বড় খবর

মঙ্গলের মাটিতে না নেমেই দুর্ধর্ষ ছবি পাঠালো Tianwen-1, লালগ্রহে নাসাকে টক্কর চিনের

মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে ৩৩০ থেকে ৩৫০ কিলোমিটারের দূরত্বে থেকে এই ছবি তোলা হয়। হাই রেজোলিউশন ক্যামেরা দ্বারা ছবি তোলা হয়েছিল।

চিনের জাতীয় মহাকাশ সংস্থা বৃহস্পতিবার মঙ্গলগ্রহের হাই রেজোলিউশন চিত্র প্রকাশ করেছে। সে দেশের তিয়ানওয়েন -১ (Tianwen-1) এই ছবি পাঠিয়েছে। মঙ্গলের মাটিতে না নেমেই এই ছবি ঘিরে তৈরি হয়েছে উন্মাদনা।

এখনও মঙ্গলের মাটিতে কিন্তু পদার্পণ করেনি চিনের এই যন্ত্র। চিনের জাতীয় স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে, এই চিত্রগুলির মধ্যে দুটি প্যানক্রোমাটিক ভিউ এবং একটি কালার ছবি রয়েছে। মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে ৩৩০ থেকে ৩৫০ কিলোমিটারের দূরত্বে থেকে এই ছবি তোলা হয়। হাই রেজোলিউশন ক্যামেরা দ্বারা ছবি তোলা হয়েছিল।

ছবিতে ছোট ক্রেটারস, পর্বতমালা এবং টিলাগুলি পরিষ্কারভাবে দৃশ্যমান। ২০২০ সালে ২৩ জুলাই এই উপগ্রহটিকে পাঠায় চিন। মঙ্গলের কক্ষপথে থেকেই নজরদারী চালাচ্ছে সে। এটি পৃথিবী থেকে প্রায় ২২২ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। আপাতত তিন মাস ধরে এই কক্ষপথেই প্রদক্ষিণ করবে যানটি।

গত কয়েক দশকে মহাকাশ অনুসন্ধানে বড় পদক্ষেপ নিয়েছে চিন। নিজস্ব স্পেস স্টেশন তৈরি করার এবং পৃথিবীর কক্ষপথে স্থায়ীভাবে উপস্থিতির ভিত্তি স্থাপন করেছে। মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, চিন যদি এই অভিযানে সফল হয়, তাহলে চিন মহাকাশ অভিযানে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া বা ভারতকে ছাপিয়ে এক নম্বর দেশ হয়ে উঠবে। কারণ এই অভিযানে চিন যে শুধু মঙ্গলের কক্ষপথে একটি অরবাইটার পাঠাচ্ছে তাই নয়, এই অভিযানে পাঠানো হবে একটি রোভার এবং একটি ল্যান্ডারও। এখনও অবধি এই ত্রিবিধ অভিযানে সফল হয়নি বিশ্বের কোনও দেশই।

এদিকে, নাসার সাধের মঙ্গলযান নিরাপদে অবতরণ করেছে মঙ্গলের জেজোরো ক্রেটারে। চলতি বছরের মে মাসে চিনের মঙ্গলযান গ্রহের মাটি ছোঁয়ার কথা। উল্লেখ্য পারসিভিয়ারেন্স সাফল্য পেলেও এখনও প্রতীক্ষা করতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tianwen 1 probe china releases high resolution mars images

Next Story
ইতিহাসে প্রথম! মহাকাশে প্রধানমন্ত্রীর ছবি ও ভগবত গীতা পাঠাল ISRO
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com