১০০ কোটির ট্রেন চলবে ভারতে, একাধিক বিশেষ প্রযুক্তি পাবেন যাত্রীরা

শুধু ইঞ্জিনবিহীন ট্রেন হিসেবেই নয়, এই ট্রেনের রয়েছে আরও অভিনবত্ব। এখন পর্যন্ত ভারতের সবচেয়ে দ্রুতগামী ট্রেন এটি, নাম Train 18। 

By: New Delhi  Published: Dec 7, 2018, 12:59:52 PM

শুধু ইঞ্জিনবিহীন ট্রেন হিসেবেই নয়, এই ট্রেনের রয়েছে আরও অভিনবত্ব। এখন পর্যন্ত ভারতের সবচেয়ে দ্রুতগামী ট্রেন এটি, নাম ‘Train 18’। কোটা-সাওয়াই সেকশন-এর ট্রায়াল রানে ইতিমধ্যেই ঘণ্টায় ১৮০ কিলোমিটার অতিক্রম করে ফেলেছে সে। কাজেই বলার অপেক্ষা রাখে না, গতিমান এক্সপ্রেসের (১৬০ কিমি/ঘণ্টা) সমস্ত রেকর্ড ভেঙে তাকে ছাপিয়ে যেতে চলেছে এই ট্রেন ১৮।

ইন্টেগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার (ICF) এস মণি সংবাদ সংস্থাকে বলেন, “ইতিমধ্যেই কোটা-সাওয়াই সেকশন-এ যে ট্রায়াল রান হয়েছিল তাতে ১৮০ কিলোমিটার বেগে রাস্তা অতিক্রম করে ফেলেছে ট্রেন ১৮। বেশিরভাগ পরীক্ষা নিরিক্ষার কাজই শেষ হয়ে গিয়েছে, আর কয়েকটি বিষয় দেখা বাকি। পরবর্তীতে প্রয়োজন পড়লে আরও প্রযুক্তি ব্যবহার করা হবে এই ট্রেনে। উল্লেখ্য, এখন পর্যন্ত বিশেষ কোনও প্রযুক্তিগত সমস্যা ধরা পড়েনি।”

আরও পড়ুন: ভারতে এই ট্রেনই ছুটবে সবচেয়ে জোরে

ভারতীয় রেলওয়ের কর্মকর্তাদের মতে ট্র্যাক, সিগন্যাল সিস্টেম ইত্যাদি বিষয়গুলি ঠিকঠাক কাজ করলে ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে ছুটবে এই ট্রেন।

কবে থেকে চলবে এই ট্রেন
সংবাদ সংস্থাকে মণি জানান, আগামী বছর, অর্থাৎ ২০১৯-এর জানুয়ারি থেকে বাণিজ্যিকভাবে চলাচল শুরু করবে এই হাই স্পিড ট্রেন। মণি বলেন, “আমরা আশা করছি ২০১৯-এর জানুয়ারি থেকে যাত্রা শুরু করবে ট্রেন ১৮। সাধারণত ট্রায়ালের জন্য তিনমাস সময় লাগে। তবে এখন যা আশা করা হয়েছিল তার চেয়ে অনেক দ্রুতগতিতে কাজ হচ্ছে।”

ভারতীয় রেলওয়ে সূত্রের জানানো হয়েছে, আগামী ২৫ ডিসেম্বর থেকে চলবে ট্রেন ১৮। এক উচ্চ পদস্থ রেলওয়ে আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “শুধু বড়দিন নয়, এ দিন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী-এরও জন্মদিন, কাজেই এদিন তাঁকে শ্রদ্ধা জানিয়ে এই পরবর্তী প্রজন্মের ট্রেনটির উদ্বোধন করা গেলে, এর থেকে ভাল আর কিছুই হবে না।”

কী আছে এই ট্রেনে

১৬ টি কামরার ইঞ্জিনবিহীন এই ট্রেনের রয়েছে শতাব্দী এক্সপ্রেসের মতো যাত্রী বোঝাই ক্ষমতা। উচ্চ প্রযুক্তি সম্পন্ন এই ট্রেন জ্বালানীও সাশ্রয় করবে। ২৯ অক্টোবর প্রকল্পটির উদ্বোধন করেন Railway Board Chairman Ashwani Lohan। ১৫ শতাংশ সময় কম খরচ হবে এই ট্রেনের সফরে। মেক ইন ইন্ডিয়ার অধীনে চেন্নাই-এর the Integral Coach Factory (ICF)-তে তৈরি হয়েছে ট্রেনটি। মাত্র ১৮ মাসে ট্রেনটি তৈরি করতে খরচ হয়েছে ১০০ কোটি।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: IRCTC Indian Railways Train 18: ১০০ কোটির ট্রেন চলবে ভারতে, একাধিক বিশেষ প্রযুক্তি পাবেন যাত্রীরা

Advertisement

ট্রেন্ডিং