scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

সবচেয়ে সস্তা স্মার্টফোন! কবে বাজারে আসছে JioPhone Next?

ভারতের বাজারে এই ফোন বিক্রি হবে মাত্র ৩,৪৯৯ টাকায়।

সবচেয়ে সস্তা স্মার্টফোন! কবে বাজারে আসছে JioPhone Next?
মাত্র ৬,৪৯৯ টাকায় ৪ জি স্মার্ট ফোন, তাও আবার ১৯৯৯ টাকা প্রাথমিক বিনিয়োগ মারফত হাতের মুঠোয় আসার সুযোগ।

Jio-ইউজারদের জন্য সুখবর। আগামী ১০, সেপ্টেম্বর Google এর সঙ্গে যৌথ উদ্যোগে বাজারে আসতে চলেছে Jio-র প্রথম সস্তার স্মার্টফোন JioPhone Next। JioPhone Next বিশ্বের সবথেকে সস্তার স্মার্টফোন হিসাবে বাজারে আনার ঘোষণা এর আগেই করেছিল টিম Jio। এবার শুধুমাত্র আনুষ্ঠানিক সূচনার পালা।

JioPhone Next বাজারে আসার খবরে রীতিমতো উত্তাল টেকদুনিয়া। Google-এর সঙ্গে যৌথ উদ্যোগেই এই স্মার্টফোন আনতে চলেছে Jio। ১০, সেপ্টেম্বর থেকেই ক্রেতারা তাঁদের সাধের এই ফোন কিনতে পারবেন। রিলায়েন্স এই বছরের জুন মাসে এজিএম ইভেন্টের সময় তার প্রথম স্মার্টফোন লঞ্চের কথা ঘোষণা করেছিল।

এই ফোন সেইসব ইউজারদের কথা মাথায় রেখে বাজারে আনা হচ্ছে যারা 2G থেকে 4G কানেক্টটিভিটিতে নিজেদের আপগ্রেড করতে চাইছেন। সাম্প্রতিক 91 মোবাইল রিপোর্টে আরও বলা হয়েছে যে ফোনটি বিক্রির জন্য ইতিমধ্যেই রিটেল আউটলেটগুলির সঙ্গে কথা বলেছে টিম Jio। এখনও JioPhone Next-এর দাম ঘোষণা করেনি সনস্থা। তবে সুত্রের খবর ভারতের বাজারে এই ফোন বিক্রি হবে মাত্র ৩,৪৯৯ টাকায়।

JioPhone Next-এর সম্ভাব্য ফিচার

JioPhone Next-এ ৫.৫ ইঞ্চি এইচডি ডিসপ্লেও থাকবে বলে জানা গেছে। এটি কোয়ালকম QM215 চিপসেট-সহ আসতে পারে এবং ২ জিবি বা ৩ জিবি র‍্যাম-সহ বাজারে আসতে পারে এই ফোন। এতে ১৬ জিবি অথবা ৩২ জিবির eMMC 4.5 ইন্টারনাল স্টোরেজ থাকতে পারে। ফটোগ্রাফির জন্য, ফোনটিতে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং সেলফি এবং ভিডিও কলের জন্য ৮ মেগাপিক্সেল সেন্সর থাকতে পারে। JioPhone Next 4G VoLTE সাপোর্ট এবং ডুয়াল সিম সাপোর্ট নিয়ে আসতে পারে। ফোনটিতে ২৫০০mAh ব্যাটারি থাকতে পারে। Jio Phone Next এ Android 11 (Go Edition) দেওয়া হবে বলে খবর। Jio Phone Next এর ক্যামেরার সঙ্গে Google Lens সাপোর্ট দেওয়া হবে। এছাড়াও অনেক ধরনের ফিল্টার পাওয়া যাবে। ক্যামেরার সঙ্গে পোর্ট্রেট মোডও পাওয়া যাবে। এছাড়াও ক্যামেরার সঙ্গে স্ন্যাপচ্যাট ফিল্টারও পাওয়া যাবে। Jio Phone Next এ গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার নির্দেশে মিউজিক প্লে করবে এবং MyJio অ্যাপটি ওপেন হবে। জিওফোন নেক্সট সব ধরনের সফটওয়্যার এবং সিকিউরিটি আপডেটও পাওয়া যাবে। ফোনের ফিজিক্যাল বোতামগুলো শুধুমাত্র পাওয়ার এবং ভলিউমের জন্য পাওয়া যাবে। জিওফোন নেক্সট -এও হটস্পট-এর সুবিধাও থাকছে।

JioPhone Next: কনফার্মড ফিচার

নতুন মডেলের এই ফোনে থাকছে ভয়েস অ্যাসিস্ট্যান্ট, স্ক্রিন টেক্সট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশনের অটোমেটিক রিড-অ্যালাউড, অগমেন্টেড রিয়েলিটি ফিল্টার সহ স্মার্ট ক্যামেরা এবং আরও অনেক কিছু। একটি নির্দিষ্ট বাটন প্রেসের মাধ্যমে ভাষা পরিবর্তন করার একটি বিকল্পও দেখতে পাবেন JioPhone Next-এ। ডিভাইসটি একটি ডিজিটাল অ্যাসিস্ট্যান্টকে সমর্থন করে, তাই ব্যবহারকারীরা Google Assistant-কে তাদের ভয়েস ব্যবহার করে সর্বশেষ ক্রিকেট স্কোর বা আবহাওয়ার আপডেট জানতে পারবেন। Digital Assistant ব্যবহার করে Jio Saavn-এ আপনার পছন্দমত গান শুনতে পারবেন। MyJio অ্যাপ ব্যবহার করে আপনি ব্যালেন্স চেকও করতে পারবেন। হ্যান্ডসেটটিতে রয়েছে একটি HDR মোড। সেইসঙ্গে থাকবে একটি Snapchat Lenses যেটি ফোনের ক্যামেরা থেকে সরাসরি অ্যাক্সেস করতে পারবেন ইউজাররা। আপগ্রেড Android OS এর সঙ্গে থাকবে সিকিউরিটি আপডেট। তবে Android-এর কোন ভার্সনটি থাকবে তা এখনও স্পষ্ট নয়। ডিভাইসটির সামনে একটি ক্যামেরা এবং পিছনের প্যানেলে একটি সেন্সর রয়েছে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সুবিধা এই ফোনে পাবেন না ইউজাররা।

JioPhone Next: দাম

আনুষ্ঠানিক ভাবে এই ফোনের এখনও ঘোষণা করেনি Jio, তবে সুত্রের খবর ভারতের বাজারে এই ফোন বিক্রি হবে মাত্র ৩৪৯৯ টাকায়। ফাঁস হওয়া তথ্য অনুসারে জানা গেছে, JioPhone Next দুটি মডেলে বাজারে আসতে পারে। একটি হবে বেসিক মডেল এবং অন্যটি হবে অ্যাডভান্স। যার আওতায় গ্রাহকদের বেসিক মডেলের জন্য মাত্র ৫০০ টাকা এবং অ্যাডভান্স মডেলের জন্য ৭০০ টাকা দিতে হবে। বাকি টাকা ইএমআই মোডে পেমেন্টের সুবিধা পাবেন ক্রেতারা।    

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Twchnology jio phone next set to launch on september