দিনের সেরা বাছাই করা প্রযুক্তির খবর: কলকাতা থেকে দেখা যাচ্ছে ধূমকেতু,মুকেশ আম্বানির লক্ষ্মী লাভ,মার্কিন সংস্থার সঙ্গে জোট এয়ারটেলের

সিবিএসই-র ২২ হাজার স্কুলের প্রায় ১০ লক্ষ শিক্ষককে নিখরচায় প্রশিক্ষণ দেবে গুগল। জোর দেবে অনলাইন পড়াশোনার প্রতি। এই বিষয়েই ঢেলে দেবে প্রায় ৭.৫ কোটি টাকা।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: July 14, 2020, 08:56:11 PM

Top tech news headline in one place:ধূমকেতুর রূপ দেখে স্তম্ভিত মহাকাশ বিজ্ঞানীরা। লক্ষ্মী লাভ অব্যাহত রিলায়েন্সের। মঙ্গলবার এই অংশীদারিত্বের কথা ঘোষণা করে এয়ারটেল।

রোমাঞ্চকর রূপ নিয়ে পৃথিবীর দিকে ছুটে আসছে ধূমকেতু, খালি চোখে দেখা যাবে তাকে

প্রতীকী ছবি , পিক্সাবে

১৪ জুলাই মহাকাশে স্পষ্ট হয়ে জ্বলজ্বল করে উঠবে ধূমকেতু‘নিওওয়াইস’। এরপর একটু একটু করে এগিয়ে আসবে নিজের রূপের ছটা দেখাতে। ২২ থেকে ২৩ জুলাই আরও রূপসী হয়ে উঠবে ধূমকেতু।

লাস্যময়ী রোমাঞ্চকর রূপ নিয়ে তীব্র গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে ধূমকেতু। তাঁর আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ। তবে সে শীতল। সে একাই নিজের খেয়াল খুশিতে ঘুরে বেড়ায় মহাকাশে। দীর্ঘদিন সূর্যের প্রেমে হাবুডুবু খেয়ে তার চারপাশেই চক্কর কাটছিল। এখন তার লক্ষ্য পৃথিবী। দুরন্ত গতিতে সে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। তার রূপ দেখে স্তম্ভিত মহাকাশ বিজ্ঞানীরা। ইনি বিজ্ঞানের খাতায় কলমে সি/২০২০ এফ৩। নাম ‘নিওওয়াইস’।

মুকেশ আম্বানির লক্ষ্মী লাভ, ত্রিশ হাজার কোটি টাকা বিনিয়োগের পথে গুগল

ভারতে একচেটিয়া বাজার করা সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডিজিটালের কাজকে আরও তরাণ্বিত করতে হাত বাড়াল গুগল। প্রায় ত্রিশ হাজার কোটি টাকা বিনিয়োগের পথে আলফাবেট ইনকের গুগল।

ব্লুমবার্গে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অফিসায়ালি এই ঘোষণা করা হবে।

গুগল এবিষয়ে এখনই কোনও মন্তব্য করতে চায়নি, অন্যদিকে রিলায়েন্সও কোনও প্রশ্নের জবাব দেয়নি।

তবে এর আগেই ফেসবুক এবং কেকেআর সহ বিনিয়োগকারীরা জিও প্ল্যাটফর্মে প্রায় ১৫.৬৪ বিলিয়ন বিনিয়োগ করেছে। বলা যেতে পারে লক্ষ্মী লাভ অব্যাহত রিলায়েন্সের। বর্তমানে বাজার থেকে জিওর মোট সংগ্রহ ছুঁয়েছে প্রায় ১.১৮ লক্ষ কোটির মাত্রা।

গ্রাহকদের সুবিধা দিতে মার্কিন সংস্থার সঙ্গে জোট এয়ারটেলের

ভারতের দ্বিতীয় বৃহত্তম ওয়্যারলেস ক্যারিয়ার ভারতী এয়ারটেল লিমিটেড স্থানীয় বাজারে দুর্দান্ত আকর্ষণীয় অফারের লক্ষ্যে মার্কিন টেলিযোগযোগের বৃহত্তর সংস্থা ভেরিজন কমিউনিকেশনের সঙ্গে গাঁটছড়া বাঁধল। মঙ্গলবার এই অংশীদারিত্বের কথা ঘোষণা করে সংস্থা।

এই অনুষ্ঠানের আমন্ত্রণের লিঙ্ক অনুযায়ী, নয়াদিল্লি-ভিত্তিক সংস্থাটি এই চুক্তি সম্পর্কে অবগত করার জন্য মঙ্গলবার একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

“আগামীদিনে শিক্ষা, ডিজিটাল পেমেন্টের মতো বিষয়ে গুগলের কাজ সম্পর্কে জানতে পেরে আমি খুশি”

‘সোমবার সকালে ফলপ্রসূ আলোচনা হয়েছে সুন্দর পিচাইয়ের সঙ্গে। ডিজিটাল ভারত নিয়ে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভারতের কৃষক, কম বয়সি এবং উদ্যোগীদের কাজের সুবিধা কীভাবে করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। করোনার সময়ে তৈরি হওয়া নতুন কর্মসংস্কৃতির পাশাপাশি ডেটা সুরক্ষা নিয়ে ইতিবাচক কথাবার্তা হয়। আগামীদিনে শিক্ষা, ডিজিটাল পেমেন্টের মতো বিষয়ে গুগলের কাজ সম্পর্কে জানতে পেরে আমি আপ্লুত।’’

উল্লেখ্য, গতকাল প্রায় ৭৫,০০০ কোটি টাকা লগ্নির কথা জানিয়েছে গুগল ভারতে। সোমবার ভারতের জন্য গুগলের (গুগল ফর ইন্ডিয়া) ভিডিয়ো-বৈঠকের মঞ্চে গুগল সিইও সুন্দর পিচাই ঘোষণা করেন, আগামী ৫-৭ বছরে দেশে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করবে দেবে তারা। জানিয়ছে, আবহাওয়ার পূর্বাভাস থেকে স্বাস্থ্য, শিক্ষা, অনলাইন পেমেন্ট পরিষেবা পর্যন্ত বিভিন্ন বিষয়ে অগ্রণী ভূমিকা নেবে এই মার্কিন প্রযুক্তি সংস্থা। করোনার তথ্য থেকে স্কুলে নেটনির্ভর পাঠ— সব ক্ষেত্রেই দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে পৌঁছনোর চেষ্টা করবে গুগল। এর পাশাপাশি সিবিএসই বোর্ডের ২২ হাজার স্কুলের প্রায় ১০ লক্ষ শিক্ষককে নিখরচায় প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিষয়েই ঢেলে দেবে প্রায় ৭.৫ কোটি টাকা। বিভিন্ন ক্ষেত্রে গুগলের বিনিয়োগকে স্বাগত জানিয়েছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top tech headlines technology latest updates 14 july neowise comet mukesh ambanis wealth beats indias bharti airtel to announce partnership with verizon google in talks to in

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X