এক ক্লিকে সর্বনাশ, খুলবেন না হোয়াটসঅ্যাপের এই মেসেজ

হোয়াটসঅ্যাপ গোল্ড কি প্রিমিয়াম ইউজারদের জন্য? অত্যাধুনিক ফিচার ব্যবহারের লোভে আপডেট করলে আপানার গোপন তথ্য পৌঁছে যাবে হ্যাকারদের হাতে।

By: New Delhi  Updated: Jan 7, 2019, 5:56:34 PM

হোয়াটসঅ্যাপ গোল্ড কি প্রিমিয়াম ইউজারদের জন্য? না, কারণ এটি সম্পূর্ণ ভাঁওতা। ডাউনলোড করলেই আপনার স্মার্টফোনে ঘনিয়ে আসবে বিপদ। ভুরি ভুরি ভাইরাস ভরা আছে ওই মেসেজিং অ্যাপে। একবার ডাউনলোডেই ছড়িয়ে পড়তে পারে ক্ষতিকারক ভাইরাস। একইসঙ্গে হোয়াটসঅ্যাপেই ঘুরছে একটি ভিডিও, যা দেখতে ক্লিক করলেই হ্যাক হবে আপনার ফোন। কিন্তু জানবেন বা চিনবেন কিভাবে ভিডিওটি?

সহজে যাতে চিনে নিতে পারেন, তাই এই মেসেজিং অ্যাপ তার নাম রেখেছে ‘মার্টিনেলি’। জানা যাচ্ছে, মেসেজ এসে পৌঁছনোর সঙ্গে সঙ্গেই নির্দেশ দেওয়া হবে, আপনার চেনা যদি কেউ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তবে তাঁকে সেই ভিডিও পাঠিয়ে দিন। সংস্থার সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহের মধ্যেই হোয়াটসঅ্যাপ মারফত ঘুরবে ওই ভিডিও, একইসঙ্গে তা না খোলার পরামর্শ দিচ্ছেন তাঁরা। খুললেই রাতারাতি হ্যাক হয়ে যাবে আপনার ফোন। যাঁর সঙ্গে শেয়ার করবেন ভিডিওটি, তিনিও একই সমস্যার সম্মুখীন হবেন। এছাড়া যদি কোনো মেসেজ আসে হোয়াটসঅ্যাপকে আপডেট করে হোয়াটসঅ্যাপ গোল্ড বানিয়ে তুলুন, সেখানেও ক্লিক করবেন না বলে জানানো হয়েছে।

 

অত্যাধুনিক ফিচার ব্যবহারের লোভে আপডেট করলে আপানার গোপন তথ্য পৌঁছে যাবে হ্যাকারদের হাতে। মেসেজিং অ্যাপ দিয়ে ব্যবহারকারীরা সাধারনত তাঁদের ব্যক্তিগত ডেটা আদানপ্রদান করেই থাকেন। কিন্তু তাঁরা যদি এই ধরনের হোয়াটসঅ্যাপের জাল ভার্সন ব্যবহার করে থাকেন তাহলেই বিপদ। হোয়াটসঅ্যাপ এখন সারা পৃথিবীর অন্যতম জনপ্রিয় একটি মেসেজিং অ্যাপ্লিকেশন। যত সময় গেছে একের পর এক আপডেটে ভোলবদল ঘটেছে হোয়াটসঅ্যাপের। পাশাপাশি ব্যবহারের ক্ষেত্রে আরও আকর্ষণীয় হয়ে উঠেছে এই মেসেজিং অ্যাপ্লিকেশনটি।

মেসেজটিতে লেখা থাকবে, অত্যাধুনিক সুবিধা পেতে আপনার হোয়াটসঅ্যাপকে করে তুলুন গোল্ড হোয়াটসঅ্যাপ। রঙ ছাড়া এই ভুয়ো অ্যাপের বাকি সব হুবহু হোয়াটসঅ্যাপের মত, এবং একই পদ্ধতিতে ইন্টারনেট দ্বারা চালিত।

অ্যাপটি গুগল প্লেস্টোরে পাওয়া যায় না বলে বিভিন্ন ওয়েবসাইটে apk ফাইল হিসেবে পাওয়া যায়। অ্যাপটিকে ‘ফেক হোয়াটসঅ্যাপ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটি Android/PUP.Riskware.Wtaspin.GB নামে রিস্কওয়ার সফটওয়ারের একটি ভার্সন। ইন্সটলের সময় URL হ্যান্ডেল সহ আপনার মোবাইল স্ক্রিনে আসবে হোয়াটসঅ্যাপ গোল্ডের লোগো। যদি আপনি স্ক্রিনে আসা ‘agree and continue’ ক্লিক করেন তাহলে অ্যাপ্লিকেশনটি একটি নতুন সংস্করণ সহ আপডেট করতে আপনাকে পুনঃনির্দেশ করবে। একবার যদি আপনি এই ঝুঁকি নিয়ে নেন, তাহলেই জড়িয়ে পড়বেন জাল হোয়াটসঅ্যাপের জালে। এই অ্যাপে অতিরিক্ত প্রলোভন হিসেবে টাইপিং, রিসিভিং এবং রিডিং মেসেজ ও নোটিফিকেশন গোপন রাখার জন্য অতিরিক্ত ফিচার রয়েছে।এডিশন নাকি সীমিত, তাই চটজলদি ডাউনলোড করতে জোর দেবে।

যদি আপনি মেসেজটি পান, তবে আপনাকে আপগ্রেডের প্রতিশ্রুতি দিয়ে সাইন আপ করতে পরামর্শ দেবে। ভুলেও ক্লিক করবেন না ওই স্থানে। পরিবর্তে, যত তাড়াতাড়ি সম্ভব হবে মুছে ফেলুন মেসেজটি। মনে রাখবেন, হোয়াটসঅ্যাপের একটি মাত্র সংস্করণ রয়েছে যা ইতিমধ্যে আপনার ফোনে ইনস্টল করা আছে। এছাড়া অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: WhatsApp Gold is a virus: এক ক্লিকে সর্বনাশ, খুলবেন না হোয়াটসঅ্যাপের এই মেসেজ

Advertisement