বড় খবর

WhatsApp কে টেক্কা দিতে একগুচ্ছ নয়া ফিচার আনল Telegram

জেনে নিন কী কী ফিচার আনল টেলিগ্রাম

Telegram-এর জনপ্রিয় সেরা ফিচার গুলি একবার দেখে নিন

WhatsApp এই মুহুর্তে সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। ইতিমধ্যেই গত একবছরে ইউজারদের জন্য বেশ কিছু নতুন ফিচার এসেছে WhatsApp। নতুন বছরেও একাধিক নয়া ফিচার নিয়ে কাজ করছে WhatsApp। এবার টেলিগ্রাম এনেছে বেশ কয়েকটি নতুন ফিচার। মূলত WhatsApp কে টেক্কা দেওয়ার লক্ষ্য নিয়েই এই নয়া ফিচার সামনে এনেছে Telegram। একজনরে দেখে নেওয়া যায় কী কী ফিচার সামনে এনেছে টেলিগ্রাম।

ইনস্ট্যান্ট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন – ডিসেম্বরের আপডেটে ইন-অ্যাপ ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন বা ভাষার রূপান্তর করিয়ে নেওয়ার ফিচার গ্রাহকদের জন্য নিয়ে এসেছিল টেলিগ্রাম। গ্রুপ, ব্যক্তিগত চ্যাট দুই ক্ষেত্রেই কাজ করছে ফিচারটি। অ্যাপের মধ্যেই থাকছে একটি ল্যাঙ্গুয়েজ বাটন, যার মাধ্যমে গ্রাহক তাঁর অপরিচিত কোনও ভাষা ট্রান্সলেট করে নিতে পারবেন। এই ফিচার ব্যবহার করতে গেলে টেলিগ্রামের সেটিংসে গিয়ে ল্যাঙ্গুয়েজ অপশনে ট্যাপ করতে হবে।

কুইক রিঅ্যাকশন – আইমেসেজ, ফেসবুক মেসেঞ্জারের মতোই টেলিগ্রামে দেওয়া হয়েছে একটি কুইক রিঅ্যাকশন ফিচার। এই ফিচারের সাহায্যে ইউজাররা যে কোনও মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন একগুচ্ছ ইমোজির মাধ্যমে। তালিকায় রয়েছে, থাম্ব ইমোজি, হার্ট ইমোজি, পার্টি, স্টারস্ট্রাক, পুপ-সহ আরও একাধিক।

স্পয়লার অ্যালার্ট – স্পয়লার ফিচার ব্যবহার করে, টেলিগ্রাম ব্যবহারকারীরা টাইপ করার সময়ে তাদের টেক্সটের যেকোনো ‘পার্ট’ বা অংশ সিলেক্ট করে, সেইটুকু অংশকে ‘স্পয়লার’ ফরম্যাটিং করতে পারবেন। অর্থাৎ, চ্যাট বক্স, চ্যাট লিস্ট এবং নোটিফিকেশন থেকে নির্বাচিত টেক্সট বা তার যেকোনো নির্দিষ্ট অংশকে লুকিয়ে ফেলা যাবে।

ইন্টার‌অ্যাকটিভ ইমোজি – টেলিগ্রামের এক্কেবারে সাম্প্রতিকতম আপডেটে একাধিক পাঞ্চি ও অ্যানিমেটিং ইমোজি অ্যাপে পৌঁছে দেওয়া হয়েছে, যা ইউজারদের ব্যক্তিগত এবং গ্রুপ চ্যাট আরও জমিয়ে দিতে পারে। তার মধ্যেই রয়েছে ফ্লেমিং হট অ্যানিমেশন, LOL অ্যানিমেশন, স্নোফ্লেকস এবং স্টারস্ট্রাক।

থিমড QR কোড – আপনার টেলিগ্রাম অ্যাকাউন্টে নতুন কাউকে যোগ করার জন্য অনবদ্য একটি উপায় নিয়ে আসা হয়েছে। ইউজারের ডিভাইসের QR কোড স্ক্যান করলেই তাঁকে যোগ করা যাবে। পাশাপাশি আবার এই নতুন আপডেটে সৃজনশীল ভাবে বারকোড ও তার সঙ্গে কালার ও ইমোজিও গ্রাহকের পছন্দ অনুযায়ী কাস্টোমাইজ করে রাখা যাবে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Telegram adds new feature here are the details

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com