দিনের সেরা বাছাই করা প্রযুক্তির খবর: নেই রোজগারের পথ, ফেসবুকে বন্ধ রাজনৌতিক বিজ্ঞাপন

মার্কিন নির্বাচনে ফেসবুককে ব্যবহার করে ভোটারদের ভুল দিকে প্রভাবিত করার অভিযোগ করা হয়েছিল।তারা এখন অপেক্ষা করে নজরদারি চালাচ্ছে। বিজ্ঞাপন মারফত বিনিয়োগ শুরু করেনি।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: July 13, 2020, 07:16:46 PM

ভারতে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে গুগল, ঘোষণা সুন্দর পিচাইয়ের

গুগল এবং অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই সোমবার গুগলে ভারতের জন্য দশ বিলিয়ন বিনিয়োগের ঘোষণা করেছেন। সোমবার গুগল তার ষষ্ঠ বার্ষিক অনুষ্ঠানে করে। এই প্রথমবার কোভিড -১৯ এর কারণে ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করা হয়েছে। সেখানেই সুন্দর পিচাই ভারতে মোটা অঙ্কের বিনিয়োগের বার্তা দেন। গুগলের মতে, এই ইভেন্টটির লক্ষ্য “ভারত যখন একটি নতুন ডিজিটাল ভবিষ্যতের দিকে যাচ্ছে, তখন তার হাতে সুযোগ দেওয়া উচিত।”

Vivo X50 Vivo X50 Pro লঞ্চ জুলাইতে

vivo x50

Vivo X50 এর দাম হতে পারে প্রায় হাজার চল্লিশ টাকা। ফ্ল্যাট ৬.৫৬ ইঞ্চি Full HD+ AMOLED ডিসপ্লের সঙ্গে থাকছে ২৩৭৬x ১০৮০ পিক্সেল সঙ্গে ৯০Hz রিফ্রেস রেট। Vivo X50 তে থাকতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি। ৮ জিবি RAM এর সঙ্গে ১২৮ ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ পাওয়া যাবে। জানা গিয়েছে ফ্রন্ট ক্যামেরার জন্য বরাদ্দ ৩২ মেগাপিক্সেল পাঞ্চ হোল ও ৪৮ মেগাপিক্সেল শুটার। ১৩ মেগাপিক্সেলের 2x অপটিকাল জুম, ৮ ও ৫ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেলের সঙ্গে ম্যাক্রো সেন্সর। ৪,২০০mAh ব্যাটারির সঙ্গে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিং।

 

টিকটকে বিকল্প হিসেবে হাজির একাধিক অ্যাপ, এখনও নেই রোজগারের পথ

ভারতে টিকটকের সঙ্গে ৫৮ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার পর, বিকল্প অ্যাপ গুলি ফুলে ফেঁপে উঠেছে। কিন্তু যে সমস্ত ব্যবহারকারী ভিডিও তৈরি করে রোজগার করত তাঁরা একটা বড় ধাক্কা খেয়েছে তা বলা চলে।

InMobi গ্রুপের মালিকানাধীন সংক্ষিপ্ত ভিডিও অ্যাপ রোপোসো এক সপ্তাহের মধ্যে ৭৫ মিলিয়নেরও বেশি ডাউনলোড সহ এই বিভাগের প্রথম সারিতে না লিখিয়েছে। একইভাবে, অন্য বিকল্প BoxEngage টিকটক নিষিদ্ধ হওয়ার ২৪ ঘন্টার মধ্যে সক্রিয় ব্যবহারকারী সংখ্যা ১০ গুণ বেড়ে গিয়েছ।

১ জুলাই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম Zee5 তার নিজস্ব একটি শর্ট ভিডিও প্ল্যাটফর্ম HiPi লঞ্চ করার ঘোষণা করে। অনুরূপ একটি অ্যাপ্লিকেশন, চিঙ্গারি জানিয়েছে, টিকটকের নিষেধাজ্ঞার পর তার প্ল্যাটফর্মে একদিনে ১৪৮ মিলিয়ন ভিডিও রেকর্ড হয়েছে। আন্তর্জাতিক সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামও চিনা ব্যবহারকারীদের নিষেধাজ্ঞার কিছু দিনের মধ্যেই তার শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম রিলস চালু করেছে।

বিশেষজ্ঞদের মতে, টিকটকার্সদের যে ভাবে আয় ছিল তা এই ধরনের প্ল্যাটফর্মে হওয়া কঠিন। কারণ এই মুহূর্তে দাঁড়িয়ে বিজ্ঞাপণদাতারাও বুঝে উঠতে পারছে না কোন অ্যাপে ইউজার সংখ্যা সমান হারে ক্রমশ বাড়তে থাকবে। কাজেই, তারা এখন অপেক্ষা করে নজরদারি চালাচ্ছে। বিজ্ঞাপন মারফত বিনিয়োগ শুরু করেনি।

টিকটকের বিজ্ঞাপনের আয় গত বছরে ৫০ শতাংশ প্রবৃদ্ধি পেয়েছিল। কিন্তু গুগল এবং ফেসবুকের আধিপত্যের কারণে সে ভাবে বিজ্ঞাপন পায়নি টিকটক।

রাজনৈতিক বিজ্ঞাপন কি বন্ধ করতে চলেছে ফেসবুক?

Facebook political ad ban for election Facebook political ad ban for election

বিগ ফ্যাট সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক রাজনৈতিক বিজ্ঞাপনে না ঘোষণা করতে পারে। বেশ কিছুদিন যাবত রাজনৌতিক বিজ্ঞাপন নিয়ে বিকর্ত শুরু হয়েছিল ভিন্ন মহলে। তবে গোটা বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। ঠিক কী কারণে রাজনৌতিক বিজ্ঞাপন নিয়ে সমস্যা শুরু হয়? জানা গিয়েছে, রাজনীতিবিদরা সোশাল মিডিয়া ব্যবহার করে যে ভাষণ দেয় যে ধরণের প্রচার চালায়, সেটি আদতে সত্যি না পুরোটাই মিথ্যা তা যাচাই না-করেই পোস্ট হতে থাকে। যার বিরুদ্ধে অভিযোগ এনে ফেসবুককে কাঠগোড়ায় তোলা হয়েছে।

পুলিশি অত্যাচারে মার্কিন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে ফেসবুকে যে বর্ণবৈষম্য-বিরোধী আন্দোলন শুরু হয় তখনও ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে তারা সাদা চামড়ার প্রতি ঘৃণার প্রচারেও বাধা দিচ্ছে না।

চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। তবে তালিকায় রয়েছে নির্বাচনকে কেন্দ্র করে ভুল তথ্য পোস্ট নিষিদ্ধ করার পরিকল্পনা। কারণ মার্কিন নির্বাচনে ফেসবুককে ব্যবহার করে ভোটারদের ভুল দিকে প্রভাবিত করার অভিযোগ করা হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top tech headlines technology latest updates 13 july facebook political ad ban for election indian alternatives to chinese video sharing apps see surge but brands choose to wait and watch ropo

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X