একসঙ্গে ভারতের সমস্ত কর্মী ছাঁটাই করল ইউসি ব্রাউজার ও ক্লাব ফ্যাক্টরি

কর্মচারীদের ১৫ ই জুলাইয়ের একটি চিঠিতে জানান হয়, তারা চাকরি হারাতে চলেছেন।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: July 17, 2020, 10:25:39 AM

ভারতে বন্ধ হয়েছে ব্যবসা। অগত্যা কর্মীদের ছাঁটাই শুরু করল আলিবাবা গ্রুপ হোল্ড লিমিটেড। ভারতের গোপনীয়তা রক্ষার জন্য ৫৯ টি চিনা অ্যাপে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরপরই  আলিবাবা গ্রুপ হোল্ড লিমিটেডের ইউসি ব্রাউজারের কর্মীদের ছাঁটাই করা হল।

গতমাসে, ইন্দো-চিন সীমান্ত উত্তপ্ত হয়ে ওঠে। শহিদ হন ২০ জন শ্রমিক। এরপর থেকে চিনা পণ্য বয়কটের ডাক ওঠে ভারতে। ভারতের বর্তমান সরকার গোপন তথ্য ফাঁস রুখতে আগাম জনপ্রিয় টিকটক সহ একাধিক অ্যাপ বন্ধ করার নির্দেস জারি করে।

যেখানে বলা হয়, অ্যাপ গুলি ভারতের সার্বভৌমত্ব ও সুরক্ষা বজায় রাখতে এই নিষেধাজ্ঞা এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী এই নিষেধাজ্ঞাকে “ডিজিটাল ধর্মঘট” হিসাবে বর্ণনা করেছেন।

প্রায় দশ বছর আগে ভারতে প্রবেশ করে ইউসিওয়েব। একটি নিউজ অ্যাপ এবং সংক্ষিপ্ত ভিডিও অ্যাপ্লিকেশন ভিমেট সহ ব্রাউজারটি পরিচালনা করত আলিবাবা। ইউসিওয়েব গতিশীল ও ছোট সাইজের ব্রাউজার ছিল এটি। কর্মচারীদের ১৫ ই জুলাইয়ের একটি চিঠিতে জানান হয়, তারা চাকরি হারাতে চলেছেন।

সংস্থা চিঠিতে জানিয়েছে, “ইউসিওয়েব এবং ভিমেটের উপর ভারত সরকারের চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞার কারণে এই সিদ্ধান্ত নিতে হল,”

ইউসিউইব এক বিবৃতিতে বলেছে, সরকারি আদেশের সম্মতি জানিয়েছে সংস্থা এবং পরিষেবাগুলি বন্ধ করে দিয়েছে তবে এটি পুরোপুরি কার্যক্রম বন্ধ করে দিয়েছে কিনা সে বিষয়ে কোনও মন্তব্য করেনি।

অন্যদিকে ক্লাব ফ্যাক্টরি (সিএফ) নামের জনপ্রিয় ই-কমার্স পরিষেবা নিষিদ্ধ হওয়ার পর ভারতীয় বিক্রেতাদের চিঠি জানিয়েছে, চুক্তিগত বাধ্যবাধকতা থেকে মুক্ত করে করছে। ৩০,০০০ বিক্রেতার কাছে স্থগিত রাখার চিঠি পৌঁছে গিয়েছে।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top tech headlines technology latest updates 16 julyalibabas uc web lays off india staff club factory halts payments after app ban facebook twiiter mi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X