scorecardresearch

বড় খবর

এবার থেকে নয়া রিচার্জে মিলতে চলেছে ২৮ নয় ৩০ দিনের বৈধতা, নয়া নির্দেশিকা TRAI-এর

আশা করা হচ্ছে খুব সম্প্রতি ৩০ দিনের বৈধতা সহ রিচার্জ প্ল্যান বাজারে নিয়ে আসতে চলেছে।

নয়া রিচার্জে মিলতে চলেছে ২৮ নয় ৩০ দিনের বৈধতা

এই মুহুর্তে সব সংস্থার রিচার্জ প্ল্যানে বৈধতা ২৮ দিনের। ৩০ দিনের নয়। তবে আগামী দিনে ৩০ দিনে বৈধতার সুবিধা মিলবে এমনটাই মনে করা হচ্ছে। সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা মোবাইল ফোন ব্যবহারকারীদের অনেক সুবিধা দিতে পারে। প্রকৃতপক্ষে, প্রিপেইড রিচার্জ করা ব্যবহারকারীদের এখন ৩০ দিনের বৈধতার কোনও প্ল্যান নেই। এই সংক্রান্ত প্রচুর মন্তব্য সোশ্যাল মিডিয়ায় দেখা মিলেছে। এক মাস সম্পূর্ণ হয় ৩০ দিনে বা ৩১ দিনে। তবে প্রতিটি টেলিকম সংস্থার বেশিরভাগ রিচার্জ প্ল্যানগুলির বৈধতা দেয় ২৮ দিনের বা ২৪ দিনের। যার ফলে বহু গ্রাহক অসন্তোষ প্রকাশ করেছিলেন। এবার এই ব্যাপারে সদর্থক ভুমিকা নিতে চলেছে TRAI

কী জানিয়েছেন TRAI? যদি একজন ব্যক্তির মাইনে ৩০ অথবা ৩১ দিনের মাথায় হয়, তাহলে কেন মোবাইল রিচার্জের ভ্যালিডিটি হবে ২৮ দিনে? বৈধতা আর ২৮ দিনের নয় হতে হবে ৩০ দিনের। আর এই ৩০ দিনের বৈধতার পরিকল্পনার জন্য ৬০ দিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কারণ এই ২৮ দিনের মেয়াদের কারণে, অনেকের সমস্যাও দেখা দেয় সাধারণ মানুষের। প্রকৃতপক্ষে, এক মাসে ২ দিন কেটে নেওয়া হয়, যা ১২ মাসে ২৪-২৮ দিন পর্যন্ত সাশ্রয় করে, যার কারণে ব্যবহারকারীরা সারা বছরের জন্য রিচার্জ করতে চাইলে ১২ বার নয়, বছরে ১৩ বার রিচার্জ করতে হয়। কিন্তু যদি ৩০ দিনের বৈধতার একটি প্ল্যান আসে, তাহলে প্রিপেড রিচার্জ করা ব্যবহারকারীরা অনেক উপকৃত হবেন।

শুধু তাই নয়, ব্যবহারকারীরা যদি দুই মাসের জন্য রিচার্জ করেন, তবে ৬০ দিনের পরিবর্তে, তারা ৫৪ এবং ৫৬ দিনের বৈধতার সহ প্ল্যান পাবেন। একই সময়ে, কেউ যদি তিন মাসের জন্য রিচার্জ করেন, তবে ৯০ দিনের বৈধতা পাওয়ার পরিবর্তে তিনি কেবল ৮৪ দিনের বৈধতা পান। অনেক সংস্থা আবার ৮১ দিনের বৈধতার রিচার্জ প্যাকও সামনে এনেছে। এই বিষয়ে ৬০ দিনের মধ্য ব্যবস্থা নিতে বলা হয়েছে সংস্থাগুলিকে। তবে, রিলায়েন্স জিও (Jio), এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন-আইডিয়ার (Vi) মতো বড় টেলিকম সংস্থাগুলি কবে থেকে ৩০ দিনের বৈধতার রিচার্জ প্ল্যান নিয়ে আসবে তা এখনও জানা যায়নি। তবে আশা করা হচ্ছে খুব সম্প্রতি ৩০ দিনের বৈধতা সহ রিচার্জ প্ল্যান বাজারে নিয়ে আসতে চলেছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Trai mandates telcos to provide pre paid mobile recharge plans with 30 day validity