ফের ভারতে বহু সংখ্যক পর্ন সাইট বন্ধের উদ্যোগ

এর আগেও এদেশে পর্ন সাইট বন্ধের বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। কোনোবারই দীর্ঘস্থায়ী সাফল্য পায়নি সেগুলি। এই নতুন সিদ্ধান্ত কতখানি কার্যকর হবে এখন সেটাই দেখার বিষয়।

By: New Delhi  Published: October 26, 2018, 10:28:14 AM

উত্তরাখণ্ড হাইকোর্টের রায় মেনে ভারতে বন্ধ হলো একাধিক পর্ন সাইট। বন্ধ সাইটের সংখ্যা আপাতত ৮৫৭। মূলত অপ্রাপ্তবয়স্কদের এই ধরনের সাইট থেকে দূরে রাখার চেষ্টায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে হাইকোর্টের তরফ থেকে।

উত্তরাখণ্ড হাইকোর্টের দেওয়া এক রায়ের অনুসরণেই সারা দেশে এই নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকাতে ওই ৮৫৭টি ওয়েবসাইট বন্ধ করার কথা ঘোষণা করেছিল উত্তরাখণ্ড হাইকোর্ট, যদিও এগুলির মধ্যে প্রায় ৩০ টি পোর্টালে কোনোরকম পর্নোগ্রাফিক বিষয়বস্তু খুঁজে পাওয়া যায়নি। এমনটা জানিয়েছে খোদ ভারত সরকারের প্রযুক্তি মন্ত্রক।

আরও পড়ুন: কেন বন্ধ ছিল ইউটিউব ?

নির্দেশিকা জারি হওয়ার পর তালিকা অনুযায়ী ৮২৭টি ওয়েবসাইট বন্ধের কড়া নির্দেশ দেওয়া হয়েছে টেলিকমকে মন্ত্রককে।

সূত্রের খবর, গত মাসের ২৭ তারিখ এই মামলা হাইকোর্টে তোলা হয়। ডিপার্টমেন্ট অব টেলিকম জানায়, অর্ডার অনুযায়ী রাতারাতি বন্ধ হয়ে গেছে ৮২৭টি পর্ন ওয়েবসাইট।

তবে এই প্রথমবার নয়, এর আগেও এদেশে পর্ন সাইট বন্ধের বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। কোনোবারই দীর্ঘস্থায়ী সাফল্য পায়নি সেগুলি। এই নতুন সিদ্ধান্ত কতখানি কার্যকর হবে এখন সেটাই দেখার বিষয়। টেলিকম বিভাগ জানিয়েছে, “… সকল ইন্টারনেট সার্ভিস লাইসেন্সধারীকে ৮২২ টি ওয়েবসাইট ব্লক করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।”

প্রথমবার ৩১ জুলাই ২০১৫ সালে হাইকোর্টে আপিল করা হয়, ভারতে বন্ধ করে দিতে পর্ন সাইট। যার জের ছিল বেশ কিছুদিন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Telecom dept asks internet providers to block 827 porn websites

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং