বড় খবর

নিষেধাজ্ঞার উপর পাল্টা মামলা দায়ের করার পরিকল্পনা টিকটকের

সংস্থাকে প্রতিক্রিয়া জানানোর সুযোগ দেওয়া হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের এই নির্দেশ ন্যায়সঙ্গত ভিত্তিহীন।

নিষেধাজ্ঞার ওপর পাল্টা ফেডারেল মামলা দায়ের পরিকল্পনা করছে টিকটক। জাতীয় পাবলিক রেডিও জানিয়েছে, আমেরিকায় বাইতদান্স নিষিদ্ধকরণের প্রশাসনিক নির্দেশে ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের পর সংস্থা এই গোটা ঘটনার বিরুদ্ধে মামলা দায়ের করার ভাবনা চিন্তা করেছে।

জানা গিয়েছে, আমেরিকায় যেখানে টিকটকের অফিস রয়েছে অর্থাত্্ দক্ষিণ আমেরিকার জেলা আদালতে মামলা দায়ের করা হবে। রাষ্ট্রপতির পদক্ষেপ অসাংবিধানিক বলে মন্তব্য করেছে টিকটক। সংস্থাকে প্রতিক্রিয়া জানানোর সুযোগ দেওয়া হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের এই নির্দেশ ন্যায়সঙ্গত ভিত্তিহীন।

চিনের মালিকানাধীন টিকটক শুক্রবার একটি ব্লগ পোস্টে প্রতিক্রিয়া জানিয়েছে যে তারা “হতবাক”। গত সপ্তাহেই ট্রাম্প চিনা অ্যাপকে ‘অবিশ্বস্ত’ বলে তোপ দাগেন। জানিয়েছিলেন যে, ভারতের পথে হেঁটেই আমেরিকায় ৪৫ দিনে এইসব চিনা অ্যাপ নিষিদ্ধ করা হবে। আর শনিবার থেকেই সেই কাজ শুরু হয়ে যাবে। তারই প্রথম ধাপ বৃহস্পতিবার প্রেসিডেন্টের বাইটডান্স বন্ধের প্রশাসনিক নির্দেশনামায় সাক্ষর করা।

‘টিকিটক চীনা সংস্থা। কাজেই মার্কিনিদের ব্যক্তিগত তথ্যাদি ফাঁসের ঝুঁকি থেকে যায়। এর ফলে লাভবান হবে চিনা কমিউনিস্ট পার্টি। তাই জাতীয় সুরক্ষার স্বার্থেই টিকটকের মালিকের বিরুদ্ধে আগ্রাসী পদক্ষেপ করতে হবে।’ নির্দেশে এ কথাই উল্লেখ করেছেন ট্রাম্প। ট্রাম্প শুক্রবার জানিয়েছিলেন, মাইক্রোসফ্টের কাছে টিকটক বিক্রির প্রস্তাব প্রত্যাখ্যান করলে, তিনি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার পরিকল্পনা করবেন।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tiktok to sue trump administration over ban report

Next Story
২০২১ সালেও বাড়ি থেকে কাজ, কর্মীদের দেওয়া হবে অতিরিক্ত বেতন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com