বড় খবর

টিকটক চলছে না? পরিবর্তে ব্যবহার করুন এই অ্যাপ

অন্যদিকে Zee5 জানিয়েছে, তারা নিয়ে আসতে চলেছে নতুন প্ল্যাটফর্ম।

ভারতীয়দের গোপনীয়তা রক্ষা করতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে টিকটকের উপর। কাজেই, টিকটকের মজা থেকে বঞ্চিত ভারতীয়রা। কিন্তু সেই একই ভিডিও প্ল্যাটফর্ম যদি ব্যবহার করতে চান তাহলে রয়েছে উপায়। ২০১৮ সাল থেকেই টিকটকের প্রতিদন্ধী হয়ে দেখা দিয়েছিল একাধিক ভারতীয় অ্যাপ। তবে টিকটকের সঙ্গে পাল্লা দিতে ব্যর্থ হয়েছিল। অবশ্য, টিকটকের নিষেধাজ্ঞার আগেই ভারতীয়রা শুরু করেছেন ‘চিঙ্গারি’ নামক অ্যাপের ব্যবহার, যার প্রতিষ্ঠাতাদের মধ্যে রয়েছেন এক বাঙালিও। এখন পর্যন্ত প্রায় ২.৫ মিলিয়ন, অর্থাৎ ২৫ লক্ষ বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। উল্লেখ্য, ২০১৮ সালের নভেম্বরে লঞ্চ করা হয় চিঙ্গারি অ্যাপ, তবে এযাবতকাল এই বিশেষ জনপ্রিয়তা পেতে পারে বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি রয়েছে Bolo Indya অ্যাপ। এখানেও আপনি ছোট ছোট ভিডিও তৈরি করতে পারবেন। ইতিমধ্যে দেশ জুড়ে এক লাখ ইউজার ডাউনলোড করেছে অ্যাপটি। সংস্থা থেকে জানান হয়েছে, চিনা অ্যাপ ব্যান্ড হয়ে যাওয়ার পরে এই অ্যাপের ব্যবহার বেড়ে গিয়েছে।

এছাড়া রয়েছে মিত্রঁ অ্যাপ। এটিও টিকটকের প্রতিদন্ধী অ্যাপ। টিকটকের বিকল্প হিসেবে গুগল প্লে স্টোরে জায়গা করে নেয় ভারতীয় অ্যাপ ‘মিত্রোঁ’। পাশাপাশি রয়েছে রোপোসো। যা ইতিমধ্যে ৫০,০০০,০০০ এরও বেশি ইউজার ডাউনলোড করেছে।

অন্যদিকে Zee5 জানিয়েছে, তারা নিয়ে আসতে চলেছে নতুন প্ল্যাটফর্ম।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tiktok not working you can try these indian alternatives instead

Next Story
নিষিদ্ধ চিনা অ্যাপের বদলে কোন কোন অ্যাপ ব্যবহারের উপযুক্ত? জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com