আগামী মাস থেকে কমতে চলেছে টিভি দেখার খরচ, বাড়বে চ্যানেলও

দাম কমার সম্ভাবনার কথা ঘোষণা করা হয়েছে। চ্যানেল বাছাইয়ের ক্ষেত্রে 'বোকে' নিয়মেও দাম কমবে বলে জানিয়েছে ট্রাই।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: January 3, 2020, 01:17:30 PM

ফেব্রুয়ারি মাস থেকে আমূল পরিবর্তন হবে ডিটিএইচ পরিষেবায় এই মুহূর্তে এমনটাই খবর ট্রাই (টেলিকম রেগুলেটারি অফ ইন্ডিয়া) তরফে। ফ্রি-টু-এয়ার এর নিয়মকানুন পুনরায় যাচাই করে দেখা হয়েছে। এরপরই দাম কমার সম্ভাবনার কথা ঘোষণা করা হয়েছে। চ্যানেল বাছাইয়ের ক্ষেত্রে ‘বোকে’ নিয়মেও দাম কমবে বলে জানিয়েছে ট্রাই।

More channels in NCF: What it means

পূর্ববর্তী নিয়ম অনুযায়ী, গ্রাহককে প্রতি মাসে নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (এনসিএফ) দিতে হয়। ১০০টি চ্যানেল প্যাকের জন্য এনসিএফ বাবদ খরচ হবে ১৩০ টাকা। বেসিক ১০০টি চ্যানেলের মাসিক প্যাকের সঙ্গে আরও অন্যান্য চ্যানেল নিলে, সেগুলির নিজস্ব দাম ছাড়াও ২৫টি চ্যানেলের স্ল্যাব বাবদ আরও ২০ টাকা অতিরিক্ত এনসিএফ দিতে হবে। এভাবে যা দাম দাঁড়াবে তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি যুক্ত হবে। আর যদি, আপনি বেসিক ১০০টি চ্যানেলই কেবল নেন, সে ক্ষেত্রে ১৩০ টাকা এবং ১৮% জিএসটি যোগ করে মোট ১৫৪ টাকা বিল হবে।

আরও পড়ুন:দুর্দান্ত প্ল্যান! ইন্টারনেট ছাড়া ফিচার ফোন আনছে রিলায়েন্স

অর্থাৎ আপনি যদি মোট ১৫০ টি চ্যানেল বেছে নেন, তাহলে আপনার NCF হবে ১৩০+২০+২০=১৭০ টাকা, সঙ্গে ১৮ শতাংশ জিএসটি, মোট খরচ হবে ২০০ টাকা।

NCF for second connection

একই কেবল দিয়ে বাড়িতে একাধিক টিভির কানেকশন নেওয়ার ক্ষেত্রে ট্রাই জানিয়েছে, অতিরিক্ত টিভি সংযোগের জন্য এনসিএফের সর্বোচ্চ ৪০ শতাংশ দাম দিতে হবে।

আরও পড়ুন:নতুন বছরে সুখবর! ফের চাঁদের দেশে ভারত, এবার চন্দ্রযান ৩

এ ক্ষেত্রে কেবল অপারেটর এবং ডিটিএইচ সংস্থাগুলিকে দীর্ঘমেয়াদী সাবস্ক্রিপশনে ছাড় দেওয়ার অনুমতি দিয়েছে যা ছয় মাস বা তার বেশি সময়কালের জন্য থাকবে।

ট্রাই বিবৃতিতে জানিয়েছে, ব্রডকাস্টাদের তাদের ওয়েবসাইটে এ-লা-কার্টে চ্যানেল এবং ‘বোকে’ সংশোধিত করে নতুন ট্যারিফ ১৫ জানুয়ারী ২০২০-এর মধ্যে প্রকাশ করতে হবে। ডিপিওরা তাদের ওয়েবসাইটটিতে একটি লা-কার্টে চ্যানেলের সংশোধিত ডিআরপি প্রকাশ করার কথাও বলেছেন। ট্রাই জানিয়ছে, “২০২০ সালের ১ মার্চ থেকে সংশোধিত নিয়ম অনুযায়ী গ্রাহকরা উপকৃত হতে পারবেন।”

 

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Trais new dth rules will ensure more channels at lower price here are the details

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X