশ্বব্যাপী অনেক এয়ারলাইনসই যাত্রীদের জন্য ওয়াই-ফাই সরবরাহ করে থাকে, কিন্তু তারা যখন ভারতীয় বিমানের প্রবেশপথে প্রবেশ করে তখন সেটি বন্ধ করে দেয়। এবার থেকে তা আর হবে না বলে জানিয়েছে টেলিকম দপ্তর।

AirAsia, Air France, British Airways, Egypt Air, Emirates, Air New Zealand, Malaysia Airlines, Qatar Airways এবং Virgin Atlantic সহ প্রায় ৩০ টি বিমানের মধ্যে ইতিমধ্যেই রয়েছে মোবাইল ফোন ব্যবহার করার অনুমতি। তবে ভারত সীমানার মধ্যে নিষিদ্ধ ছিল এতদিন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Telecom department to allow data service initially under in flight connectivity

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X