scorecardresearch

জেনে নিন কেবল টিভি সংক্রান্ত ট্রাই-এর একগুচ্ছ নতুন নিয়ম

প্রশ্ন আসতেই পারে, এমন নিয়ম চালু করা হল কেন? ট্রাই-এর নতুন নিয়ম চালু করার পেছনে আসল উদ্দেশ্য হল, আপনার পছন্দ অনুযায়ী চ্যানেলের পরিষেবা আপনার কাছে পৌঁছে দেওয়া।

জেনে নিন কেবল টিভি সংক্রান্ত ট্রাই-এর একগুচ্ছ নতুন নিয়ম

দ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই সম্প্রতি জানিয়েছে, কেবল টিভির ক্ষেত্রে গ্রাহক নিজের পছন্দ অনুযায়ী ১০০টি কিমবা তার বেশি চ্যানেল বেছে নিতে পারবেন। এবং তার জন্য সম্প্রচারক নির্ধারিত মূল্য দিতে হবে গ্রাহককে। নতুন নিয়ম লাগু হচ্ছে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের পয়লা তারিখ থেকে।

এতদিনে সমস্ত গ্রাহকের কাছেই বিস্তারিত নতুন নিয়ম এবং টারিফ সংক্রান্ত একটি মেসেজ পাঠিয়েছে ট্রাই। প্রশ্ন আসতেই পারে, এমন নিয়ম চালু করা হল কেন? ট্রাই-এর নতুন নিয়ম চালু করার পেছনে আসল উদ্দেশ্য হল, আপনার পছন্দ অনুযায়ী চ্যানেলের পরিষেবা আপনার কাছে পৌঁছে দেওয়া। এতে আপনার খরচ কমবে এবং অপ্রয়োজনীয় চ্যানেলের জন্য প্রতি মাসে টাকাও দিতে হবে না গ্রাহককে।

ন্যূনতম ১০০টি চ্যানেল আপনার পছন্দ মতো বাছাই করতে হবে আপনাকেই। এর মধ্যে বেশ কিছু এমন চ্যানেল থাকতে পারে, যার জন্য অতিরিক্ত কোনো টাকা দিতে হবে না।

ন্যূনতম কত বিল হতে পারে আপনার? 

১০০টি বেসিক এসডি চ্যানেলের জন্য আপনার ন্যূনতম বিল হতে পারে মাসিক ১৩০ টাকা। প্রত্যেক ভাষার জন্যই ট্রাই তাদের নিজস্ব ওয়েবসাইটে কিছু পরামর্শ দিয়েছে, কোন অফার নিলে আপনার ট্যাঁকের পক্ষে সহজ হবে সেই সংক্রান্ত। হিন্দিভাষীদের জন্য করসমেত ১৮৪টাকায় একটি প্যাকেজ পাওয়া যাবে, যেখানে থাকছে ২৫টি পেইড, ৫০টি ফ্রি এবং ২৫টি দূরদর্শন চ্যানেল।

১০০টির বেশি চ্যানেল দেখা যাবে নতুন নিয়মে?

মনে করুন, আপনি ১০০টি ফ্রি চ্যানেল নিয়েছেন ন্যূনতম ১৩০ টাকার প্যাকেজে। সেক্ষেত্রে আপনি সর্বাধিক ২৫টি বাড়তি চ্যানেল নিতে পারেন। ২৫টি বাড়তি চ্যানেলের জন্য দিতে হবে ২০টাকা। এছাড়া ২৫টি চ্যানেলের নির্ধারিত মূল্য এবং তার সঙ্গে ১৮ % জিএসটি।

আরও পড়ুন, ১০০ ফ্রি টিভি চ্যানেলের তালিকা হবে আপনার মতে, বিবৃতি ট্রাই-এর

সমস্ত চ্যানেলের দাম সম্পর্কে গ্রাহক অবগত হবেন কী ভাবে? 

ট্রাই-এর নিজস্ব ওয়েবসাইট  channeltariff.trai.gov.in এ গেলে সমস্ত পেইড চ্যানেলের দামের তালিকা পাওয়া যাবে। তবে কোনো চ্যানেলের দামের একটি  উর্ধসীমা বেঁধে দিয়েছে ট্রাই। সেটি ১৯ টাকা। অর্থাৎ একটি চ্যানেলের দাম ১৯ টাকার বেশি হতে পারবে না।

চ্যানেল বোকে এবং এইচডি চ্যানেল কী?

এ ক্ষেত্রে সম্প্রচারক সংস্থা ঠিক করেছে নির্দিষ্ট কয়েকটি চ্যানেলের জন্য একসঙ্গে নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে। এটিকেই বলা হচ্ছে চ্যানেল বোকে। যেমন ধরুন স্টার নেটওয়ার্কের অন্তর্ভুক্ত চ্যানেলগুলি পড়বে নির্দিষ্ট একটি বোকের মধ্যে। কিন্তু আপনাকে গোটা বোকে বেছে নিতে হবে, তার কোনও মানে নেই। একটি বোকের অন্তর্ভুক্ত নির্দিষ্ট কিছু চ্যানেল পছন্দ করে তার জন্য পয়সা দিতে পারবেন আপনি।

Read the full story in English

 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Trai new rules for dth cable operators the new channel prices and pack prices explained